শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৮:৪৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
হাওর বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় কমিটির তৃতীয় সম্মেলনে হাওর বিষয়ক মন্ত্রনালয় গঠনের দাবি।দূর্নীতির বিষবৃক্ষে জাতি দিশেহারা, মুখ বন্ধের শেষ কথায় ?সুনামগঞ্জের কুস্তি খেলার ইতিহাস ও ঐতিহ্য গ্রন্থের মোড়ক উন্মোচনহজ্জের অন্তরালে অবৈধ ভাবে একাদিক বিয়ে করছেন আয়েশাছাতক-দোয়ারাবাজারে বন্যায় ক্ষতিগ্রস্থদের পুষ্টি গুণ বিস্কুট বিতরণ।শান্তিগঞ্জে নতুন করে যাত্রা শুরু করলো রুরাল ডেভেলপমেন্ট হেল্থ সেন্টার এন্ড ডায়াগনস্টিক।বিশ্বম্ভরপুর থানায় ব্রেস্ট ফিডিং কর্ণার ও লাইব্রেরির উদ্ভোধন। ছাতকে শিক্ষানুরাগী নুর মোহাম্মদ ময়না মিয়া’র ইন্তেকাল।হাওড়ের নেই মাছ : ঋনের চাপে দিশেহারা জেলে।বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব উপাধ্যক্ষ ড.মোঃ আব্দুস শহীদ এমপি অনলাইন ফোরামের উপদেষ্টা মনোনীত হলেন উম্মে ফারজানা ডায়না।

জামালগঞ্জে “যক্ষা, এইচআইভি, ম্যালেরিয়া, ও কোভিড-১৯ সম্পর্কিত সচেতনতা বৃদ্ধিমূলক ওরিয়েন্টেশন

তৌহিদ চৌধুরী প্রদীপ, নিজস্ব প্রতিনিধি
  • সংবাদ প্রকাশ বৃহস্পতিবার, ১৮ মে, ২০২৩
  • ৪২ বার পড়া হয়েছে

জামালগঞ্জে “যক্ষা, এইচআইভি, ম্যালেরিয়া, ও কোভিড-১৯ সম্পর্কিত সচেতনতা বৃদ্ধিমূলক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে।
জাতীয় যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচি ও ব্র্যাক এর আয়োজনে বৃহস্পতিবার দুপুরে উপজেলা যক্ষা নিয়ন্ত্রণ কার্যালয়ে অনুষ্ঠিত ওরিয়েন্টেশন বিষয় ভিত্তিক আলোচনা করেন কর্মসুচির জেলা কর্মকর্তা (ব্র্যাক) মো: সাইদুল ইসলাম।
জামালগঞ্জ উপজেলা কর্মসূচির মেডিকেল টেকনোলজিস্ট রকিবুল হাসানের সঞ্চালনায় বক্তব্য রাখেন, ব্রাকের জামালগঞ্জ উপজেলার একাউন্টস কর্মকর্তা নাসির উদ্দিন, যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচির জামালগঞ্জ প্রোগ্রাম কর্মকর্তা বর্ণা দাস, অব: উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো: হাবিবুর রহমান, বিশিষ্ট সমাজকর্মী সমরেন্দ্র আচার্য্য শম্ভূ, জামালগঞ্জ নতুন পাড়া জামে মসজিদের ঈমাম মো: ফরিদ মিয়া, জামালগঞ্জ প্রেসক্লাব সভাপতি তৌহিদ চৌধুরী প্রদীপ ও সাধারণ সম্পাদক বাদল কৃষ্ণ দাস, পল্লী চিকিৎসক শাহ আলম প্রমুখ। উপস্থিত ছিলেন বিভিন্ন শ্রেণী পেশার লোকজন।
ওয়ারিয়েন্টেশন থেকে জানা যায়, বাংলাদেশে যক্ষা একটি মারাত্মক জনস্বাস্থ্য সমস্যা। এ রোগে উল্লেখযোগ্য সংখ্যক লোক আক্রান্ত হয়। দ্রুত চিকিৎসা না করলে রোগীর মৃত্যু ঘটতে পারে। এইচআইভি ও এইডস আক্রান্তদের মধ্যে যক্ষা রোগ দ্রুত বিস্তার লাভ করে। যক্ষা রোগ নিয়ন্ত্রণে সমাজের সর্বস্তরের মানুষের সহযোগিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ম্যালেরিয়া প্রবণ এলাকাগুলোতে যক্ষার পাশাপাশি ম্যালেরিয়া রোগের সংখ্যা অনেক। এছাড়া বর্তমানে পুরো বিশ্ব কোভিট-১৯ মহামারী সাথে যুদ্ধ করে চলেছে। জাতীয় যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচির মাধ্যমে, যক্ষা, এইচআইভি, ম্যালেরিয়া ও কোভিড-১৯ সম্পর্কিত সচেতনতা বৃদ্ধিমুলক বার্তা সবার কাছে পৌঁছে দিতে হবে। যেমন স্বাস্থ্যবিধি মেনে চলা কোভিড-১৯ এর টিকা গ্রহনে সবাইকে উৎসাহিত করতে হবে।
যক্ষা রোগ ছড়ানোর কারণ গুলোর মধ্য রয়েছে একই ঘরে বা জায়গায় অনেক লোকের একসঙ্গে বসবাস, অপুষ্টি, অস্বাস্থ্যকর পরিবেশ, অসচেতনতা। কারো দুই সপ্তাহর বেশি জ্বর বা কাশি হলে ফুসফুসে যক্ষার প্রধান লক্ষণ। রাতে ঘাম দিয়ে জ্ব ছেড়ে দেয়া, বুকে পিঠে ব্যথা ও শ্বাস কস্ট হওয়া, খাবারে অরুচি ও ওজন কমে যাওয়া, কখনো কখনো কাশির সাথে রক্ত আসা, এরমধ্যে যেকোনো একটি লক্ষণ দেখা দিলেই তার কফ নিকটত যক্ষা কেন্দ্রে এসে পরীক্ষা করাতে হবে ও যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচির কর্মীদের সাথে যোগাযোগ রাখতে হবে। রোগীর রোগ নির্ণয় হলে এই কর্মসূচির আওতায় রোগী বিনামুল্যে ওষধ সেবা পাবে। নিয়ম মত ওষুধ সেবন ও স্বাস্থ্যবিধি মেনে চললে যক্ষা রোগ ভালো হবে।

সর্বশেষ সংবাদ পেতে চোখ রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের সংবাদ
বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর থেকে নিবন্ধনকৃত পত্রিকা। © All rights reserved © 2018-2024 Haworbarta.com
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-2281