রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৮:১১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
হাওর বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় কমিটির তৃতীয় সম্মেলনে হাওর বিষয়ক মন্ত্রনালয় গঠনের দাবি।দূর্নীতির বিষবৃক্ষে জাতি দিশেহারা, মুখ বন্ধের শেষ কথায় ?সুনামগঞ্জের কুস্তি খেলার ইতিহাস ও ঐতিহ্য গ্রন্থের মোড়ক উন্মোচনহজ্জের অন্তরালে অবৈধ ভাবে একাদিক বিয়ে করছেন আয়েশাছাতক-দোয়ারাবাজারে বন্যায় ক্ষতিগ্রস্থদের পুষ্টি গুণ বিস্কুট বিতরণ।শান্তিগঞ্জে নতুন করে যাত্রা শুরু করলো রুরাল ডেভেলপমেন্ট হেল্থ সেন্টার এন্ড ডায়াগনস্টিক।বিশ্বম্ভরপুর থানায় ব্রেস্ট ফিডিং কর্ণার ও লাইব্রেরির উদ্ভোধন। ছাতকে শিক্ষানুরাগী নুর মোহাম্মদ ময়না মিয়া’র ইন্তেকাল।হাওড়ের নেই মাছ : ঋনের চাপে দিশেহারা জেলে।বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব উপাধ্যক্ষ ড.মোঃ আব্দুস শহীদ এমপি অনলাইন ফোরামের উপদেষ্টা মনোনীত হলেন উম্মে ফারজানা ডায়না।

দূর্নীতির বিষবৃক্ষে জাতি দিশেহারা, মুখ বন্ধের শেষ কথায় ?

হাওড় বার্তা ডেস্ক
  • সংবাদ প্রকাশ শুক্রবার, ৫ জুলাই, ২০২৪
  • ৩৪ বার পড়া হয়েছে

নিজেস্ব প্রতিবেদক: ইতিহাস লিপিবদ্ধ হয় ভালো এবং মন্দকে ঘিরে। কিন্তু আমরা কি সংরক্ষণ করছি? সম্পদ আর প্রাচুর্যের লোভে বিবেক আজ অনেকেরই অন্ধ। অল্প নিয়েই কেউ জগতে চিরসুখী, কেউ সম্পদে ভরপুর তবু যেন চরম ভিখারি। দূর্নীতিবাজরা ভুলে যায় তাদেরকেও একদিন মৃত্যু বরণ করতে হবে। একজন মানুষ তার পরিবার নিয়ে সাচ্ছন্দ্যে সম্মানে থাকতে কত কত টাকার প্রয়োজন?

শিল্পী বারী সিদ্দিকীর কাছে পৃথিবীটা এমন, মনের দুঃখ মনে রইলো বুঝলেনারে শোনার চাঁন, চন্দ্র সুর্য যত বড় আমার দুঃখ তার সমান। শিল্পী ফিরুজ শাঁই গান গয়ে স্টেজেই মারা গেলেন, গানটি ছিল এক মিনিটের নাই ভরসা ভঙ্গ হবে রং তামাশা। মুহূর্তেই তাঁর মৃত্যুর মধ্য দিয়েই পৃথিবীর চরম সত্যটাকে মহান আল্লাহ দেখিয়ে দিলেন।

আসলে পৃথিবীটা করো কাছে এতো সুন্দর, কারো কাছে বিষাদে ভরা। কেউ সম্পদের পাহাড় গড়ে, কেউ বা মনোকষ্টে আত্মহত্যা করে। বাংলাদেশটা এখন হয়ে গেছে লুটেরা দূর্নীতিবাজদের স্বর্গভূমি। সরকার, সেনাবাহিনী, পুলিশ, র্যাব, বিজিবি, বিচার বিভাগ, এরাই তো রাষ্ট্র এবং জনগণের জান মালের নিরাপত্তা দেওয়ার কথা। অথচ জাতির দূর্ভাগ্য তারাই লুটে নিচ্ছে রাষ্ট্র জনগণের সম্পদ। একজন বেনজির তার চাকুরি জীবনের সর্বমোট বেতন পাওয়ার কথা ১কোটি ৮৪লক্ষ টাকা। কিন্তু সে হাজার হাজার কোটি টাকার মালিক কি করে হয়? সরকার এসবের কিছুই জানেনা! নাকি ক্ষমতার জন্য অবাধ দূর্নীতির সুযোগ করে দেওয়া। আজিজ, বেনজির, মতিউরের মতো হাজার হাজার দূর্নীতিবাজ কারা সৃষ্টি করেছে? প্রশাসন নির্বিকার একটা ছাগলের কারণে অনেক মতিউরকে আজ চেনা গেছে। দেশটাকে লুটে খাচ্ছে শকুনের দল। বাংলাদেশটা পরিচালনা করছে কারা! দেশে কি সরকার আছে? মহান জাতীয় সংসদে এবং প্রশাসনে হাজার হাজার দূর্নীতিবাজকে পৃষ্ঠপোষকতা করা হচ্ছে।

