শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০১:৪১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
মদিনা আওয়ামী লীগের উদ্যোগে ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস পালিতবরিশালে জর্জ কোর্ট চেম্বারের মধ্যে স্ত্রীকে কুপিয়ে রক্তাক্তসুনামগঞ্জে সাবেক সংসদ সদস্য ও বীর মুক্তিযোদ্ধা নজির হোসেনের জানাযা অনুষ্ঠিতনাসিরনগরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত।চৌহালীতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস পালন।দোয়ারাবাজারে ট্রাকচাপায় ৪ বছরের শিশু নিহত। শান্তিগঞ্জে গণহত্যা দিবস উপলক্ষে পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা সভা। সুনামগঞ্জে পানি সংকটে হাজারো পরিবার: নলকূপে উঠছে না পানি-!!সামর্থ্য অনুযায়ী গরীব ও দুঃস্থদের পাশে দাড়ান- পলিন। সুনামগঞ্জের ফ্লাওয়ার লেকে ছুটছেন দর্শনার্থীরা।

জামালগঞ্জে উপজেলা পর্যায়ে এ্যাডভোকেসী সভা

কুলেন্দু শেখর দাস সুনামগঞ্জ প্রতিনিধি
  • সংবাদ প্রকাশ মঙ্গলবার, ১৮ এপ্রিল, ২০২৩
  • ৩৪৩ বার পড়া হয়েছে

কারিভাসা সিলেট অঞ্চল হতে সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলায় বাস্তবায়িত বাংলাদেশের উত্তর পূর্বাঞ্চলে বন্যা-২০২২-এ ক্ষতিগ্রস্ত জনগনের মাঝে জরুরী পূনর্বাসন ও পূনর্গঠন সহায়তা প্রদান করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে সাচনা বাজার ইউনিয়ন পরিষদের হলরুমে এ সহায়ত প্রদান করা হয়।

বাংলাদেশের উত্তর পূর্বাঞ্চলে বন্যা-২০২২-এ ক্ষতিগ্রস্ত জনগনের মাঝে জরুরী পূনর্বাসন ও পূনর্গঠন সহায়তা ইআরপি প্রকল্পের পক্ষ হতে উপজেলা পর্যায় বন্যা-২০২২ এ ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্য, প্রকল্প বাস্তবায়ন কমিটির সদস্য, সমাজসেবক, প্রকল্পের সাথে জড়িত উপকারভোগী, স্থানীয় সরকারের প্রতিনিধি, শিক্ষকপ্রতিনিধি, ধর্মীয় প্রতিনিধি, এনজিওপ্রতিনিধি, ৪নং সাচ্নাবাজার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: মাসুকমিয়া, জামালগঞ্জ উপজেলার প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো:এরশাদ হোসেন এর উপস্থিতিতে এ্যাডভোকেসী সভার আয়োজন করা হয়। প্রকল্পের কাজ বাস্তবায়ন করার ক্ষেত্রে জনগনের অনেক চাহিদা ছিল যা এনজিওদের দ্বারা এককভাবে পূরন করা সম্ভব না এক্ষেত্রে সরকারি সাহায্য ূসহযোগিতার প্রয়োজন আছে ।

সভায় উপস্থিত মাঠ কর্মকর্তা মি: সুকুমার এসকস্তা বলেন, কারিতাস হতে উক্ত প্রকল্পের ও মাধ্যমে ১নং বেহেলী ও ৪ নং সাচ্নাবাজার ইউনিয়নে ১৯৫টি পরিবারে ঘর মেরামত, ল্যাট্রিন মেরামত, টিউবওয়েল মেরামত ও জীবিকা সহায়তার জন্য নগদ একাউন্টের মাধ্যমে অর্থ সহযোগিতা করা হয়। অনেক ক্ষতিগ্রস্ত পরিবারের চাহিদা ভিন্নতম থাকায় তা পুরনকরা সম্ভব হয়নি। সভার মাধ্যমে সাধারন জনগন ও বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের চাহিদা গুলো তুলে ধরা সম্ভব হয়।

সামাজিকভাবে বা নিজস্ব উদ্যোগে অকেজো টিউবওয়েলগুলো মেরামতকরা সম্ভব এজন্য জনসচেতনতাবৃদ্ধি করতে হবে। তিনি আরও বলেন, এ উপজেলায় অস্বাস্থ্যকর ল্যাট্রিনের ব্যবহার বেশি। বিভিন্ন এনজিওরা মাঠপর্যায় জনসচেতামুলক উঠান বৈঠক করার মাধ্যমে অস্বাস্থ্যকর ল্যাট্রিনের ব্যবহার বদ্ধ করার চেষ্টা করা হচ্ছে এর মধ্যে সরকারের পাশাপাশি কারিতাস বাংলাদেশ অন্যতম ভূমিকা রাখছে । কারিতাসকে তাদের জনসচেতনতামুলক কার্যক্রম অব্যাহত রাখার অনুরোধ করেন। সভায় উপস্থিত সদস্যরা তাদের মতামত পর্যায়ক্রমে উপস্থাপন করে। ৪নং সাচ্নাবাজার ইউনিয়নের চেয়ারম্যান মো: মাসুক মিয়া বলেন,আপনারা সরকারি পর্যায় হতে আমাদের ইউনিয়নগুলোতে স্যানিটেশন ও পানিরব্যবস্থার কাজে সহযোগিতা প্রদানে গুরুত্ব দিলে ইউনিয়নবাসী উপকৃত হবে। প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা বলেন, প্রথমে এলাকার জনগনের মধ্যে জনসচেতনতা বৃদ্ধি করতে হবে তাহলে এই চাহিদা গুলা পূরনকরা সম্ভব । এ্যাডভোকেসী সভায়উপস্থিত ছিলেন কারিতাস জামালগঞ্জের সবুজ জীবিকায়ন প্রকল্পের জুনিয়র কর্মসুচি কর্মকর্তা মি:ডেনসিল পুডুয়েং, মি: সুকুমারএসকস্তা মাঠ কর্মকর্তা ইআরপি প্রকল্প জামালগঞ্জ উপজেলা। সভাটি সঞ্চালনা করেন মিজ জসিন্তা সুমের প্রকল্প সুপারভাইজার ৪নং সাচ্নাবাজার ইউনিয়ন।

সর্বশেষ সংবাদ পেতে চোখ রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের সংবাদ
বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর থেকে নিবন্ধনকৃত পত্রিকা। © All rights reserved © 2018-2024 Haworbarta.com
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-2281