শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৯:৩১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
হাওর বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় কমিটির তৃতীয় সম্মেলনে হাওর বিষয়ক মন্ত্রনালয় গঠনের দাবি।দূর্নীতির বিষবৃক্ষে জাতি দিশেহারা, মুখ বন্ধের শেষ কথায় ?সুনামগঞ্জের কুস্তি খেলার ইতিহাস ও ঐতিহ্য গ্রন্থের মোড়ক উন্মোচনহজ্জের অন্তরালে অবৈধ ভাবে একাদিক বিয়ে করছেন আয়েশাছাতক-দোয়ারাবাজারে বন্যায় ক্ষতিগ্রস্থদের পুষ্টি গুণ বিস্কুট বিতরণ।শান্তিগঞ্জে নতুন করে যাত্রা শুরু করলো রুরাল ডেভেলপমেন্ট হেল্থ সেন্টার এন্ড ডায়াগনস্টিক।বিশ্বম্ভরপুর থানায় ব্রেস্ট ফিডিং কর্ণার ও লাইব্রেরির উদ্ভোধন। ছাতকে শিক্ষানুরাগী নুর মোহাম্মদ ময়না মিয়া’র ইন্তেকাল।হাওড়ের নেই মাছ : ঋনের চাপে দিশেহারা জেলে।বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব উপাধ্যক্ষ ড.মোঃ আব্দুস শহীদ এমপি অনলাইন ফোরামের উপদেষ্টা মনোনীত হলেন উম্মে ফারজানা ডায়না।

খরা ও মরুকরণ রোধে ব্যাপক বৃক্ষায়নের জন্য সিইএইচআরডিএফ’র আহবান

হাওড় বার্তা ডেস্ক
  • সংবাদ প্রকাশ শুক্রবার, ১৮ জুন, ২০২১
  • ৭৪৫ বার পড়া হয়েছে

 

প্রেস বিজ্ঞপ্তিঃ

সারাবিশ্বে জলবায়ু পরিবর্তনের কারণে পৃথিবীর ৭০ শতাংশ জলাভূমি ইতিমধ্যে মরুকরণ হয়েছে। অদূর ভবিষ্যতে এ সংকট আরো প্রকট হচ্ছে। ভূ-গর্ভস্ত পানির বেশি ব্যবহারের কারণে পানির স্তর নিচে নেমে যাচ্ছে। এ সংকট থেকে বাঁচতে সরকার, বন বিভাগ ও ভবিষ্যত প্রজন্মকে ব্যাপক বৃক্ষায়নের পদক্ষেপ হাতে নিবে।

খরা ও মরুকরণ প্রতিরোধ বিষয়ক আন্তর্জাতিক দিবস উদযাপন উপলক্ষে পরিবেশ, জলবায়ু পরিবর্তন, মানবাধিকার ও টেকসই উন্নয়ন বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর এনভায়রনমেন্ট, হিউম্যান রাইটস এন্ড ডেভেলপমেন্ট ফোরাম- সিইএইচআরডিএফ আয়োজিত ভার্চূয়াল আলোচনা সভায় সভাপতির বক্তব্যে এ কথা বলেন সংগঠনটির প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী মোঃ ইলিয়াছ মিয়া।

সিইএইচআরডিএফ এর ভারপ্রাপ্ত ডিভিশন সমন্বয়ক(তৃণমূল) রুহুল আমিনের সঞ্চালনায় এতে মরুকরণ ও করা প্রতিরোধ বিষয়ে বক্তব্য রাখেন বিভিন্ন ডিভিশনের কর্মকর্তাবৃন্দ।

এতে বক্তারা মরুকরণ রোধে খরা, মরুকরণ, কৃষি, খাদ্য সংকট, জলবায়ু বিপর্যয়, জনসচেতনতা ও সরকারের অংশগ্রহণ ইত্যাদি বিষয়ে কথা বলেন।

বক্তারা এতে বলেন, জলবায়ু সংকটের কারণে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে বাংলাদেশ। বাংলাদেশের উত্তরাঞ্চলে প্রায় প্রতি বছর খরার শিকার হচ্ছে। এতে ব্যাহত হচ্ছে খাদ্য উৎপাদন। ভবিষ্যতে উপকূলীয় ও পাহাড়ি অঞ্চলে তীব্র পানি সংকট দেখা দিচ্ছে। দূর্ভিক্ষ হচ্ছে। ঘনঘন সাইক্লোন হচ্ছে। তারা বলেন, বৃষ্টি হলে বেশি বৃষ্টি হচ্ছে। তাপমাত্রা বেড়ে চলেছে।

তরুণ বক্তারা এসময় সরকারের দায়বদ্ধতা নিয়ে কথা বলেন। তারা বলেন জলবায়ু সংকট মোকাবেলায় সরকারকে এগিয়ে আসতে হবে। বৃষ্টির পানি ধরে রাখার জন্য জনগণকে এগিয়ে আসতে হবে।

এতে বক্তব্য রাখেন সহকারী প্রধান ডিভিশন সমন্বয়ক(জেনারেল) খুবাইব বিন ইহসান, ভারপ্রাপ্ত ডিভিশন সমন্বয়ক(সমন্বয়) আব্দুল মান্নান রানা, এসিস্ট্যান্ট প্রিন্সিপাল সেক্রেটারি(উন্নয়ন) জিহাদুল ইসলাম, ডেপুটি সার্কেল কো-অর্ডিনেটর(চট্টগ্রাম) শেখ মোহাম্মদ জয়, ডেপুটি সার্কেল কো-অর্ডিনেটর(কক্সবাজার সদর) মোশাররফ হোসাইন, ডেপুটি সার্কেল কো-অর্ডিনেটর(রামু) রিয়াজ উদ্দিন বাপ্পী, ইকোসিস্টেম কনজারভেশন গ্রুপ সমন্বয়ক মুরশেদ আলম, উপকূলীয় ফোরাম সমন্বয়ক ইফতেখার মোহাম্মদ মোহাব্বত আলী, ব্যবস্থাপক এম. আলাউদ্দিন, মহেশখালী উত্তর ফোরাম সমন্বয়ক মেহেদী হাসান রিফাত, ঈদগড় ফোরাম ব্যবস্থাপক হামিদুল ইসলাম, শাপলাপুর ফোরাম সমন্বয়ক তৌহিদুল ইসলাম রাজু, খালেদ মোমেন, ইসমাইল খান, ধলঘাটা ফোরামের ফখরুল ইসলাম ওমর প্রমূখ।

প্রচারে-
নাসির উদ্দিন সোহেল
সহকারী সম্পাদক
প্রচার বিভাগ
ব্যবস্থাপনা ডিভিশন
সিইএইচআরডিএফ

সর্বশেষ সংবাদ পেতে চোখ রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের সংবাদ
বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর থেকে নিবন্ধনকৃত পত্রিকা। © All rights reserved © 2018-2024 Haworbarta.com
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-2281