বুধবার, ১৯ জুন ২০২৪, ০১:১২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
দেশবাসীকে পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়েছেন কবি মোঃ সহিদ মিয়াদেশবাসীকে পবিত্র ঈদ-উল-আযহার শুভেচ্ছা জানালেন হাওড় বার্তার নির্বাহী সম্পাদক আনিসুর রহমান পলাশসবাইকে ঈদ-উল-আযহার শুভেচ্ছা জানালেন সুনামগঞ্জের চিত্রের সম্পাদকশাল্লার বীরাঙ্গনা মুক্তিযোদ্ধা জমিলা বেগম আর নেই।কথা রাখলেন সিসিক মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী -!!ছাত‌কে ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচনে প্রধান শিক্ষ‌কের বাধা-!!যুক্তরাজ্যে ছাতক এডুকেশন ট্রাস্টের অভিষেক অনুষ্ঠিত।শিল্পকলা প্রতিযোগিতায় রবীন্দ্র সংগীতে প্রথম কাব্য চক্রবর্তী। সুনামগঞ্জের মুজিব পার্কে তরুণ-তরুণীকে মারধরের ঘটনায় ধরাছোয়ার বাইরে দুই আসামী।কর্মসংস্থানের লক্ষ্যে ব্রাদার্স কমিউনিটি’র সেলাই মেশিন বিতরণ। 

ইতালির মদেনায় বৈশাখী উৎসব উদযাপন। 

হাওড় বার্তা ডেস্ক
  • সংবাদ প্রকাশ সোমবার, ২০ মে, ২০২৪
  • ১১৯ বার পড়া হয়েছে

মোহাম্মদ শহিদ মিয়া: বৈশাখ মানে বাঙালি সাংস্কৃতির এক অন্যরকম অনুপ্রেরণার উৎসব। বৈশাখ মাসে আসলে দেশ-প্রবাসে দেখা মিলে বাঙালি সাংস্কৃতির নানা উৎসব। দেশের গণ্ডি পেরিয়ে প্রবাসেও। তার ধারাবাহিকতায় অদ্রি পেইজের শাড়িতে ইতালির মদেনায় বৈশাখী উৎসব উদযাপন।

শনিবার স্থানীয় মিলিটারী পার্কে অদ্রি পেইজের শাড়ীতে বৈশাখী উৎসব পালন করা হয়েছে। মদেনা শহরে বসবাসকারী বাংলাদেশী পরিবারের অংশগ্রহণে উৎসব মুখর পরিবেশে প্রাণবন্ত হয়ে উঠেছে ইতালি মিলিটারি পার্ক এত অংশ গ্রহণ করেছে সহস্র বাংলাদেশি নারীরা।

প্রবাসের মাটিতে বাংলাদেশের বৈশিষ্ট্য সংস্কৃতিগুলো তুলে ধরতে বিভিন্ন সময় বিভিন্ন ধরনের অনুষ্ঠানের আয়োজন করেন প্রবাসীরা। অদ্রি পেইজের শাড়ীতে সকল প্রবাসী ভাবিদের অংশগ্রহনে বৈশাখী উৎসব উদযাপন করা হয়। অংশগ্রহণে অদ্রি পেইজের কর্ণধার মুক্তা আহমেদ বলেন, বাংলাদেশের সংস্কৃতি ও বিভিন্ন ধরনের উৎসবগুলো বিদেশিদের মধ্যে প্রচার করতে আমরা প্রবাসী ভাবিদের নিয়ে ছোট পরিসরে বিভিন্ন উৎসবগুলো আয়োজন করে থাকি প্রতিনিয়ত। যাতে ভবিষ্যতে আমাদের ছেলেমেয়েরা বাঙালি সংস্কৃতিগুলো ধরে রাখতে পারে। আমি বিগত কয়েকমাস ধরে অদ্রি নামে অনলাইন পেইজ থেকে শাড়ীর ব্যবসা শুরু করেছি। যাতে করে প্রবাসে থাকা বোন-ভাবিরা সহজে বাংলাদেশী কাপড়গুলো ব্যবহার করতে পারেন।

আজকের প্রোগ্রামটি প্রবাসী ভাবিদের উপস্থিতিতে সুন্দরভাবে শেষ সমাপ্ত হয়েছে। আর ভবিষ্যতে আমরা এইধরনের অনুষ্ঠান আয়োজনের জন্য চেষ্টা করব। উৎসবে আগত মুন্নী ও শারমিন বলেন আমরা আনন্দিত অদ্রি পেইজের শাড়ীতে আজ বৈশাখী উৎসব উদযাপন করা হচ্ছে যদিও একটু দেরিতে হয়েছে তারপরও সকল ভাবিদের ধন্যবাদ জানাই সবার উপস্তিতিতে আয়োজনটি খুব সুন্দর হয়েছে।

নুরুন্নাহার ও সুরভী বলেন আমরা প্রবাসী বাংলাদেশি তাই নিজের দেশের মাতৃভাষা সহ বাংলাদেশের সংস্কৃতিগুলো বিদেশের মাটিতে বেশি বেশি প্রচার করতে প্রবাসে থাকা পুরুষের পাশাপাশি মহিলাদের ও এগিয়ে আসতে হবে। যাতে ভবিষ্যতে আমাদের নতুন প্রজন্ম বিদেশের মাটিতে বাংলাদেশের উৎসবগুলো ধরে রাখতে পারে।

অদ্রি পেইজের শাড়ীতে বৈশাখী উৎসব উদযাপন সকল ভাবি ও ছেলেমেয়েদের উপস্থিতি মনে হচ্ছে আমরা বাংলাদেশে বসবাস করছি,তাই আগামীতে আরো বড় পরিসরে প্রতিটি উৎসব উদযাপনের উদ্যোগ গ্রহণ করব।

সর্বশেষ সংবাদ পেতে চোখ রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের সংবাদ
বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর থেকে নিবন্ধনকৃত পত্রিকা। © All rights reserved © 2018-2024 Haworbarta.com
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-2281