রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৭:০৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
হাওর বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় কমিটির তৃতীয় সম্মেলনে হাওর বিষয়ক মন্ত্রনালয় গঠনের দাবি।দূর্নীতির বিষবৃক্ষে জাতি দিশেহারা, মুখ বন্ধের শেষ কথায় ?সুনামগঞ্জের কুস্তি খেলার ইতিহাস ও ঐতিহ্য গ্রন্থের মোড়ক উন্মোচনহজ্জের অন্তরালে অবৈধ ভাবে একাদিক বিয়ে করছেন আয়েশাছাতক-দোয়ারাবাজারে বন্যায় ক্ষতিগ্রস্থদের পুষ্টি গুণ বিস্কুট বিতরণ।শান্তিগঞ্জে নতুন করে যাত্রা শুরু করলো রুরাল ডেভেলপমেন্ট হেল্থ সেন্টার এন্ড ডায়াগনস্টিক।বিশ্বম্ভরপুর থানায় ব্রেস্ট ফিডিং কর্ণার ও লাইব্রেরির উদ্ভোধন। ছাতকে শিক্ষানুরাগী নুর মোহাম্মদ ময়না মিয়া’র ইন্তেকাল।হাওড়ের নেই মাছ : ঋনের চাপে দিশেহারা জেলে।বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব উপাধ্যক্ষ ড.মোঃ আব্দুস শহীদ এমপি অনলাইন ফোরামের উপদেষ্টা মনোনীত হলেন উম্মে ফারজানা ডায়না।

ছাত‌কে ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচনে প্রধান শিক্ষ‌কের বাধা-!!

হাওড় বার্তা ডেস্ক
  • সংবাদ প্রকাশ শনিবার, ১৫ জুন, ২০২৪
  • ৮৭ বার পড়া হয়েছে

সুনামগঞ্জ প্রতিনিধি: ছাত‌কে হাজী কমর আলী স্কুলে ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচনে প্রধান শিক্ষ‌কের বাধা,ব্যবস্থা নিতে শিক্ষা বোর্ডে ইউএনওর চিঠি।

সরকারি নীতিমালা উপেক্ষা করে ছাতক উপজেলার কালারুকা ইউপির হাজী কমর আলী উচ্ছ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন করতে প্রধান শিক্ষক আব্দুল হাই কামাল বাঁধা প্রদান করছেন। নির্বাচন সম্পন্ন হলেও নানা টালবাহানায় রেজুলেশন করছেন না তিনি।

এমন অভিযোগ এনে সিলেটস্থ শিক্ষা বোর্ডের চেয়ারম্যান বরাবর একটি প্রতিবেদন দাখিল করেছেন উপজেলা নির্বাহী অফিসার গোলাম মুস্তাফা মুন্না। ইতিমধ্যে গত ২ জুন হাজী কমর আলী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন সম্পুর্ন হলেও প্রধান শিক্ষক আব্দুল হাই কামালের অসহযোগিতার ফলে তা অসম্পুর্ন রয়েছে।

বিষয়টি নিয়ে বিদ্যালয়ের অভিভাবক ও এলাকাবাসীর মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে। জানা যায়, গত ২ জুন হাজী কমর আলী উচ্ছ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন অনুষ্টিত হয়। এতে প্রিজাইটিং অফিসারের দায়ীত্ব পালন করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার পুলিন চন্দ্র রায়।

নতুন কমিটির সভাপতি নির্বাচনের লক্ষে বিধি মোতাবেক নির্বাচনে ভোট গ্রহণ শেষে ২ জন সভাপতি প্রতিদ্বন্ধী প্রার্থী ৪টি করে ভোট পেয়েছেন।

এরপর ম্যানেজিং কমিটির নী‌তিমালার অনুচ্ছেদ ১৩ এর(৩) এর বিধান অনুযায়ী সর্বসম্মতিতে লটারীর ব্যবস্থা করেন দায়ীত্বরত প্রিজাইটিং অফিসার। লটারীতে কালারুকা ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান ও ইউপি সদস্য মোঃ তাজউদ্দিন সভাপতি নির্বাচিত হন। পরে নির্বাচনী সভার কাজ সুন্দর ও সুস্থভাবে সমাপ্ত করা হয়। এতে উপস্থিত কোনো সদস্যই কোনো ধরনের আপত্তি বা অভিযোগ করেন নি। বরং প্রিজাইটিং অফিসারকে প্রধান শিক্ষক সহ উপস্থিত সকলে ধন্যবাদ জা‌নি‌য়ে নির্বাচনি সভার কার্যক্রম সমাপ্তি ঘোষনা করা হয়।

