বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:২১ পূর্বাহ্ন

জামালগঞ্জ মডেল মসজিদ আজো আলোর মুখ দেখেনি

হাওড় বার্তা ডেস্ক
  • সংবাদ প্রকাশ শুক্রবার, ৯ জুন, ২০২৩
  • ৩৫ বার পড়া হয়েছে

তৌহিদ চৌধুরী প্রদীপ, নিজস্ব প্রতিনিধি

দেশের বিভিন্ন স্থানে সরকারী অর্থায়ানে “মডেল মসজিদ ও ইসলামি সংস্কৃতি কেন্দ্র’ নির্মাণ হলেও সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলায় নির্মানাধীন মডেল মসজিদের কাজ মুখ থুবরে পড়ে আছে। নির্মাণ কাজের মেয়াদ দেড় বছর পূর্বে শেষ হলেও আজো আলোর মুখ দেখেনি জামালগঞ্জ সরকারী মডেল মসজিদ।
এখনো কি কারনে মসজিদের নির্মাণ কাজ বন্ধ রয়েছে এ নিয়ে জনমনে থেমে নেই আলোচনা ।
জানা যায়, উপজেলার জামালগঞ্জ- সেলিমগঞ্জ সড়কের নতুন পাড়া গুরুত্বপূর্ণ সড়কের পাশে প্রায় ১২ কোটি টাকা ব্যয়ে মসজিদ নির্মাণ কাজ পায় ঠিকাদারী প্রতিষ্টান কবির সিন্ডিকেটের লি:। ২১.১১.২০১৯ তারিখে নির্মাণ কার্যাদেশ পেয়ে ২০২১ সালে নির্মান কাজ শেষ হওয়া কথা ছিল। নির্ধারিত সময়ের দেড় বছর পেড়িয়ে গেলেও এখনো তেমন কোন কাজ চোখে পড়েনি। জামালগঞ্জ মডেল মসজিদের ভিট লেভেল পর্যন্ত কাজ দেখা গেলেও বাকী কাজ কবে নাগাত হবে এলাকাবাসীর কাছে তা প্রশ্নবোধক হয়ে দাঁড়িয়েছে।
জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অগ্রাধিকার ভিত্তিক প্রকল্পের আওতায় মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ হচ্ছে সারা দেশে। এই কেন্দ্রে ইসলামি শিক্ষা, সংস্কৃতি ও ঐতিহ্য প্রসারে দেশের প্রতিটি জেলা ও উপজেলায় মোট ৫৬০টি মডেল মসজিদ কমপ্লেক্স সরকারী ভাবে নির্মাণ করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় জামালগঞ্জ উপজেলায় একটি মডেল মসজিদের নির্মাণ করা হচ্ছে। ৩ তলা বিশিষ্ট এই মসজিদের নির্মাণ ব্যয়ে ধরা হয়েছে প্রায় ১২ কোটি টাকা।
উপজেলা ইসলামিক ফাউন্ডেশন সুত্রে জানা যায়, নির্মাণাধীন মডেল মসজিদটি তিন তলা বিশিষ্ট হবে। এর জন্য
তেলিয়া-জামালপুর মৌজায় ৭৭৫ ও ৯৫০ খতিয়ানে, ৩২৭১-০.২৩ একর ও ৭৭৫, ৯৯৪ ও ১২৪/১ খতিয়ানের ৩২৭২ দাগে ০.২০ একর ভূমিতে ৪৩ শতক ভূমি সরকারী ভাবে ক্রয় করা হয়েছে। দৃষ্টিনন্দন এই মডেল মসজিদ ও ইসলামিক সংস্কৃতিক কমপ্লেক্সে থাকছে নারী ও পুরুষদের জন্য পৃথক ওজু ও নামাজ আদায়ের সুবিধা, লাইব্রেরি গবেষণা ও দ্বীনি-দাওয়াত কার্যক্রম, পবিত্র কুরআন হেফজ, শিশুশিক্ষা, অতিথিশালা, লাশের গোসলের ব্যবস্থা, হজ্জযাত্রীদের নিবন্ধন, প্রশিক্ষণ, ইমামদের প্রশিক্ষণ ইত্যাদি ব্যবস্থা রয়েছে। ইমাম-মুয়াজ্জিনের আবাসনসহ সাংস্কৃতিক কেন্দ্রে কর্মকর্তা-কর্মচারীদের জন্য অফিসের ব্যবস্থা রাখা হয়েছে। এই মসজিদের খতিব, ইমাম, মোয়াজ্জিম, খাদেম সকলেই সরকারি বেতনভুক্ত হবেন।
জামালগঞ্জে মসজিদ নির্মাণ তদারকি কমিটিতে পদাধিকার বলে সভাপতি রয়েছেন, জামালগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা প্রকৌশলী সদস্য, নির্বাহী প্রকৌশলী গণপূর্ত বিভাগ সুনামগঞ্জ এর এক জন প্রতিনিধি, ইসলামিক ফাউন্ডেশন সুনামগঞ্জ এর এক জন প্রতিনিধি, ইউএনও কর্তৃক মনোনীত সদস্য জামালগঞ্জ উপজেলা পরিষদ মসজিদের ঈমাম হাফেজ মাও: নূর উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা মো: আ: রশিদ (বর্তমানে মরহুম), স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধি প্রধান শিক্ষক এক জন বিধান ভূষণ চত্রবর্তী কে সদস্য রাখা হয়েছে।
নাম প্রকাশে অনিচ্ছুক অনেকেই বলেন, সরকারের এ উদ্যোগ অত্যান্ত প্রশংসার দাবিদার। তবে মুসলমানদের পবিত্র ইবাদত-বন্দেগির স্থান মসজিদ নির্মাণ কমিটিতে শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধি হিসেবে মুসলিম শিক্ষককে পাশ কাটিয়ে, সনাতন ধর্মের শিক্ষক প্রতিনিধি করার বিষয়টি প্রশ্নবিদ্ধ হয়ে রয়েছে। মসজিদের কাজ শুরু থেকে তদারকী কমিটির কোন প্রতিনিধি কে দেখেননি স্থানীয়রা। শুধু বিদায়ী ইউএনও কয়েকবার এসে পরিদর্শন করেন।দৃষ্টিনন্দন এই মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রটি ইসলাম শিক্ষার প্রসারে কাজ করবে বলে মনে করছেন স্থানীয় ইসলামি চিন্তাবিদরা। তারা বলেন, সরকারের এই প্রকল্প দ্রুত বাস্তবায়ন হলে মডেল মসজিদকে কেন্দ্র করে ধর্মীয় প্রচার-প্রচারণা আরও বাড়বে।

