বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০১:৪৪ অপরাহ্ন

সাতক্ষীরায় সবজি বরবটি ফাগুনে বাম্পার ফলন,,,এবার লক্ষমাত্রা ছাড়িয়ে যাবে,হাওড় বার্তা

বি এম বাবলুর রহমান
  • সংবাদ প্রকাশ শনিবার, ১০ এপ্রিল, ২০২১
  • ৫৯১ বার পড়া হয়েছে

 

বি এম বাবলুর রহমান, (বিশেষ প্রতিনিধি)

সাতক্ষীরা জেলার তালা উপজেলায় মাঠজুড়ে এখন সবুজের সমারোহ। শীতকালীন সবজি চাষকে হার মানিয়েছে এবার ফাগুনে আর এই অসম্ভব কে সম্ভব করেছেন তালার সফল কৃষক মোঃ সিরাজুল ইসলাম।
কৃষি নির্ভর সাতক্ষীরা জেলায় তালা উপজেলায় ফাল্গুনে সবজি চাষে বাম্পার ফলন হয়েছে তালা উপজেলার জুড়ে, পারিবারিক অসচ্ছলতায় শূন্য থেকে শুরু করে এখন স্বাবলম্বী হয়েছেন শুধুমাত্র বরবটি চাষ করে। উৎপাদন খরচ কম হয়ও এবং দাম ভাল থাকায় খুশি তালার কৃষকরা। বর্তমানে যে দামে সবজি বিক্রি করতে হচ্ছে, তাতে উৎপাদন খরচ বাদ দিয়ে ভালোাই লাভ থাকবে বলে জানিয়েছেন তলার কৃষকরা।
তালা উপজেলার বিভিন্ন এলাকায় ঘুরে দেখা গেছে উপজেলার ভায়ড়া,বারুইহাটী,আগোলঝাড়া ,ডাংগানলতা ,মোবারকপুর, হাজরাকাটি , ইসলামকাটী সহ উপজেলার ১২টি ইউনিয়নে অধিংশ মঠে শীতকালীন সবজি ফাগুনে চাষ করেছেন। মনোমুগ্ধকর পরিবেশ, সবুজের অরণ্যে পল্লী গ্রাম, সবজির ভিতরে উল্লেখযোগ্য,বরবটি ও বেগুন শুরুতে গ্রামীণ কৃষক প্রতিযোগিতা পূর্বক এই বরবটি সবজি চাষ করতে শুরু করেন। সবচেয়ে ভালো লাগে আর সবজি কেমন হয় এটা নিয়ে কৃষকদের মাঝে যেন টান টান উত্তেজনা বিরাজ করে। কৃষকরা স্কয়ার জাতের উন্নতমানের বরবটি চাষে আগ্রহী হয়ে সফলতা পাচ্ছে।
তালা সদর ইউনিয়নের ভায়ড়া গ্রামের এক সফল কৃষক মোঃ সিরাজুল ইসলাম বলেন, এবার গত শীতকালীন সবজি চাষে গুণগতমান দেখে আমি অনেক খুশিহয়ে এখন ফাগুনে বরবটি চাষ করেছি এবং ফলণ খুব ভালো হয়েছে বাজারমূল্য যথেষ্ট হয়েছে,আশা করি অন্যান্য বারের তুলনায় এবার অনেক লাভবান হবো।
স্কয়ার জাতের বরবটি এলাকার কৃষকেরা চাষ করে লাভবান হচ্ছে, মোঃ সিরাজুল ইসলাম আরো বলেন আমি ২৮শতক জমিতে বরবটি চাষ করে অন্যান্য বারের তুলনায় এবার ভালো সম্ভাবনা দেখছি, আমি কয়েক বছর ধরে এই সময় সবজি চাষ করে আমি স্বাবলম্বী হয়েছি,আমি আমার নিজ জমিতে বরবটি চাষ করে এখন পর্যন্ত, প্রায় ৩০ হাজার টাকা খরচ হয়েছে, হবে মৌসুমের শেষ পর্যন্ত যদি বাজার দর স্বাভাবিক থাকে তাহলে প্রায় তিন , চার লক্ষ টাকার মতো বেচাকেনা হবে , শেষ পর্যন্ত সমস্ত খরচ মিটিয়ে, যদি বাজার মূল্য স্বাভাবিক থাকে তাহলেও অনেক লাভ হব।আমার জমিতে বরবটি যে পরিমাণ ফলন এই চালানে হয়েছে তা প্রায় ৭০ হাজার টাকা বিক্র হবে।প্রতি সপ্তাহে দুই বার করে বরবটি উঠাতে হয়, অনেক কষ্ট হয় সবজি চাষ করতে, চাষ করা সবজি বাজারে বিক্রির পর টাকা হাতে পেলে সব কষ্ট দূর হয়ে যায়।
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার যদি আমাদের সহযোগিতা করে তাহলে আমরা আরো বেশি পরিমাণ জমিতে সবজি চাষ করতে পারো। আমাদেরকে যদি কোনো প্রশিক্ষণ দিতে কোথাও নিয়ে যায় তাও আমরা সেখানে যাবো , কৃষি বিভাগের সার্বিক সহযোগিতা কামনা করছি।
তালা উপজেলা কৃষি উপ সহকারী পরিতোষ কুমার বিশ্বাস বলেন এবার গরমের সময় তালা উপজেলার অনুমানিক ৩০ হেক্টর জমিতে বরবটি চাষ হয়েছে,আমরা কৃষকদের মধ্যে সরকারি ভাবে বরবটি বীজ প্রদান করেছি, কৃষক দলের প্রশিক্ষণ প্রদান করেছি, কৃষকদের সকল সহযোগিতা আমাদের কৃষি বিভাগ থেকে প্রদান করা হবে।

সর্বশেষ সংবাদ পেতে চোখ রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের সংবাদ
বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর থেকে নিবন্ধনকৃত পত্রিকা। © All rights reserved © 2018-2024 Haworbarta.com
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-2281