শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৬:৩৪ অপরাহ্ন

সাতক্ষীরায় কৃষকরা পঁচা ধান গাছ নিয়ে অবস্থান ও মানববন্ধন

মোঃ লিটন হুসাইন
  • আপডেট বৃহস্পতিবার, ১২ আগস্ট, ২০২১
  • ৩০৬ বার পড়া হয়েছে

তালা (সাতক্ষীরা) প্রতিনিধি

সাতক্ষীরার কলারোয়া জলাবদ্ধতায় যেন নিত্যদিনের সাথী সামান্য বৃষ্টিতেই পচে যাওয়া ধান নিয়ে সাতক্ষীরা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে প্রতীকী অবস্থান কর্মসূচি পালন করেছেন ভুক্তভোগী কৃষকরা।

বৃহস্পতিবার (১২ আগস্ট) সকাল সাড়ে দশটা থেকে সাড়ে এগারো টা পর্যন্ত সাতক্ষীরা জেলা প্রশাসক কার্যালয়ে চত্বরে এ অবস্থান কর্মসূচি পালন করেন কৃষকরা।

বিগত ২১ বছর ধরে কত কি এলো গেলো কোনরুপ উন্নয়নের প্রলেপ লাগেনি সাতক্ষীরা জেলার কলারোয়া উপজেলায়। উন্নয়ন বঞ্চিত উপজেলার মুরারীকাটি বিলের জলাবদ্ধতার কারণে কৃষকদের অর্ধহারে-অনাহারে দিন কাটাতে হয়।

এ পরিস্থিতিতে তিন গ্রামের সমন্বয়ে ধান চাষের জন্য একটি সেচ কমিটি গঠন করা হয়। সেই কমিটির মাধ্যমে বিদ্যুতের শক্তিশালী মিটার ও পাম্প স্থাপন করে লক্ষ লক্ষ টাকা ব্যয় করে পানি নিস্কাশন করে ধান চাষের উপযোগী করা হয়। চলতি মৌসুমে আড়াই হাজার বিঘা জমিতে স্ব-স্ব কৃষক ধান রোপণ করে, ধান গাছে ফুলও ধরেছিল। তবে, জলাবদ্ধতার কারণে সে সব ধান পচে গেছে।

জলাবদ্ধতা নিরসনে তারা জেলা প্রশাসকের সরেজমিন ঘটনাস্থল পরিদর্শন ও চাঁন মলিকের খাল এবং বেত্রাবতী নদী খননের দাবি জানান। পরে ক্ষতিগ্রস্ত কৃষকদের পক্ষ থেকে জেলা প্রশাসক মোঃ হুমায়ুন কবীর বরাবর এক স্মারকলিপি পেশ করা হয়।

সাতক্ষীরা অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) মাহমুদুর রহমান কৃষকদের এ ধরনের ক্ষতিতে দু:খ প্রকাশ করে বলেন, বিষয়টি সম্পর্কে জেলা প্রশাসক মহোদয় অবগত হয়েছেন। তদন্ত কমিটি করে সরেজমিনে জলাবদ্ধ মুরারীকাটি বিল পরিদর্শন করে সুষ্ঠ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি ক্ষতিগ্রস্ত কৃষকদের আশ্বস্ত করেন।

সর্বশেষ সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন।

Leave a Reply

Your email address will not be published.

সব ধরনের সংবাদ পেতে ক্লিক করুন।
দৈনিক হাওড় বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © 2019
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-2281