নির্বাচনী কার্যক্রম শেষে রেজুলেশন লেখা শুরু করলে কিছু বহিরাগরা স্কুলের প্রধান শিক্ষকের কার্যালয়ে প্রবেশ করে নানা অ‌নিয়‌মের অভিযোগ এনে হৈ চৈ শুরু করেন। এতে পরিস্থিতি স্বাভাবিক না থাকায় প্রধান শিক্ষক রেজুলেশন লেখা বন্ধ করে দেন। পরে তাকে উপজেলা মাধ‌্যমিক শিক্ষা অফিসে গিয়ে রেজুলেশন লেখার কথা বলা হয়। পরবর্তীতে তাকে একা‌ধিক বার তাগিদ দিলেও তিনি উপজেলা মাধ‌্যমিক শিক্ষা অফিসে না এসে নানা কে‌ৗশ‌লে সময় পার কর‌তে থাকেন।

এতে প্রধান শিক্ষক আব্দুল হাই কামাল কর্তৃপক্ষের নির্দেশ অবমাননা করে সরকারী বিধি বিধান লঙ্গন করেছেন বলে অভিযোগ উটেছে।

এছাড়াও তার এমন অসহযোগিতার ফলে হাজী কমর আলী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপ‌তি নির্বাচন কার্যক্রম বিধি মোতাবেক সম্পন্ন করতে বাধাগ্রস্ত করেছেন। প্রধান শিক্ষক আব্দুল হাই কামালের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা নিতে সিলেটস্থ শিক্ষা বোর্ডের চেয়ারম্যান বরাবরে এ সংক্রান্ত একটি প্রতিবেদন দাখিল করেছেন ছাতক উপজেলা নির্বাহী কর্মকতা গোলাম মস্তাফা মুন্না।

অন্যদিকে নির্বাচিত হয়েও প্রধান শিক্ষকের অসহযোগিতার ফলে দায়িত্ব পাচ্ছেন না নবনির্বাচিত সভাপতি মোঃ তাজ উদ্দীন।

এব‌্যপা‌রে নবনির্বাচিত কমি‌টির সভাপ‌তি মোঃ তাজ উদ্দীন এসব ঘটনার সত‌্যতা নি‌শ্চিত ক‌রে ব‌লেন বিধি মোতাবেক নির্বাচনি প্রক্রিয়া সম্পুর্ন হয়েছে। এতে আমি বিজয়ীও হয়েছি। যেহেতু উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা প্রিজাইটিং এর দায়ীত্বে ছিলেন আর বিধি মোতাবেক নির্বাচন সমাপ্ত হয়েছে। সেক্ষেত্রে প্রধান শিক্ষক কেন এমন আচরণ করছেন, তা তিনিই ভাল বলতে পারবেন।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা পুলিন চন্দ্র রায়,এঘটনার সত‌্যতা নি‌শ্চিত ক‌রে ব‌লেন, সরকারি নীতিমালা ম‌তে মোঃ তাজউদ্দিন‌ বিদ‌্যাল‌য়ের ম্যানেজিং ক‌মি‌টির সভাপ‌তি নির্বাচিত হ‌য়ে‌ছেন। কিন্তু এতে প্রধান শিক্ষ‌ক আব্দুল হাই কামাল

নানাভাবে বাধাগ্রস্ত ক‌র‌ছেন। এ ঘটনায় গত ১২জুন তিনি উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা বরাব‌রে লি‌খিত প্রতি‌বেদন দা‌খিল ক‌রে‌ছেন বলে নিশ্চিত করেন।

উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা গোলাম মোস্তাফা মুন্না জানান,বিদ‌্যা‌ল‌য়ের প্রধান শিক্ষক আব্দুল হাই কামাল অসহযোগিতার ফলে তা অসম্পুর্ন রয়েছে। ত‌বে তার বিরু‌দ্ধে সরকারি নীতিমালা অনুযা‌য়ী ব‌্যবস্থা নি‌তে সি‌লেট শিক্ষা বোর্ডকে তিনি লি‌খিত ভা‌বে অবগত ক‌রে‌ছেন।

এ ব্যপারে প্রধান শিক্ষক আব্দুল হাই কামাল জানান, তিনি দীর্ঘদিন যাবৎ এই বিদ্যালয়ে সুনামের সাথে দায়ীত্ব পালন করে আসছেন। কখনো এরকম অবস্থানে পরেন নি। এবার নির্বাচন সম্পন্ন হবার পরে স্থানীয় কিছু মানুষ বিভিন্ন অভিযোগ তুলেছেন বিদায় স্কুল এবং এলাকার সার্বিক পরিস্থিতি বিবেচনা করে তিনি রেজুলেশন করতে পারেন নি। যেহেতু ইউএনও মহোদয় বিষয়টি শিক্ষা বোর্ডকে অবগত করেছেন এতে বোর্ড যে সিদ্ধান্ত নিবে সেটাই সবার জন্য মঙ্গল জনক হবে।

সর্বশেষ সংবাদ পেতে চোখ রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের সংবাদ
বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর থেকে নিবন্ধনকৃত পত্রিকা। © All rights reserved © 2018-2024 Haworbarta.com
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-2281