রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৬:৪১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
বিশ্বনাথে মোক্তার আলী ফাউন্ডেশন মেধাবৃত্তির পুরস্কার বিতরণদোয়ারাবাজারে কেন্দ্র ফি’র নামে এইচএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায়, এলাকাজুড়ে মিশ্রপ্রতিক্রিয়াতৃণমূল আওয়ামী লীগের বাড়িতে কেন্দ্রীয় যুবলীগের কার্যনির্বাহী সদস্য হুমায়ুন সুলতান শাদাবদোয়ারাবাজারে ফুটবল ফাইনাল খেলা অনুষ্ঠিতরাজস্থলী বাঙ্গালহালিয়া আর্মি ক্যাম্প উদ্যােগের ২৫ বর্ষ পূর্তি শান্তি চুক্তি উদযাপন ও র্যালী অনুষ্ঠান।বাঙ্গালহালিয়া পাহাড়িকা পাবলিক স্কুলে বার্ষিক ক্লাশ পার্টি ও অভিভাবক মত বিনিময় সভা অনুষ্ঠিত।ফসলের সুরক্ষায় হাওরাঞ্চলের নদীসমূহ খননের দাবীবিশ্বনাথে বিয়ের আগের দিন লন্ডন প্রবাসী তরুণীর মর্মান্তিক মৃত্যুদোয়ারাবাজারে মাদক বিরোধী সমাবেশজিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ আলমদিনা একাডেমির সাবেক ৪ শিক্ষার্থী

করোনার কারনে পালিত হচ্ছেনা বিশ্বকবি রবি ঠাকুরের ১৬০ তম জন্মজয়ন্তী- হাওড় বার্তা

এনামুল হক ইমন
  • আপডেট শনিবার, ৮ মে, ২০২১
  • ৩৪৬ বার পড়া হয়েছে

এনামুল হক ইমন কুমারখালী উপজেলা প্রতিনিধি :

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সাহিত্য ভাবনা ও অনন্য সাহিত্য কর্ম সৃষ্টিতে কুষ্টিয়ার কুমারখালীর শিলাইদহের কুঠিবাড়ির রয়েছে বিশেষ অবদান । ঠাকুর পরিবারের জমিদারী পরিচালনার জন্য এখানে এসে তিনি ভালোবেসে ছিলেন ছায়াঘেরা নিভৃত পল্লী শিলাইদহকে। কুঠিবাড়ি এবং পদ্মা ও গড়াই নদীর বুকে রচিত হয়েছে কবির সাহিত্য কর্মের শ্রেষ্ঠাংশ। শিলাইদহের কুঠিবাড়ি কবির সাহিত্য কীর্তি ও নানা রচনার সঙ্গী। কবিগুরুর পদস্পর্শে শিলাইদহ গ্রামটি বিশেষ মর্যাদা ও পরিচিতি লাভ করে। আজ কবির ১৬০ তম জন্মজয়ন্তিতে নিস্তব্ধ শিলাইদহের কুঠিবাড়ী।

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ‘হে নূতন’ গানে চির নতুনের মধ্যে দিয়ে পৃথিবীতে তার আগমনের শুভক্ষণকে তুলে ধরেছিলেন। আজ পঁচিশে বৈশাখ। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬০তম জন্ম জয়ন্তী। করোনা মহামারীতে আজ রবীন্দ্রনাথও যেন ঘরবন্দী। তাঁর প্রিয় শিলাইদহ আজ তালাবন্ধ। রবীন্দ্র ভক্তরা জানান বাইরে সম্ভব না হলেও এই দিনটি যেন ঘরে ঘরে পালিত হয়। এদিকে কুষ্টিয়া শিল্পকলা একাডেমি ও অনলাইন প্লাটফর্মে অনুষ্ঠান করার সিদ্ধান্ত নিয়েছে। অন্যদিকে রবীন্দ্র জন্মজয়ন্তী উপলক্ষে প্রত্নতত্ব অধিদপ্তর বা সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় শিলাইদহে কোন ঘরোয়া আয়োজনের নির্দেশনাও দেয়নি।

এ বিষয়ে শিলাইদহ কুঠিবাড়ির দায়িত্বরত কাস্টোডিয়ান মোখলেছুর রহমান জানান, করোনা মহামারীর কারনে সারা বাংলাদেশের পর্যটন কেন্দ্রগুলো বন্ধ রয়েছে। শিলাইদহের কুঠিবাড়িও লক ডাউনের পর থেকে তালাবন্ধ। এ বছর বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম জয়ন্তী পালনের কোন নির্দেশনা আসেনি সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয় থেকে।

সর্বশেষ সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন।

Leave a Reply

Your email address will not be published.

সব ধরনের সংবাদ পেতে ক্লিক করুন।
দৈনিক হাওড় বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © 2019
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-2281