সোমবার, ২০ মে ২০২৪, ০৬:০৪ অপরাহ্ন
ব্রেকিং নিউজ

সুনামগঞ্জে বারি উদ্ভাবিত কৃষি যন্ত্রপাতির প্রশিক্ষণ

ইফতিয়াজ সুমন, স্টাফ রিপোর্টার:
  • সংবাদ প্রকাশ বুধবার, ৪ অক্টোবর, ২০২৩
  • ৬৭ বার পড়া হয়েছে

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের ফার্ম মেশিনারী এন্ড পোস্টহারভেস্ট প্রসেস ইঞ্জিনিয়ারিং বিভাগ এর অধীন “কৃষি যন্ত্রপাতি ও লাগসই প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে ফসল উৎপাদন ব্যবস্থাকে অধিকতর লাভজনক করা “শীর্ষক প্রকল্পের অর্থায়নে বারি উদ্ভাবিত কৃষি যন্ত্রপাতির পরিচিতি, মেরামত ও রক্ষণাবেক্ষণের উপর কৃষক, যন্ত্রচালক ও মেকানিকগনের ২ দিনব্যাপী (০২-০৩ অক্টোবর ২০২৩) প্রশিক্ষন সুনামগঞ্জ সদর উপজেলার রাধানগর গ্রামে অনুষ্ঠিত হয়েছে।

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন- বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহাম্মদ জাকারিয়া হোসেন, প্রধান অতিথী হিসেবে যুক্ত থাকেন সরেজমিন গবেষণা বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. মাহমুদুল ইসলাম নজরুল। এছাড়াও সহযোগী হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর উপসহকারী কৃষি কর্মকর্তা মোঃ সোহেল মাহমুদ ও রাজীব রাজ বৈদ্য, এসএ, সরেজমিন গবেষণা বিভাগ সিলেট, বারি, প্রমুখ।

অনুষ্ঠানে সুনামগঞ্জ উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে আগত কৃষক, যন্ত্রচালক ও মেকানিকগনকে হাতে-কলমে দিনব্যাপী বারি সিডার, বারি শস্য কর্তন যন্ত্র, বারি ভুট্টা মাড়াই যন্ত্র, বারি শস্য মাড়াই যন্ত্র, বারি শস্য ঝাড়াই যন্ত্র, বারি তেল নিষ্কাশন যন্ত্র চালানো ও মেরামত এর উপর প্রশিক্ষণ প্রদান করা হয়।

বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহাম্মদ জাকারিয়া হোসেন বলেন, কৃষির উন্নয়নের জন্য যান্ত্রিকীকরণের গুরুত্ব অপরিসীম। এজন্য বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট নিবিড় কর্মসূচি হাতে নিয়েছে এবং ইতোমধ্যে ৫৩ রকম কৃষি যন্ত্রপাতি উদ্ভাবণ করা হয়েছে। যে সমস্ত কৃষক এই যন্ত্রগুলো ক্রয় করছে বা ভর্তুকিতে পাচ্ছে তাদেরকে হাতে-কলমে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে তোলার এ কার্যক্রমটি খুবই কার্যকর বলে তিনি উল্লেখ করেন।

প্রধান অতিথী ড. মাহমুদুল ইসলাম নজরুল বলেন, বারি সিডার যন্ত্র দ্বারা বীজ বপন করে অত্র অঞ্চলের কৃষকরা লাভবান হচ্ছেন। জেলায় বারি সিডার যন্ত্রের মাধ্যমে ভুট্টা বীজ বপনের কার্যক্রম ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে। এফএমডিপি প্রকল্পের মাধ্যমে এ কার্যক্রমকে আরো বেগবান করার জন্য কৃষকগনের সক্রিয় অংশগ্রহণ এর তিনি ভুয়সি প্রশংসা করেন। তিনি আরো বলেন সরিষা থেকে তেল ভাঙ্গানোর মেশিন বারি কর্তৃক উদ্ভাবিত হয়েছে, তার ব্যবহার বৃদ্ধি করা হলে কৃষকগন সহজেই সরিষার তেল খেতে পারবে এবং বৈদেশিক মুদ্রা সাশ্রয় করবে। ফলে সরকার কর্তৃক নির্ধারিত ভোজ্য তেলের উৎপাদন বৃদ্ধির কার্যক্রম সহজেই বাস্তবায়ন করা সম্ভব হবে।

সর্বশেষ সংবাদ পেতে চোখ রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের সংবাদ
বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর থেকে নিবন্ধনকৃত পত্রিকা। © All rights reserved © 2018-2024 Haworbarta.com
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-2281