বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০২:২২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
নিজ কাজ করো- রুহুল আমীন।রাজস্থলী মৈত্রী বিহার অধ্যক্ষ ভদন্ত ধর্মানন্দ মহাথেরের গুরু পূজা অনুষ্ঠিতআনোয়ারায় ‘আল আমিন হজ্ব মিশনে’র অফিস উদ্বোধনমৃত্যু ঝুঁকি নিয়ে যেতে হয় এই ব্রীজে, দ্রুত নির্মানের দাবী এলাকাবাসীরআরও ২৬ হাজার পরিবার পাচ্ছে প্রধানমন্ত্রী উপহার ঘরসুনামগঞ্জ সাহিত্য সংসদের দ্বি-বার্ষিক সম্মেলন: সভাপতি জাকারিয়া সম্পাদক রাহমান তৈয়ব।নাসিরনগরে মাছ ও শুঁটকি মাছ সংরক্ষণ এবং বাজারজাত করণ বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিতআউশকান্দি ব্যবসায়ী সমিতির নির্বাচন সম্পন্ন; সভাপতি নুরুল-সাধারণ সম্পাদক রুহেলআন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে নবীগঞ্জ পৌরসভার মতবিনিময় সভাসাংবাদিক পীর হাবিবের প্রথম মৃত্যুবার্ষিকীতে স্মরণ সভা।

বিশ্বনাথে ‘ফ্রী অক্সিজেন সার্ভিস’ সুন্দর আলী রুহুল

মোঃ আবুল কাশেম
  • আপডেট রবিবার, ৮ আগস্ট, ২০২১
  • ৩৯৪ বার পড়া হয়েছে

বিশ্বনাথ (সিলেট) প্রতিনিধি 

সিলেটের বিশ্বনাথ উপজেলা ও পৌর এলাকায় বেড়ে চলছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা। করোনা আক্রান্ত না হয়েও অনেকেই আবার ভোগছেন শ্বাসকষ্ঠ রোগে। যে কারণে সঙ্কট তৈরি হচ্ছে অক্সিজেনের।

আর করোনাকালীন সময়ে উপজেলা ও পৌরবাসীকে অক্সিজেন সহায়তা দিতে বিশ্বনাথ সদর ইউনিয়ন যুবলীগের সদস্য সচিব ও বিশ্বনাথ নতুন বাজার বণিক কল্যাণ সমিতির ২নং ওয়ার্ডের কমিশনার সুন্দর আলী রুহুল শুরু করেছেন ‘ফ্রী অক্সিজেন সার্ভিস’।

ফোন করলেই করোনা ও শ্বাসকষ্ঠ রোগীর বাড়িতে অক্সিজেন সিলিন্ডার নিয়ে হাজির হচ্ছেন যুবলীগ নেতা সুন্দর আলী রুহুল। সেটা রাত হোক কিংবা দিন। গত এক মাস থেকে নিজের অর্থায়নে মানুষকে এ সেবা দিয়ে যাচ্ছেন রুহুল। ইতিমধ্যে উপজেলা ও পৌর এলাকার প্রায় অর্ধশতাধিক রোগীকে দিয়েছেন অক্সিজেন সেবা। অক্সিজেনের পাশাপাশি সুন্দর আলী রুহুল অ্যাম্বুলেন্স সেবাও দিয়ে যাচ্ছেন।

যেকারণে প্রচারবিমূখ যুবলীগ নেতার বন্ধু-বান্ধবরা এখন তার নাম দিয়েছেন ‘অক্সিজেন বন্ধু রুহুল’। সামাজিক যোগাযোগ মাধ্যমেও ভাসছেন প্রশংসায়।

যুবলীগ নেতা সুন্দর আলী রুহুলের সাথে আলাপ করে জানা যায়, প্রথমে তার অ্যাম্বুলেন্স সার্ভিসের জন্য ছোট দুইটি অক্সিজেন সিলিন্ডার কিনেন। পরে গত জুলাই মাসের শেষের দিকে যখন বিশ্বনাথে করোনা রোগীর সংখ্যা বেড়ে যায়। ফলে অক্সিজেন সংকট দেখা দেয়।

এরপর থেকেই তিনি ছোট আরও ৪টি ও বড় একটি সিলিন্ডার কিনে ফ্রি সার্ভিস শুরু করেন। প্রতিটি বড় সিলিন্ডার রিফিলে তার ব্যয় হয় ১ হাজার ৫ শত টাকা আর ছোট সিলিন্ডারে ২শত টাকা করে। তবে অক্সিজেন সিলিন্ডার রিফিলে বেশ কষ্ট করতে হয় রুহুলকে।

