সোমবার, ২০ মে ২০২৪, ০২:১৯ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ

জীবাশ্ম জ্বালানি ও ভুয়া প্রযুক্তিতে জেরা’র বিনিয়োগ বন্ধের দাবীতে সুনামগঞ্জে অবস্থান কর্মসূচী

স্টাফ রিপোর্টার ::
  • সংবাদ প্রকাশ সোমবার, ২৩ অক্টোবর, ২০২৩
  • ৬৮ বার পড়া হয়েছে

জীবাশ্ম জ্বালানি ও ভুয়া প্রযুক্তিতে জাপান এনার্জি ফর নিউ ইরা (জেরা)’র বিনিয়োগ বন্ধের দাবীতে সুনামগঞ্জে তরুনদের অবস্থান কর্মসূচী পালিত হয়েছে। উন্নয়ন সংস্থা হাউস, ক্লিন ও বিডব্লিউজিইডি যৌথভাবে এই কর্মসূচীর আয়োজন করে।

কর্মসূচী চলাকালে তরুনরা প্লাকার্ড উঁচিয়ে ধরে জীবাশ্ম জ্বালানি থেকে সকল বিনিয়োগ প্রত্যাহার, জীবাশ্ম জ্বালানি ভিত্তিক সকল প্রকল্প বাতিল, ২০৫০ সালের মধ্যে শতভাগ নবায়নযোগ্য জ্বালানিতে পর্যাপ্ত বিনিয়োগ করা, পরিবেশ দূষনের ক্ষতিপূরণ প্রদান এবং জেরার প্রকল্প দ্বারা ক্ষতিগ্রস্ত স্থানীয় জনগণকে ক্ষতিপূরণ প্রদানের দাবী করেন।

অবস্থান কর্মসূচীতে বক্তব্য রাখেন সুজনের নির্বাহী পরিচালক নির্মল ভট্টাচার্য, হাউসের নির্বাহী পরিচালক সালেহিন চৌধুরী শুভ, অনির্বাণ মহিলা সংঘের সভাপতি শিল্পী বেগম, খামারী সংঘের যুগ্ম আহবয়ক জাহির উদ্দিন জাহিদ প্রমুখ।
উল্লেখ্য, ২০১৫ সালে জাপানীজ কোম্পানি ‘জাপান এনার্জি ফর নিউ ইরা- জেরা’ প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার মাত্র ৮ বছরের মধ্যে কোম্পানিটির বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ৬৭ হাজার মেগাওয়াটে পৌঁছে গেছে। বাংলাদেশে এলএনজি টার্মিনাল এবং জীবাশ্ম জ্বালানিতে জেরা’র ৪৮ কোটি ডলার বিনিয়োগ রয়েছে। এ কোম্পানিটির মালিকানায় মহেশখালীতে বার্ষিক ৩৭টন সক্ষমতার একটি ভাসমান টার্মিনাল আছে। গ্যাস সরবরাহ হোক বা না হোক এলএনজি টার্মিনাল বাবদ বার্ষিক ৮৭১ কোটি টাকা ক্যাপাসিটি চার্জ দিতে হয়। যা বাংলাদেশের জাতীয় স্বার্থ পরিপন্থী।

সর্বশেষ সংবাদ পেতে চোখ রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের সংবাদ
বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর থেকে নিবন্ধনকৃত পত্রিকা। © All rights reserved © 2018-2024 Haworbarta.com
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-2281