রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০৮:০৬ পূর্বাহ্ন
শিরোনাম
নাটাই ঐক্যবদ্ধ সংগঠনের সদস্যদের বিশেষ সম্মাননা প্রদানবিশ্বনাথে নারী নির্যাতন মামলার অভিযুক্তদের গ্রেপ্তারের দাবিতে মানববন্ধন৯ লাখ টাকার ইয়াবাসহ, ২যুবক গ্রেফতারকুমারখালীতে উপজেলা বিএনপির ‘অবৈধ’ আহবায়ক কমিটি বাতিলের দাবিতে সংবাদ সম্মেলননাসিরনগরে বাংলাদেশ যুবলীগের প্রতিষ্ঠাতা শেখ ফজলুল হক মনি’র জন্মদিন পালিতখুলনা রিপোর্টার্স ক্লাবের নতুন কমিটি গঠনপঞ্চম ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচনে যশোর সদর ও কেশবপুরে নৌকার মাঝি হলেন যারাশান্তিগঞ্জ উপজেলার সরদপুর ব্রীজের পশ্চিম পাড় ধসে হুমকির মুখে পড়েছে স্বাভাবিক যান চলাচল।শহীদ জসিম উদ্দিন স্মৃতিসংসদ’ এর উদ্যোগে দোয়া মাহফিল ও শোকসভাকুষ্টিয়া জাতীয় মহিলা শ্রমিক লীগের বিজয় মিউজিক অন দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত

বিশ্বনাথে শখের বসে বাড়ির উপর ছাদ বাগান

মোঃ আবুল কাশেম
  • আপডেট বৃহস্পতিবার, ২৮ অক্টোবর, ২০২১
  • ২৯ বার পড়া হয়েছে

মো. আবুল কাশেম, বিশ্বনাথ থেকে :সিলেটের বিশ্বনাথে শখের বসে গড়ে উঠছে ছাদ বাগান। বৃক্ষ প্রেমিরা নিজের উদ্যোগে ছোট ছোট আকারে গড়ে তুলেছেন শখের বাগান।

সৌখিন বাগানি সাবেক ইউপি সদস্য হেলাল মিয়া’র ‘শখের বসে ছাদ বাগান’ই এখন হয়ে উঠেছে পরিবারের প্রতিদিনের পুষ্টি চাহিদার উৎস।

গাছের প্রতি ভালোবাসা থেকেই ঘরের ছাদে গড়ে তুলেছিলেন ফল, ফুল ও সবজি বাগান। শুরুর পাচঁ মাস পর থেকে বাগানে উৎপাদন শুরু হয় নিরাপদ ফল-মূল ও সবজি’র।

বসত ঘরের ছাদে নান্দনিক বাগান গড়ে তুলেছেন উপজেলার দৌলতপুর ইউনিয়নের ভাটিপাড়া গ্রামের বৃক্ষপ্রেমীক।

সরেজমিনে তার ছাদ বাগানে গিয়ে দেখা যায়, বসত ঘরের ছাদ ব্যবহার করে নিজের মতো করে গড়ে তুলেছেন ছাদ বাগান। বাগানে শোভা পাচ্ছে বিভিন্ন জাতের মৌসুমি ফল, ফুল ও সবজি। ঝুলছে সূর্য ডিম, কাটিমন ও চিয়াংমাই (চাইনিজ)সহ বিভিন্ন প্রজাতির আম।

এ ছাড়াও আছে আরবের ফল ত্বিন, ড্রাগন, ভূটান ও পাকিস্থানি কমলা, বারি মালটা, ডালিম, লেবু, পেয়ারা, জাম্বুরা,পুই শাক, সিম ,লাউ, অস্ট্রেলিয়ান ও পাকিস্থানি ভাগুয়া আনার ভিয়েতনামের লুকলুকি, সরুফা, সফেদা, কারিফাতা, তিতফল, তাইসোপপাতা, পানিজাম, লেওইর, আমলকি ইত্যাদি।

ফলের পাশাপাশি আছে সবজি ও বিভিন্ন প্রকারের ফুলের গাছ।

তার সাথে কথা হলে তিনি বলেন, আমি একজন ব্যবসায়ী। ব্যবসা-বাণিজ্যের পাশাপাশি বাগানে মনোযোগী হই। এক পর্যায়ে গত ৫ বছর ধরে শখের বসে করি ছাদ বাগান।

এতে সব মিলিয়ে খরচ হয় ৩০-৩৫ হাজার টাকা। কেবল অবসরে সময় দিলে সহজেই এরকম বাগান করা সম্ভব।

এ থেকে বারো মাসই ফল ও সবজি পাওয়া যায়। যা থেকে আমার পরিবারের নিত্য দিনের পুষ্টির চাহিদা মিটছে।

এ বিষয়ে কথা হলে উপজেলা কৃষি কর্মকর্তা কনক চন্দ্র রায় সাংবাদিকদের বলেন, আমরা ছাদ বাগানের পরামর্শ দিয়ে থাকি। এ থেকে ভেজাল ও বিষমুক্ত মুক্ত ফল ও সবজি উৎপাদিত হয়।

সৌন্দর্য ও চিত্র বিনোদনের ব্যাপারও আছে। পাশাপাশি মিটে অক্সিজেনের চাহিদা। আগামী দিনে ছাদ বাগানের মাধ্যমেও পুষ্টি চাহিদা পূরণ হবে বলে তিনি জানান।

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরিতে আরো সংবাদ
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-2281