মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ১১:৫৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
দেশবাসীকে পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়েছেন কবি মোঃ সহিদ মিয়াদেশবাসীকে পবিত্র ঈদ-উল-আযহার শুভেচ্ছা জানালেন হাওড় বার্তার নির্বাহী সম্পাদক আনিসুর রহমান পলাশসবাইকে ঈদ-উল-আযহার শুভেচ্ছা জানালেন সুনামগঞ্জের চিত্রের সম্পাদকশাল্লার বীরাঙ্গনা মুক্তিযোদ্ধা জমিলা বেগম আর নেই।কথা রাখলেন সিসিক মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী -!!ছাত‌কে ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচনে প্রধান শিক্ষ‌কের বাধা-!!যুক্তরাজ্যে ছাতক এডুকেশন ট্রাস্টের অভিষেক অনুষ্ঠিত।শিল্পকলা প্রতিযোগিতায় রবীন্দ্র সংগীতে প্রথম কাব্য চক্রবর্তী। সুনামগঞ্জের মুজিব পার্কে তরুণ-তরুণীকে মারধরের ঘটনায় ধরাছোয়ার বাইরে দুই আসামী।কর্মসংস্থানের লক্ষ্যে ব্রাদার্স কমিউনিটি’র সেলাই মেশিন বিতরণ। 

সুসাসের উদ্যোগে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী পালন।

হাওড় বার্তা ডেস্ক
  • সংবাদ প্রকাশ শনিবার, ২৫ মে, ২০২৪
  • ৭৯ বার পড়া হয়েছে

জাতীয় ও বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী পালিত হয়েছে। গত ২৪ মে,২০২৪ খ্রিস্টাব্দ রোজ শুক্রবার বিকাল ৪ ঘটিকায় সুনামগঞ্জ সাহিত্য সংসদ (সুসাস) এর উদ্যোগে সুনামগঞ্জের পুর্ব মল্লিকপুরে অবস্থিত সুনামগঞ্জ সাহিত্য সংসদের প্রতিষ্ঠান সুনামগঞ্জ সাহিত্য সংসদ গণপাঠাগারের নিজস্ব হল রুমে প্রেম,দ্রোহ ও সাম্যের কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভা ও কবিতা পাঠের আয়োজন করা হয়।

সুনামগঞ্জ সাহিত্য সংসদ ও গণপাঠাগারের সাধারণ সম্পাদক রাহমান তৈয়ব এবং সাংগঠনিক সম্পাদক ছালিক সুমনের যৌথ সঞ্চালনায় এবং সুনামগঞ্জ সাহিত্য সংসদ ও গণপাঠাগারের সভাপতি কবি ও গবেষক শেখ একেএম জাকারিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ টেলিভিশনের নিয়মিত কবি ও গীতিকার আলহাজ্ব শেখ এম এ ওয়ারিশ, প্রধান আলোচকের বক্তব্য রাখেন বিশিষ্ট ছড়াকার ইয়াকুব বখ্ত বাহলুল।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কবি ও সংগঠক নুরুল হক,কবি সাজাউর রহমান,কবি সৈয়দ আহমদ আশেকী,কবি নজরুল ইসলাম,কবি মোছায়েল আহমেদ, কলামিস্ট আসাদ বিন সফিক প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জীবন ও কর্মের উপর আলোচনা করতে গিয়ে বলেন, কাজী নজরুল ইসলাম খুব কাছ থেকে জীবনকে উপভোগ করেছেন।জীবনে অর্জিত তিক্ত অভিজ্ঞতাই তাকে বিংশ শতাব্দীর সেরা লেখক হিসেবে গড়ে তুলেছিল। বাংলা সাহিত্যের প্রতিটি শাখায় তাঁর বুদ্ধিদীপ্ত পদ চারণা বাংলা সাহিত্যকে বিশ্বমঞ্চে গৌরবান্বিত করেছে।

তাঁর সৃজনশীল সৃষ্টির মধ্য দিয়ে তিনি মানবতা, অসাম্প্রদায়িকতা ও সাম্যের কথা বলে গেছেন। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় তাঁর কবিতা ও গান অত্যাচারী পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে মুক্তিযোদ্ধাদের অসীম সাহস ও অনুপ্রেরণা যুগিয়েছিল। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কারাবন্দি থাকাকালীন কবি নজরুলের কবিতা ‍‍`বিদ্রোহী‍‍`, ও গান ‍‍`কারার ঐ লোহ কপাট‍‍` সহ নানা সৃষ্টিকর্ম তাঁকে জন মহলে নন্দিত কবি হিসেবে অন্যরকম পরিচয় দিয়েছে।

উল্লেখ্য,বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম অবিভক্ত বাংলার ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার আসানসোলের চুরুলিয়া গ্রামে ১৮৯৯ সালের ২৫ মে (১৩০৬ বঙ্গাব্দের ১১ জ্যৈষ্ঠ) জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন বাংলা কবিতার একমাত্র বিদ্রোহী ও গানের বুলবুল।তাঁকে সাম্যের,প্রেমের, যৌবনের, মানবতা ও দ্রোহের কবিও বলা হয়।

তাঁর বাবা কাজী ফকির আহমেদ ও মায়ের নাম জাহেদা খাতুন। স্বাধীনতার পরে ১৯৭২ সালের ২৪ মে তাঁকে স্থায়ীভাবে বাংলাদেশে এনে জাতীয় কবির মর্যাদা দেওয়া হয়। তিনি ১৯৭৬ সালের ২৯ আগস্ট দুরারোগ্যে রোগে মারা যান। কবির শেষ ইচ্ছে অনুযায়ী তাঁকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হয়।

আলোচনা সভা শেষে কবির জন্মদিন উপলক্ষ্যে কেক কাঁটা হয় এবং সুনামগঞ্জ সাহিত্য সংসদের তালিকাভুক্ত লেখকরা জাতীয় কবিকে নিবেদন করে তাঁদের স্বরচিত কবিতা পাঠ করেন।

সর্বশেষ সংবাদ পেতে চোখ রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের সংবাদ
বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর থেকে নিবন্ধনকৃত পত্রিকা। © All rights reserved © 2018-2024 Haworbarta.com
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-2281