মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১১:০৩ পূর্বাহ্ন
শিরোনাম
রাজস্থলীতে আসন্ন ইউপি নির্বাচনে প্রার্থীদের সাথে কাপ্তাই ৫৬ ইস্ট জোনের মত বিনিময় সভাআসন্ন ইউপি নির্বাচনের চন্দ্রঘোনা থানা উদ্যােগের গ্রাম পুলিশের সাথে আইন শৃংখলার সভা অনুষ্ঠিতরাজস্থলী তে অন্ধ বৃদ্ধ অসহায় জলিল প্রধানমন্ত্রী উপহার দেয়া ঘর মিলেনি”আধুনিক ওয়ার্ড গড়তে চান মেম্বার পদপ্রার্থী জিয়া উদ্দিনচেয়ারম্যান প্রার্থী বক্করের বিরুদ্ধে বোমা ফাটালেন এক আ’লীগ নেত্রী রানীতালা-আগোলঝাড়া- জাতপুর রাস্তা বেহাল দশা মরণফাঁদে পরিণতখুরমা দক্ষিণ ইউপি নির্বাচনে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী আবু বকর সিদ্দীকের গণসংযোগসম্পর্ক ঐক্য এবং ভালোবাসার আরেক নাম হচ্ছে ব্রাহ্মণবাড়িয়া!ছাতক পৌরসভার নামে টোল আদায় বন্ধে ট্রাক-কাভার্ডভ্যান মালিক ও শ্রমিক সমিতির সভা কক্সবাজার সিটি কলেজে অনার্স ১ম বর্ষের ওরিয়েন্টেশন সম্পন্ন

তালায় নিজ উদ্যোগে ৪০ হাজার তালগাছ রোপন করলেন বৃক্ষপ্রেমী মোঃ কোহিনুর ইসলাম শেখ। হাওড় বার্তা

মোঃ লিটন হুসাইন
  • আপডেট বুধবার, ২৮ জুলাই, ২০২১
  • ১৬৫ বার পড়া হয়েছে

তালা (সাতক্ষীরা) প্রতিনিধি

নিজ উদ্যোগে তালগাছের বীজ রোপন করে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন সাতক্ষীরা জেলার তালা উপজেলা আঠারোই গ্রামের মৃত আয়জুদ্দীন শেখের ছেলে কোহিনুর ইসলাম শেখ ( ৪৮)।

১২ বছর বয়স থেকে শুরু করে ব্যক্তিগত সামাজিক দায়বদ্ধতামূলক কাজের অংশ হিসেবে জলবায়ু পরিবর্তনের ঝুকি মোকাবেলার আগাম প্রস্তুতি গ্রহণ প্রকৃতির সৌন্দর্য,পরিবেশের ভারসাম্য রক্ষা এবং সবুজ বাংলাদেশ গড়তে আজীবন মেয়াদী এক নিজ এলাকায় প্রথমে বাবলা ও খৈ গাছের হাজার হাজার চারা রোপণ করে

গত ৫-৭ বছর ধরে উপজেলার আগোলঝাড়ার ঝুঁড়িঝাড়া মাঠের পাশদিয়ে ,তালা ব্রীজ সংলগ্ন এলাকায়,তালার ঝাউতলা মাদ্রাসা থেকে খেজুর বুনিয়া বাজার পর্যন্ত, ইসলাম কাটি সরকারি পুকুর পাড়ে, তালার গোপালপুর খোলা জানালা ( ইকোপার্ক) সহ রাস্তা ও বিভিন্ন জনগুরুত্বপূর্ণ স্থানে ৫ কিলোমিটার রাস্তায় তালা গাছ রোপণ করেন। বৃক্ষরোপন তার নেশা হয়ে দাঁড়িয়েছে ইতিমধ্যে সে নিজের অর্থায়নে সাতক্ষীরা- খুলনা মহাসড়কে শুভাশুনি বাজার হতে বিনেরপোতা ব্রীজ পর্যন্ত রাস্তার দু পাশে ১৫ কিলোমিটার তালের আটি রোপন করেন গাছগুলোর এখন সূ-দৃশ্যমান। বিভিন্ন জনগুরুত্বপূর্ণ এলাকায় প্রায় ৪০ হাজার তাল গাছের বীজ রোপন করেছেন।

