সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ০৬:৩০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ

সাতক্ষীরায় তালায় উন্নত আমড়ার জাত বোঁটা প্রতি তিন চার শত আমড়া।-হাওড় বার্তা

মোঃ লিটন হুসাইন
  • আপডেট সোমবার, ২৬ জুলাই, ২০২১
  • ৪৩৪ বার পড়া হয়েছে

তালা (সাতক্ষীরা) প্রতিনিধি

তালায় একটি আমড়াগাছে এক একটি বোঁটা য় কয়েক শত আমড়া ধরেছে, এলাকার শত শত মানুষ প্রতিদিন দেখতে ভীড় জমাচ্ছে।

একজন সফল চারা ব্যাবসায়ী সাতক্ষীরা জেলার তালা উপজেলার শুভংকরকাটি গ্রামের

আকতার সরদারের বড়িতে রোপন কৃত আমড়া গাছে একি বোঁটায় শতশত আমড়া ধরেছে। এলাকার কোন লোক এটি কোন জাতের আমড়া সেটা বলতে পারছে না। প্রতিদিন শতশত মানুষ এই আমড়া দেখতে ভীড় জমাচ্ছে। নতুন আমড়ার জাত উদ্ভাবন হয়েছে বলে ধারনা করছেন অনেকেই।

চারা ব্যাবসায়ী আকতার সরদার হাওড়-বার্তা কে জানান তিনি বিভিন্ন বনজ ও ফলজ গাছের চারা বিক্রি করেন।২০২০ সালে পাইকগাছায় গদাই পুর এলাকা থেকে আমড়ার চারা ক্রয় করে বিভিন্ন হাট বাজার বিক্রি করেন। সেখান থেকে একটি আমড়া গাছে ভেঙে যায় কোন ক্রেতা মিলছিলো না।বিক্রি না করতে পেরে বাড়ির আঙিনায় রোপন করেন ভাঙ্গা গাছটি।গাছটি রোপনের একই বছরে গাছে আমড়া ধরে স্বাভাবিক ভাবেই।প্রতিটি বোঁটায় একটি, দুই টি, বা তিনটি। কিন্তু আলাদিনের চেরাগের মতো এ বছরে অলৌকিক ঘটনা ঘটে গাছটিতে প্রতিটি বোঁটায় তিন থেকে চার শত আমড়া ধরেছে কিন্তু আকারে ছোট। কোন জাতের আমড়া এটি জানেন না তিনি বলেন জানান।তিনি আরো বলেন আমার জীবনের এমন আমড়াড়া আগে কখনো দেখিনি।

অন্যের কাছে বিক্রি করা গাছে কেমন আমড়া হয়েছে জানতে চাইলে তিনি বলেন সেই সব গাছে স্বাভাবিক ভাবেই আমড়া হয়েছে।কিন্তু আমার এই গাছে একি কোন ধরনের আমড়া সেটি বলতে পারবোনা সবি আল্লাহ নিয়ামত।

তিনি বলেন দুই বছর বয়সী গাছে এবার ১২ থেকে ১৩ টি বোঁটায় আমড়া ধরেছে প্রতিটি বোঁটায় তিন থেকে চার শত করে আমড়া ধরেছে।

এ বিষয়ে তালা উপজেলা কৃষি কর্মকর্তা হাজিরা খাতুন ও কৃষি গবেষণা ইনস্টিটিউট সাতক্ষীরার ঊর্ধ্বতন বৈজ্ঞানিক ভারপ্রাপ্ত কর্মকর্তা ড, মোঃ বাবলু আক্তার হাওড়- বার্তা কে জানান এটি বারো মাসি আমড়া হতে পারে কিন্তূ এখন আমড়ার মৌসুম । মৌসুমী আমড়া এমন দেখা যাই না। আমরা সরে জামিনে দেখতে যাবো দেখে বিস্তারিত জানাবো।

সর্বশেষ সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন।

Leave a Reply

Your email address will not be published.

সব ধরনের সংবাদ পেতে ক্লিক করুন।
দৈনিক হাওড় বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © 2019
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-2281