আর গ্রামের রোগীদের বাড়িতে মাঝ রাতে নিজের কাঁধে করে সিলিন্ডার নিয়ে পৌঁছে দেয়ার অভিজ্ঞতার গল্পও শেয়ার করেন তিনি। এই কাজগুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার না করা প্রসঙ্গে তিনি বলেন, রোগীর কাছে সিলিন্ডার নিয়ে যাওয়ার সময় নিজেরও আক্রান্তের ঝুঁকি থাকে। তাই যেখানে যাই শুধু কাজ করেই চলে আসি। আর রোগীর সামনে গেলে তাদের দেখে নিজের ছবি তোলার কথা মাথায়ই আসেনা।

সুন্দর আলী রুহুল বিশ্বনাথের অন্যতম মুক্তিযোদ্ধা সংগঠক ও উপজেলা আওয়ামী লীগের মুক্তিযুদ্ধকালীন সময়ের সভাপতি আলহাজ্ব মনু মিয়ার ভাতিজা।

তিনি বলেন, মুক্তিযোদ্ধের সময় আমার পরিবার অনেক ত্যাগ করেছে। এই করোনাযুদ্ধে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলীয় নেতাকর্মীদের আহবান জানিয়েছেন যার যার অবস্থান থেকে করোনাযুদ্ধ মোকাবিলা করার জন্য, আর এ কারনেই বঙ্গবন্ধুর আদর্শের একজন কর্মী হিসেবে মানুষের প্রতি থাকা ভালবাসা থেকেই নিজস্ব অর্থায়নেই উদ্যোগ নিয়েছেন বলে জানান যুবলীগ নেতা সুন্দর আলী রুহুল।

সেবা পাওয়া রোগীর এক স্বজন জানাইয়া গ্রামের কাওছার আলী জানান, অনেক জায়গায় খোঁজ করে অক্সিজেন সিলিন্ডার টাকা দিয়েও পাইনি। ফেসবুকে ভাইরাল হওয়া আরও দুই-তিনটি ফ্রি অক্সিজেন সেবা দেওয়া সংগঠনের সাথে যোগাযোগ করেও অক্সিজেন পাইনি। অবশেষে এক ফোন কলের মাধ্যমেই সুন্দর আলী রুহুল ফ্রী অক্সিজেন সার্ভিসটি আমাদের দিয়েছে। তার মানবিকতার কাছে আমরা কৃতজ্ঞ।

আরেক সেবা গ্রহিতা উপজেলা ছাত্রলীগের সাবেক যগ্ম-আহবায়ক মুহিবুর রহমান সুইট জানান, একটি মানবিক উদ্যোগ রুহুলের। ফোন করার আধঘন্টার মধ্যে অক্সিজেন নিয়ে বাড়িতে হাজির হয়েছেন রুহুল। যুবলীগ নেতা রুহুলের মানবিক এ কাজকে স্যালুট জানাই।

সুন্দর আলী রুহুল আরও জানান, করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তির শ্বাসতন্ত্র দুর্বল হয়ে পড়ার কারণে প্রয়োজনীয় অক্সিজেন তিনি নিতে পারেন না। রোগীর অবস্থা জটিল হলে অক্সিজেন দিতে হয়। তাই তাদের সুবিধার্থে আমি দিন-রাত ২৪ ঘন্টা প্রস্তুত থাকি।

রাত চারটায় বৃষ্টিতে ভিজেও আমরা করোনা আক্রান্ত রোগীর বাড়িতে বিনামূল্যে অক্সিজেন পৌঁছে দিয়েছি। এছাড়া দুটি অ্যাম্বুলেন্স সার্ভিসেও কোন ডিমান্ড থাকেনা আমাদের কর্মীদের। তাই করোনা, শাস্বকষ্ঠ ও বার্ধক্য জনিত রোগে আক্রান্তের কারো শ্বাসকষ্ট দেখা দিলে আমাদের ০১৭১২-৩০১৭৫২ এই নাম্বারে যোগাযোগ করলে বিনা খরচে আক্রান্ত রোগীর বাড়িতে অক্সিজেন সিলিন্ডার পৌঁছে যাবে ইশাআল্লাহ।

সর্বশেষ সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের সংবাদ পেতে ক্লিক করুন।
চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের নিবন্ধনকৃত পত্রিকা ©
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-2281