শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৯:৩০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
হাওর বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় কমিটির তৃতীয় সম্মেলনে হাওর বিষয়ক মন্ত্রনালয় গঠনের দাবি।দূর্নীতির বিষবৃক্ষে জাতি দিশেহারা, মুখ বন্ধের শেষ কথায় ?সুনামগঞ্জের কুস্তি খেলার ইতিহাস ও ঐতিহ্য গ্রন্থের মোড়ক উন্মোচনহজ্জের অন্তরালে অবৈধ ভাবে একাদিক বিয়ে করছেন আয়েশাছাতক-দোয়ারাবাজারে বন্যায় ক্ষতিগ্রস্থদের পুষ্টি গুণ বিস্কুট বিতরণ।শান্তিগঞ্জে নতুন করে যাত্রা শুরু করলো রুরাল ডেভেলপমেন্ট হেল্থ সেন্টার এন্ড ডায়াগনস্টিক।বিশ্বম্ভরপুর থানায় ব্রেস্ট ফিডিং কর্ণার ও লাইব্রেরির উদ্ভোধন। ছাতকে শিক্ষানুরাগী নুর মোহাম্মদ ময়না মিয়া’র ইন্তেকাল।হাওড়ের নেই মাছ : ঋনের চাপে দিশেহারা জেলে।বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব উপাধ্যক্ষ ড.মোঃ আব্দুস শহীদ এমপি অনলাইন ফোরামের উপদেষ্টা মনোনীত হলেন উম্মে ফারজানা ডায়না।

সিইএইচআরডিএফ’র মহেশখালী লোকাল সম্মেলন অনুষ্ঠিত। 

হাওড় বার্তা ডেস্ক
  • সংবাদ প্রকাশ শনিবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২২
  • ২০৩৫৭ বার পড়া হয়েছে

নুরুল বশরঃ-কক্সবাজার ভিত্তিক পরিবেশবাদী ও মানবাধিকার বিষয়ক সংগঠন সেন্টার ফর এনভায়রনমেন্ট, হিউম্যান রাইটস এন্ড ডেভেলপমেন্ট ফোরাম- সিইএইচআরডিএফ এর ২০২২ সালের ১ম লোকাল সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

মহেশখালী পৌরসভার অন্তর্গত অহনা কনভেনশন হলে সম্মেলনটি অনুষ্ঠিত হয়েছে ১৮ ফেব্রুয়ারী।

সিইএইচআরডিএফ এর প্রধান নির্বাহী ও সম্মেলনের সভাপতি মোঃ ইলিয়াছ মিয়া’র সভাপতিত্বে ও কুতুবদিয়া এরিয়ার প্রতিনিধি আবু সালেহ এবং বোরহান উদ্দিন রাব্বানী এর সঞ্চালনায় সম্মেলনটি অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহেশখালী পৌরসভার মেয়র মকছুদ মিয়া।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহেশখালী থানার ওসি আব্দুল হাই, মহেশখালী বঙ্গবন্ধু মহিলা কলেজের শিক্ষক অধ্যাপক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব আব্দুস সালাম বাঙালী, ক্রীড়াব্যক্তিত্ব আমিনুল হক,অধ্যাপক সরওয়ার আলম,চিকিৎক সিরাজুল ইসলাম,বিশিষ্ট রাজনৈতিক ব্যাক্তিত্ব বখতিয়ার আহমেদ প্রমূখ।

সভায় স্বাগত বক্তব্য রাখেন সিইএইচআরডিএফ এর সহকারী প্রধান সমন্বয়ক ও মহেশখালী লোকাল সম্মেলনের আহবায়ক আব্দুল মান্নান রানা।

প্রধান অতিথির বক্তব্যে মেয়র মকছুদ মিয়া বলেন, তরুণরা এভাবে নিঃস্বার্থ ভাবে এগিয়ে আসলে সমাজ এগিয়ে যাবে। তিনি তরুণদের জলবায়ু, মানবাধিকার ও টেকসই উন্নয়ন নিয়ে কাজ করতে হবে।

সভাপতির বক্তব্যে মোঃ ইলিয়াছ মিয়া বলেন, এই দেশকে সাজাতে হলে তারুণ্যের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। তরুণদের হাত ধরে সিইএইচআরডিএফ আগামীর টেকসই বাংলাদেশ গড়বে। যেখানে তরুণরা ব্যাক্তিগত চিন্তার কবলে পড়ে সামষ্টিক স্বার্থকে জলাঞ্জলি দিয়েছে সেখানে দেশ এমনিতেও তলানিতে যাবে, এটি স্বাভাবিক। তাই দেশকে গড়তে হলে সরকারের পাশাপাশি তরুণদের এগিয়ে আসতে হবে।

তিনি আরও বলেন, তরুণরা যদি জলবায়ু পরিবর্তন, মানবাধিকার ও পরিবেশ নিয়ে কাজ না করে তাহলে অদূর ভবিষ্যতে বাংলাদেশের জন্য ভয়াবহ দিন অপেক্ষা করছে। তিনি বলেন, তরুণদের জলবায়ু বিষয়ে সচেতন হতে হবে, জলবায়ু পরিবর্তন এর ফলে ক্ষতিগ্রস্ত এলাকার টেকসই উন্নয়ন নিয়ে কাজ করতে হবে।

আহবায়কের বক্তব্যে আব্দুল মান্নান রানা বলেন, পরিবর্তন একটি প্রক্রিয়া। এটি দীর্ঘ এবং দুঃসাধ্য। আগামীর মহেশখালীতে পরিবর্তন দেখতে চাইলে তরুণদের নতুন করে ভাবতে হবে। একইসাথে রাজনীতিক ও নাগরিক সমাজকে জনগণের অধিকার বিষয়ে আরো তৎপর হতে হবে।

সিইএইচআরডিএফ’র সহকারী প্রধান সংগঠক ও সম্মেলনের যুগ্ম- আহবায়ক রুহুল আমিন বলেন, আমরা মহেশখালীর তরুণদের নিয়ে আগামীর মহেশখালী গড়তে চাই,মহেশখালী একটু অপার সম্ভাবনার দ্বীপ।এই দ্বীপের তরুণদের মহেশখালী সর্বস্তরের মানুষের অধিকার নিয়ে কথা বলতে হবে। সিইএইচআরডিএফ এর অধিকার নিয়ে কথা বলার তরুণদের এগিয়ে আসতে আহবান করার জন্য মাঠে নেমেছে। তিনি বলেন, সিইএইচআরডিএফ গতানুগতিক ধারার বাইরে গিয়ে ভিন্ন ধারার চিন্তা করে এমন একটি সংগঠন। এই সংগঠন তরুণদের জন্য একটি সুন্দর প্লাটফর্ম, এই প্লাটফর্মে সবাইকে যোগ দেওয়ার জন্য আহবান করেন।

সভার শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন এম. আলাউদ্দিন।পরে আবদুল আল মান্নানের সমাপ্ত বক্তব্য এর মধ্যে দিয়ে উক্ত অনুষ্ঠান সম্পন্ন করা হয়

সর্বশেষ সংবাদ পেতে চোখ রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের সংবাদ
বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর থেকে নিবন্ধনকৃত পত্রিকা। © All rights reserved © 2018-2024 Haworbarta.com
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-2281