সমগ্র জাতি যেন অন্ধ বধির বোবা। লুটেরাদের বিরুদ্ধে কথা বলার সাহস কয়’জনের আছে? ত্রিশ লক্ষ দেশপ্রেমিক মানুষের আত্মত্যাগ কেবল নিস্ফল। সত্যি চরম দূর্ভাগ্য এই জাতির।

একদিকে দূর্নীতির মহোৎসব অন্য দিকে স্বামী রাষ্ট্রকে দিতে দিতে অবশিষ্ট আর কিছুই থাকছে না। আহারে স্বাধীনতার চেতনা! মুক্তিযোদ্ধার নাতি পুতিরা এখন কোথায়?

একজন মাননীয় সংসদ সদস্য ব্যারিষ্টার সৈয়দ সাইদুল হক সুমন কোটি কোটি মানুষের আবেগ অনুভূতি ভালোবাসায় মিশেছেন। দূর্নীতির বিরুদ্ধে তার সংগ্রাম কতদিন অব্যাহত রাখতে পারবেন তাই এখন দেখার বিষয়। একজন মানুষ দেশের পক্ষে দূর্নীতির বিরুদ্ধে কথা বলে কোটি কোটি মানুষের কাছে শ্রদ্ধা ভালোবাসায় আকাশচুম্বী জনপ্রিয় হতে পারে ব্যারিষ্টার সুমন তার উজ্জ্বল দৃষ্টান্ত। তাকে কি বাঁচতে দেওয়া হবে?

যদি তিনশো জন মাননীয় সংসদ সদস্য ব্যারিষ্টার সুমনের মতো জনগণের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হয়ে মহান জাতীয় সংসদে যেয়ে দূর্নীতিমুক্ত থেকে দূর্নীতির বিরুদ্ধে লড়াই করতেন! তাহলে বাংলাদেশটাই হতো স্বপ্নপুরী।

আজকে গভীর ভাবে মনে পড়ে একজন রাষ্ট্র নায়কের কথা যিনি নিজেকে দূর্নীতিমুক্ত রেখে, দূর্নীতির বিরুদ্ধে সংগ্রাম করে বাংলাদেশটাকে একটা আধুনিক রাষ্ট্রে পরিনত করেছিলেন। তিনি বাংলার রাখাল রাজা শহীদ প্রেসিডেন্ট বীর উত্তম জিয়াউর রহমান। কোটি কোটি মানুষের কাছে আজ-ও তিনি প্রেরণার উৎস।

শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান মাত্র সাড়ে চার বছরে বাংলাদেশটাকে যে উচ্চতায় নিয়ে গিয়েছিলেন। স্বৈরাচারী শেখ হাসিনার সরকার দূর্নীতির অবাধ স্বাধীনতা দিয়ে দেশটাকে এতোটাই কলঙ্কিত করে পৃথিবী থেকে একশো বছর সমগ্র জাতিকে পিছিয়েছেন।

এতেটা ঘৃণা তিরস্কার নিয়ে পৃথিবীর কোন সরকার প্রধান ক্ষমতা আঁকড়ে ধরে থাকছেন কি না আমার জানা নেই। নিশ্চয়ই শেখ হাসিনার জন্য কলঙ্কিত ইতিহাস আগামীর প্রজন্মের জন্য লিপিবদ্ধ হয়ে থাকবে।

# মোঃ নিজাম উদ্দিন, সাবেক চেয়ারম্যান উত্তর খুরমা ইউনিয়ন পরিষদ, ছাতক। যুগ্ম সাধারণ সম্পাদক সুনামগঞ্জ জেলা বিএনপি।

সর্বশেষ সংবাদ পেতে চোখ রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের সংবাদ
বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর থেকে নিবন্ধনকৃত পত্রিকা। © All rights reserved © 2018-2024 Haworbarta.com
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-2281