শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৬:০৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
মদিনা আওয়ামী লীগের উদ্যোগে ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস পালিতবরিশালে জর্জ কোর্ট চেম্বারের মধ্যে স্ত্রীকে কুপিয়ে রক্তাক্তসুনামগঞ্জে সাবেক সংসদ সদস্য ও বীর মুক্তিযোদ্ধা নজির হোসেনের জানাযা অনুষ্ঠিতনাসিরনগরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত।চৌহালীতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস পালন।দোয়ারাবাজারে ট্রাকচাপায় ৪ বছরের শিশু নিহত। শান্তিগঞ্জে গণহত্যা দিবস উপলক্ষে পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা সভা। সুনামগঞ্জে পানি সংকটে হাজারো পরিবার: নলকূপে উঠছে না পানি-!!সামর্থ্য অনুযায়ী গরীব ও দুঃস্থদের পাশে দাড়ান- পলিন। সুনামগঞ্জের ফ্লাওয়ার লেকে ছুটছেন দর্শনার্থীরা।

বিশ্বনাথে আগাম শীতকালীন টমেটো চাষে ব্যস্ত কৃষকেরা

হাওড় বার্তা ডেস্ক
  • সংবাদ প্রকাশ রবিবার, ২ অক্টোবর, ২০২২
  • ৩৮ বার পড়া হয়েছে

 

বিশ্বনাথ প্রতিনিধি : সিলেটের বিশ্বনাথে আগাম শীতকালীন সবজি চাষে ব্যস্ত কৃষক। শীত আসতে আর কিছু দিন বাঁকি। সময়টা মূলত শীতকালীন সবজি চাষের উপযুক্ত সময়। ঠিক তাই অধিক লাভের আশায় আগাম শীতকালীন টমেটো চাষে ব্যস্ত সময় পার করছেন বিশ্বনাথ উপজেলার লামাকাজী ইউনিয়নের সুরমা পারের কৃষকেরা।

আগাম শীতকালীন টমেটো বাজারে তুলতে পারলেই অধিক টাকা পাওয়া যাবে এ ধারণা থেকে কৃষকেরা ব্যস্ত হয়ে পড়েছেন। বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকেরা লোকসান পুষিয়ে নিতে আগাম টমেটো চাষে ঝুঁকছেন। ভালো বাজারদর পেতেই মূলত শীতকালীন টমেটো বাজারে তুলতে এখনই মরিয়া হয়ে উঠেছেন এই এলাকার কৃষকরা। তাই বৃষ্টির কারণে সময়মতো টমেটো চাষ শুরু করতে না পারলেও শেষ দিকে পুরোদমে চাষে নেমে পড়েছেন তারা।

কৃষকেরা বলছেন, সামনে বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগের কবলে না পড়লে এ অঞ্চলে রেকর্ড পরিমাণ আগাম জাতের টমেটো উৎপাদন হবে।

উপজেলার লামাকাজী ইউনিয়নের, হাজরাই, আতাপুর, জাগিরআলা, রাজাপুর, আকিলপুর, রসুলপুর, তিলকপুরসহ বিভিন্ন এলাকার মাঠজুড়ে চাষ করা হয়েছে আগাম টমেটো।
বাঁধাকপি, টমেটো, ফুলকপি, শিম, মুলা, লাল শাক আগাম শীতকালীন এসব সবজি চাষ করলে ফসলের বেশি দাম পাওয়া যায়। তাই পুরোদমে চলছে মাঠ প্রস্তুত, বীজ বপন, চারা রোপণ ও পরিচর্যার কাজ। বিস্তীর্ণ মাঠজুড়ে এখন শুধু সবুজের সমারোহ।

শনিবার বিকেলে সিলেটের বিশ্বনাথ উপজেলার লামাকাজী ইউনিয়নে এসব এলাকায় গিয়ে দেখা যায়, মাঠকে মাঠ শুধু সবজির ক্ষেত। টমেটো, ফুলকপি, বাঁধাকপি, মুলা, পালংশাক, লালশাক, সবুজ শাক, বেগুনসহ বিভিন্ন জাতের সবজি চাষ শুরু করেছেন কৃষক। এসব ক্ষেত পরিচর্যা করছেন তারা। লামাকাজী-প্রিতীগন্জ সড়কের পাশে সুরমা পারে হাজরাই মাঠে কথা হয় টমেটো চাষি জুয়েল আহমদের সাথে।

তিনি বলেন, এ বছর বৃষ্টির কারণে সময়মতো শীতকালীন টমেটো চাষ শুরু করতে পারেনি। যে কারণে একটু দেরি হয়েছে। গত এক সপ্তাহ থেকে এ অঞ্চলে বৃষ্টি শুরু হওয়ায় আমরা এখন পুরোদমে চাষ শুরু করেছি। তিনি বলেন, আমি এক বিঘা জমিতে টমেটো চাষ করেছি। আশা করি এখান থেকে ভালো লাভ করব।

একই মাঠে কথা হয় মো. গৌছ আলী নামে আরেকজন কৃষকের সাথে। তিনি বলেন, শীতকালীন সবজি উৎপাদনে উপযুক্ত সময়ের আগেই আমরা সবজি বাজারে তুলতে চাই। এ জন্য একটু আগেভাগে সবজি চাষ শুরু করেছি। আশা করছি আবহাওয়া অনুকূলে থাকবে এবং ভালো দাম পাবো। তবে সবজি বাজারে তোলার সময় কাংখিত দাম পাবো কি না তা নিয়ে শঙ্কায় আছি আমরা।

পাশেই গঙ্গাপুর এলাকার গিয়াস উদ্দিনের সাথে কথা হলে তিনি বলেন, প্রতি বছর আমরা এ অঞ্চলের চাষিরা বিপুল পরিমাণ জমিতে টমেটো আবাদ করি। কয়েক দিনের মধ্যে এসব ফসল বাজারে তুলতে পারবেন বলে জানান তিনি।

সর্বশেষ সংবাদ পেতে চোখ রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের সংবাদ
বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর থেকে নিবন্ধনকৃত পত্রিকা। © All rights reserved © 2018-2024 Haworbarta.com
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-2281