শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০২:১৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
হাওর বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় কমিটির তৃতীয় সম্মেলনে হাওর বিষয়ক মন্ত্রনালয় গঠনের দাবি।দূর্নীতির বিষবৃক্ষে জাতি দিশেহারা, মুখ বন্ধের শেষ কথায় ?সুনামগঞ্জের কুস্তি খেলার ইতিহাস ও ঐতিহ্য গ্রন্থের মোড়ক উন্মোচনহজ্জের অন্তরালে অবৈধ ভাবে একাদিক বিয়ে করছেন আয়েশাছাতক-দোয়ারাবাজারে বন্যায় ক্ষতিগ্রস্থদের পুষ্টি গুণ বিস্কুট বিতরণ।শান্তিগঞ্জে নতুন করে যাত্রা শুরু করলো রুরাল ডেভেলপমেন্ট হেল্থ সেন্টার এন্ড ডায়াগনস্টিক।বিশ্বম্ভরপুর থানায় ব্রেস্ট ফিডিং কর্ণার ও লাইব্রেরির উদ্ভোধন। ছাতকে শিক্ষানুরাগী নুর মোহাম্মদ ময়না মিয়া’র ইন্তেকাল।হাওড়ের নেই মাছ : ঋনের চাপে দিশেহারা জেলে।বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব উপাধ্যক্ষ ড.মোঃ আব্দুস শহীদ এমপি অনলাইন ফোরামের উপদেষ্টা মনোনীত হলেন উম্মে ফারজানা ডায়না।

সুসাসের উদ্যোগে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী পালন।

হাওড় বার্তা ডেস্ক
  • সংবাদ প্রকাশ শনিবার, ২৫ মে, ২০২৪
  • ৮৯ বার পড়া হয়েছে

জাতীয় ও বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী পালিত হয়েছে। গত ২৪ মে,২০২৪ খ্রিস্টাব্দ রোজ শুক্রবার বিকাল ৪ ঘটিকায় সুনামগঞ্জ সাহিত্য সংসদ (সুসাস) এর উদ্যোগে সুনামগঞ্জের পুর্ব মল্লিকপুরে অবস্থিত সুনামগঞ্জ সাহিত্য সংসদের প্রতিষ্ঠান সুনামগঞ্জ সাহিত্য সংসদ গণপাঠাগারের নিজস্ব হল রুমে প্রেম,দ্রোহ ও সাম্যের কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভা ও কবিতা পাঠের আয়োজন করা হয়।

সুনামগঞ্জ সাহিত্য সংসদ ও গণপাঠাগারের সাধারণ সম্পাদক রাহমান তৈয়ব এবং সাংগঠনিক সম্পাদক ছালিক সুমনের যৌথ সঞ্চালনায় এবং সুনামগঞ্জ সাহিত্য সংসদ ও গণপাঠাগারের সভাপতি কবি ও গবেষক শেখ একেএম জাকারিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ টেলিভিশনের নিয়মিত কবি ও গীতিকার আলহাজ্ব শেখ এম এ ওয়ারিশ, প্রধান আলোচকের বক্তব্য রাখেন বিশিষ্ট ছড়াকার ইয়াকুব বখ্ত বাহলুল।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কবি ও সংগঠক নুরুল হক,কবি সাজাউর রহমান,কবি সৈয়দ আহমদ আশেকী,কবি নজরুল ইসলাম,কবি মোছায়েল আহমেদ, কলামিস্ট আসাদ বিন সফিক প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জীবন ও কর্মের উপর আলোচনা করতে গিয়ে বলেন, কাজী নজরুল ইসলাম খুব কাছ থেকে জীবনকে উপভোগ করেছেন।জীবনে অর্জিত তিক্ত অভিজ্ঞতাই তাকে বিংশ শতাব্দীর সেরা লেখক হিসেবে গড়ে তুলেছিল। বাংলা সাহিত্যের প্রতিটি শাখায় তাঁর বুদ্ধিদীপ্ত পদ চারণা বাংলা সাহিত্যকে বিশ্বমঞ্চে গৌরবান্বিত করেছে।

তাঁর সৃজনশীল সৃষ্টির মধ্য দিয়ে তিনি মানবতা, অসাম্প্রদায়িকতা ও সাম্যের কথা বলে গেছেন। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় তাঁর কবিতা ও গান অত্যাচারী পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে মুক্তিযোদ্ধাদের অসীম সাহস ও অনুপ্রেরণা যুগিয়েছিল। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কারাবন্দি থাকাকালীন কবি নজরুলের কবিতা ‍‍`বিদ্রোহী‍‍`, ও গান ‍‍`কারার ঐ লোহ কপাট‍‍` সহ নানা সৃষ্টিকর্ম তাঁকে জন মহলে নন্দিত কবি হিসেবে অন্যরকম পরিচয় দিয়েছে।

উল্লেখ্য,বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম অবিভক্ত বাংলার ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার আসানসোলের চুরুলিয়া গ্রামে ১৮৯৯ সালের ২৫ মে (১৩০৬ বঙ্গাব্দের ১১ জ্যৈষ্ঠ) জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন বাংলা কবিতার একমাত্র বিদ্রোহী ও গানের বুলবুল।তাঁকে সাম্যের,প্রেমের, যৌবনের, মানবতা ও দ্রোহের কবিও বলা হয়।

তাঁর বাবা কাজী ফকির আহমেদ ও মায়ের নাম জাহেদা খাতুন। স্বাধীনতার পরে ১৯৭২ সালের ২৪ মে তাঁকে স্থায়ীভাবে বাংলাদেশে এনে জাতীয় কবির মর্যাদা দেওয়া হয়। তিনি ১৯৭৬ সালের ২৯ আগস্ট দুরারোগ্যে রোগে মারা যান। কবির শেষ ইচ্ছে অনুযায়ী তাঁকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হয়।

আলোচনা সভা শেষে কবির জন্মদিন উপলক্ষ্যে কেক কাঁটা হয় এবং সুনামগঞ্জ সাহিত্য সংসদের তালিকাভুক্ত লেখকরা জাতীয় কবিকে নিবেদন করে তাঁদের স্বরচিত কবিতা পাঠ করেন।

সর্বশেষ সংবাদ পেতে চোখ রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের সংবাদ
বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর থেকে নিবন্ধনকৃত পত্রিকা। © All rights reserved © 2018-2024 Haworbarta.com
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-2281