ঠিকাদারী প্রতিষ্টান কবির সিন্ডিকেটের লি: এর স্বত্বাধিকারী শাহ্ আলমের সাথে পর-পর দুই দিন একাধিকবার মুঠোফোনে ফোনকল দিলেও রিসিপ না করায় তার বক্তব্য জানা যায়নি। তবে নির্মান কমিটির সদস্য প্রতিনিধি (পিডব্লিউডি’র) তোষার আহমেদ জানান, নির্মাণকারী টিকাদারী প্রতিষ্ঠান কাজ না করতে পারায় এটি সারেণ্ডার করেছে। আমরা কাগজ পত্র উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে পাঠিয়েছি। এখন নতুন করে টেন্ডার প্রকৃয়ায় আছে। টেণ্ডার হলে কাজ শুরু হবে।

জামালগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (অদা:) ও সহকারী কমিশনার (ভুমি) তনুকা ভৌমিক বলেন, জামালগঞ্জের মডেল মসজিদটির নির্মান কাজ শেষ হলে ধর্মীয় প্রচার-প্রচারণা আরও বাড়বে। এই মসজিদে মানুষের ইবাদতের জন্য সব ধরনের সুযোগ থাকবে। তবে কি কারনে এই মসজিদের কাজ বন্ধ আছে, এ বিষয়ে আমার জানা নেই, বিস্তারিত খোঁজ নিয়ে পরে জানাবো।

তৌহিদ চৌধুরী প্রদীপ

সর্বশেষ সংবাদ পেতে চোখ রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের সংবাদ
বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর থেকে নিবন্ধনকৃত পত্রিকা। © All rights reserved © 2018-2024 Haworbarta.com
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-2281