সোমবার, ০৬ মে ২০২৪, ০১:৩৭ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ

তাহিরপুরে পিআইসি গঠনে অনিয়মে ভরপুর।

হাওড় বার্তা ডেস্ক
  • সংবাদ প্রকাশ বৃহস্পতিবার, ১১ জানুয়ারী, ২০২৪
  • ৭৪ বার পড়া হয়েছে

সুনামগঞ্জ প্রতিনিধি: ২০১৭ সালের প্রলয়ংকরী আগাম বন্যায় সুনামগঞ্জের বোরো ধানের স¤পূর্ণ ফলন নষ্ট হওয়ার পর অনিয়ম ও দুর্নীতি প্রতিরোধে সংশোধন হয় ‘কাজের বিনিময়ে টাকা (কাবিটা) নীতিমালা’। সংশোধিত নীতিমালায় বাঁধের কাজ শুরু ও শেষের সময় বেঁধে দেওয়া হলেও বিলম্ব হচ্ছে প্রতি বছরই। আর বিলম্বের অজুহাত হিসেবে থাকে হাওরের পানি ধীরে নামার বিষয়। সেই ধারাবাহিকতা এবারও বজায় রয়েছে। তবে এ বছর হাওরে পানি ধীরে নামার অজুহাতের পাশাপাশি জাতীয় নির্বাচনের ঘাড়েও বর্তেছে বিলম্বের দায়। এসব অনিয়ম আর গাফিলতির কারণে ২০১৭ সালের পর থেকে প্রায় প্রতিবছরই বন্যায় ক্ষতিগ্রস্ত হচ্ছে বোরো ধানের আবাদ। এবারও সময় মতো পিআইসি কমিটি গঠন না করায় ও কৃষক নয় এমন ব্যক্তিদের দিয়ে কমিটি গঠন এবং বাঁধের কাজ শুরুতে বিলম্ব হওয়ায় কৃষকরা উদ্বিগ্ন।

এদিকে, সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় ৮৮টি প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) অনুমোদন দেওয়ার পরে তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পানি উন্নয়ন বোর্ডের দায়িত্বে থাকা উপসহকারী প্রকৌশলীর বিরুদ্ধে অভিযোগ উঠেছে তাদের ইচ্ছে মতো কমিটি গঠন করার। তবে, কমিটি গঠনে পানি উন্নয়ন বোর্ডের দায়িত্বে থাকা উপ-সহকারী প্রকৌশলী’র সাথে ইউএনও সমন্বয় করেন নি বলে জানিয়েছেন ঐ প্রকৌশলী। এছাড়াও গেল বছরের সেপ্টেম্বর মাসে তাহিরপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আসাদুজ্জামান রনি কর্তৃক হাওরে একটি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করার সময় বাঁধা ও হামলার চেষ্টা করে একটি পক্ষ। পরে এ ঘটনায় তাহিরপুর থানায় একটি মামলা হয়। তবে এই মামলার আসামি ও সাময়িক বরখাস্তকৃত ইউপি সদস্য এমদাদুল হককে সভাপতি করে মহালিয়া হাওর উপ-প্রকল্পে একটি (৫৬নং) পিআইসি অনুমোদন দেওয়া হয়েছে। প্রশাসনের কাজে বাঁধা দেওয়া মামলার আসামিকে কমিটির সভাপতি করায় দুঃখ প্রকাশ করেছেন তাহিরপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আসাদুজ্জামান রনি। তিনি বলেন, বিষয়টি নিয়ে কথা বলবেন ইউএনও’র সাথে।