বৃক্ষপ্রেমী মোঃ কোহিনুর ইসলাম শেখ দরিদ্র পরিবারের সন্তান হয়েও সে সংসার চালানোর পাশাপাশি নিজের উপার্জনের কিছু জমানো টাকা দিয়ে সম্পূর্ণ ব্যক্তি উদ্যোগে চলাচ্ছে তার এই নীরব বৃক্ষ রোপন কর্মসূচি। পরিবারের নানা অভাব অনাটনেও তার এ বৃক্ষ রোপন কর্মসূচি কখনো থেমে যায়নি। তার এই সবুজ কর্মকান্ডের জন্য সাতক্ষীরা জেলার ইতিহাসের সর্বকালের সর্বশ্রেষ্ঠ বৃক্ষপ্রেমী হিসেবে পরিচিতি লাভ করেছেন। আবার কেউ কেউ তাকে বৃক্ষ পাগল, বৃক্ষবন্ধু, পরিবেশ যোদ্ধা, সাদা মনের মানুষও হিসেবেও ডাকেন।

বৈশ্বিক তাপমাত্রা জলবায়ু পরিবর্তন ইত্যাদির ক্ষতির ব্যাপকতা রোধ করে আগামী প্রজন্মের বসবাসের উপযুক্ত পরিবেশ এবং সবুজ বাংলাদেশ গড়ে তুলতে মোঃ কোহিনুর ইসলাম এই বৃক্ষ বিপ্লব চালিয়ে যাচ্ছেন।

তার এই সামাজিক কর্মকান্ড দেশের উপকূলীয় অঞ্চলে সবুজ বাংলাদেশ গড়ার জন্য কোহিনুর ইসলাম এক উজ্জল দৃষ্টান্ত স্থাপন করেছেন।

বৃক্ষপ্রেমী মোঃ কোহিনুর ইসলাম হাওড়- বার্তা কে জানান ১২ বছর বয়স থেকে আমি বিভিন্ন জনগুরুত্বপূর্ণ স্থানে বৃক্ষরোপন করে আসছি। এই কার্যক্রম করে আমি অসংখ্য মানুষের ভালোবাসা পেয়েছি যা আমাকে উৎসাহিত ও অনুপ্রাণিত করেছে। সরকারী ভাবে সার্বিক সহযোগিতা পেলে প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানসহ জনগুরুত্বপূর্ণ স্থানে বৃক্ষ রোপনের মাধ্যমে সবুজ শ্যামল ও সুন্দর বাংলাদেশ উপহার দিতে চাই এবং সাতক্ষীরা জেলা থেকে বাংলাদেশকে বিশ্বের সবুজ রোল মডেল হিসেবে তুলে ধরতে জীবনের শেষদিন পর্যন্ত এমন কার্যক্রম চালিয়ে যাবেন বলে তিনি অভিব্যক্ত প্রকাশ করেন।

তিনি আরো জানান এ বছর তালা ব্রীজ সংলগ্ন এলাকায় থেকে জেঠুর বাজার পর্যন্ত তিন কিলোমিটার ও ইসলামকাটি বাউখোলা থেকে বদরমোড় এলাকা পর্যন্ত দুই কিলোমিটার তালের বীজ রোপন করবেন বলে জানিয়েছেন। এছাড়াও তার জীবদ্দশায় তিনি ৫ লক্ষ তালের বীজ রোপণ করবেন বলে জানান। মোঃ কোহিনুর ইসলাম শেখ আরো বলেন জ্ঞানীগুণী লোকেরা বলেন তার গাছ বজ্রপাত রক্ষা ও সরকারের ভবিষ্যতে রাজস্ব আদায়ের একটি অংশ হিসাবে কাজে লাগাবেন বলে তিনি মনে করেন।

এ বিষয়ে সামাজিক বন বিভাগ তালা উপজেলা ফরেষ্টার মোঃ ইউনুছ হাওড়-বার্তা কে জানান আমারা মোঃ কোহিনুর ইসলামকে টেকনিক্যাল সহযোগিতা করেছি। এটা নি:সন্দেহ একটিি গুরুত্বপূর্ণ ভূমিকা উপজেলার সকলে তাকে অনুসরণ করলে এদেশ একদিন সবুজ দেশে পরিনত হবে।

এই সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরিতে আরো সংবাদ
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-2281