শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:২৮ অপরাহ্ন

তালায় কৃষকেরা ভুট্টা চাষে ঊর্ধ্বগতি

হাওড় বার্তা ডেস্ক
  • সংবাদ প্রকাশ বুধবার, ২ ফেব্রুয়ারী, ২০২২
  • ১২৫ বার পড়া হয়েছে

মোঃ লিটন হোসাইন (তালা-সাতক্ষীরা)

সাতক্ষীরার তালা উপজেলার কৃষকরা এখন ভুট্টা চাষে আগ্রহী হয়েছেন। গত বছরে ভুট্টা চাষে সফলতা পাওয়ার পর এবার তাঁরা অধিক হারে ভুট্টাচাষ শুরু করেছেন।
তালা উপজেলা কৃষি অফিসের তথ্য মতে বিগত বছর তালায় ৬০হেক্টর জমিতে ভুট্টার চাষ ছিল। এ বছর লক্ষ্য মাত্রা অতিক্রম করে ৭০ হেক্টর জমিতে ভুট্টার আবাদ হয়েছে।

সরেজমিনে ঘুরে দেখা গেছে তালা উপজেলার জনপদের প্রতিবছর আবাদি জমির ফসল বন্যার পানিতে তলিয়ে দিশেহারা হয়ে পড়েছে কৃষকরা।এ অবস্থা থেকে মুক্তি পেতে তালা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারা নিয়মিত নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। ফলে পাল্টে যাচ্ছে কৃষকের জীবন-জীবিকা ও চাষাবাদের পদ্ধতি।

আগ্রহ সৃষ্টি করতে কৃষি অফিস একটি পরিকল্পনা গ্রহণ করেছেন। কৃষি অফিস তালার পরিকল্পনা সম্পর্কে দেখা গেছে বারুইহাটি , মোকসুদ পুর, তেঁতুলিয়া, রহিমাবাদ, মাগুরা,ভারসা,শিবপুর গ্রামে ভুট্টা চাষের সামান্য কিছু ক্ষেত। উপজেলার কিছু কিছু এলাকায় কৃষি অধিদপ্তরের কিছু প্রদর্শনী প্লাট দেখা গেছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর তালা সাতক্ষীরার তত্বাবায়নে গোপালগঞ্জ, বাগেরহাট সাতক্ষীরা ও পিরোজপুর কৃষি উন্নয়ন প্রকল্পের, সুপার সাইন ২৭৮০ জাতের বারি মৌসুম -২০২১-২০২২ এর আবাদ দেখা গেছে।

তালা উপজেলার মোকসুদ পুর গ্রামের একাধিক কৃষকরা জানান অনান্য ফসলের চেয়ে ভুট্টা চাষ অনেক লাভজনক ফসল। অন্য ফসলের পাশাপাশি আমরা ভুট্টা চাষ করেছি এবং সফলতা অর্জনের আশা বাদী।

এ বিষয়ে তালা উপজেলা কৃষি কর্মকর্তা হাজিরা খাতুন হাওড় বার্তা প্রতিনিধি কে বলেন গত বছরের তুলনায় এবার তালা উপজেলায় ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা অতিক্রম করেছে। একাধিক ভুট্টা চাষের প্রদর্শনী প্লাট আছে। কৃষকদের মাঝে আধুনিক টেকনিক্যাল সাপোর্ট প্রদান করা হচ্ছে। সকল সময় তিনি কৃষকদের মাঝে ছিলেন আছেন এবং থাকবেন।

সর্বশেষ সংবাদ পেতে চোখ রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের সংবাদ
বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর থেকে নিবন্ধনকৃত পত্রিকা। © All rights reserved © 2018-2024 Haworbarta.com
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-2281