অন্যদিকে, মহালিয়া হাওর উপ-প্রকল্পে (৫৮ নং পিআইসি কমিটিতে) সভাপতি করা হয়েছে তাহিরপুর উপজেলার শ্রীপুর (দঃ) ইউনিয়ন আ.লীগের সাধারণ স¤পাদক হাবুল মিয়াকে। যিনি রাজনীতির পাশাপাশি জড়িত আছেন মৎস্য ব্যবসার সাথে। অনুমোদন হওয়া ৮নং ও ১১ নং প্রকল্পে সদস্য সচিব করা হয়েছে সহোদর দুই ভাইকে। তারা হলেন, পাঠাবুকা গ্রামের জিয়া উদ্দিন চৌধুরীর পুত্র মো. সুজাত হোসেন চৌধুরী ও এনায়েত হোসেন চৌধুরী। এছাড়াও একই গ্রামের জুনায়েদ মিয়া একাই দুইটি পিআইসি হাতিয়ে নেওয়ার পাশাপাশি তার চাচাত ভাই এর স্ত্রীর নামে নিয়েছেন আরেকটি পিআইসি কমিটি। জুনায়েদ মিয়া ৫ নম্বর পিআইসি কমিটির সভাপতি আর তার ছোট ভাই মুবাশ্বির ৬ নম্বর পিআইসি কমিটির সদস্য সচিব, অপরদিকে তার চাচাত ভাইয়ের স্ত্রী নাজমা ৪ নম্বর পিআইসি কমিটির সদস্য সচিব। তারা নামকাওয়াস্তে পিআইসির সভাপতি ও সদস্য সচিব হলেও তাদের নাম ব্যবহার করে মূলত কাজ নিয়ন্ত্রণ করছে মধ্যস্বত্বভোগী। অভিযোগ আছে, হাওরের প্রকৃত কৃষকদের বাদ দিয়ে মধ্যস্বত্বভোগী অকৃষকের হাতে তুলে দেওয়া হয়েছে বাঁধের কাজ। ফলে কৃষকদের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা বিরাজ করছে। শুধু মহালিয়া হাওর নয় উপজেলার শনি ও মাতিয়ান হাওরেও বেশ কয়েকটি পিআইসি কমিটি তুলে দেওয়া হয়েছে মধ্যস্বত্বভোগী অকৃষকের হাতে। এমনকি কৃষক নন এমন একই পরিবারের ২-৩ ভাই পিআইসির সভাপতি কিংবা সদস্য সচিব বনেছেন। তবে অযোগ্যদের পিআইসির সভাপতি ও সদস্য সচিব এর দায়িত্ব দেওয়ায় ফুঁসে উঠছেন হাওরের কৃষকরা। কৃষকরা বলছেন, অনুমোদন হওয়া কমিটি বাতিল করে পূনরায় নতুন করে প্রকৃত কৃষকদের নিয়ে কমিটি গঠন করার কথা। পাঠাবুকা গ্রামের বাসিন্দা ও দক্ষিণ শ্রীপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মাসুক মিয়া বলেন, যাদের কাজ করার সামর্থ ও অভিজ্ঞতা কোনোটাই নেই তাদের পিআইসি দেওয়া হয়েছে। এ ইউনিয়নে আমার ওয়ার্ডেই পিআইসি সবচেয়ে বেশি। কিন্তু কাজ দেওয়া হয়েছে অনেক অযোগ্যকে। যাদের যোগ্যতা আছে তাদেরকে গুরুত্ব দেওয়া হয়নি। এতে কাজ সময়মতো শেষ না হওয়ার সম্ভাবনাই বেশি। মাটিয়ান হাওরের পারের কৃষক ও পরিবেশ কর্মী আব্দুল আমিন বলেন, প্রতি বছর নীতিমালা অনুযায়ী গণশুনানীর মাধ্যমে পিআইসি কমিটি গঠন করা হয়।

এ বিষয়ে তাহিরপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন ও মনিটরিং কমিটির সভাপতি এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা সালমা পারভীনের কাছে জানতে চাইলে তিনি পিআইসি কমিটি গঠনের অনিয়মের বিষয়ে কোনো কথা বলতে রাজি নন। উল্টো তিনি বলেন, কমিটি গঠন করা হয়েছে, এখন কারও মৌখিক কোনো অভিযোগ গ্রহণের সুযোগ নেই, নির্বাচন নিয়ে ব্যস্ত আছি। কারোও কোনো অভিযোগ থাকলে লিখিত অভিযোগ দেওয়ার জন্য তিনি বলেন। তাহিরপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন ও মনিটরিং কমিটির উপদেষ্টা ও উপজেলা পরিষদের চেয়ারম্যান করুণা সিন্ধু চৌধুরী বাবুল বলেন, আপাতত নির্বাচন নিয়ে জামেলায় আছি, পিআইসির বিষয়ে কিছু জানি না। তবে এসব কমিটি ইউএনও কারো সাথে সমন্বয় ছাড়াই গঠন করেছেন।

সর্বশেষ সংবাদ পেতে চোখ রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের সংবাদ
বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর থেকে নিবন্ধনকৃত পত্রিকা। © All rights reserved © 2018-2024 Haworbarta.com
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-2281