শনিবার, ১৮ মে ২০২৪, ১০:৫০ পূর্বাহ্ন

বন্যা পরিস্থিতিতে টালমাটাল সিলেটের অবস্থা! 

মফরে উদ্দিন
  • সংবাদ প্রকাশ শুক্রবার, ২০ মে, ২০২২
  • ৬৭ বার পড়া হয়েছে

সিলেট সদর উপজেলা প্রতিনিধি 

অবিরত বৃষ্টিতে সিলেটে বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে সিলেট সদর উপজেলাসহ জেলার আরোও ১২ টি উপজেলা। নতুন করে প্লাবিত হয়েছে শতাধিক গ্রাম এবং এলাকার আশ্রয় কেন্দ্র গুলোতে দেখা দিয়েছে খাবার ও বিশুদ্ধ পানির সংকট। সিলেট সদর উপজেলার প্রতিবেদক জানান,পানি উন্নয়ন বোর্ডের দেয়া হিসাব অনুযায়ী সুরমা নদীর পানি 1 সেন্টিমিটার কমলেও এখনো বিপদসীমার 48 সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে আর কুশিয়ারার পানি নতুন করে বেড়েছে তেপ্পান্ন সেন্টিমিটার এ অবস্থায় বন্যার পানি ক্রমাগত ঢুকছে সিলেট নগরীর ভেতরে।

বন্যায় ঘরবাড়ি তলিয়ে যাওয়ায় বড় সংকট দেখা দিয়েছে বিশুদ্ধ খাবার পানির ও অনেকে বোতল পানি কিনে খেলেও নিম্নআয়ের মানুষ পড়েছেন বেকায়দায়। পানি বন্দী এলাকার মানুষ জানান,৩-৪ দিন থেকে আমরা পানি কিনিয়া খাইরাম বুঝছইননি,দুইবার আনিয়া হারছি পানি,পানির খুব সংকট।আরেক জন পানি বন্দী জানান, নিচে যে পানির ট্যাংকি আছে,এগুলোতে আইয়া পানি ঢুকছে।আরেক জন জানান, পানি বাহিত রোগ জীবাণুতে অনেকে ইতিমধ্যে আক্রান্ত হয়েছেন।

স্কুল গুলোতে এসএসসির টেস্ট পরীক্ষা চলছে। আকস্মিক এ বন্যায় পরীক্ষার্থীরা পড়েছেন দূর্ভোগে। বন্যার কারণে অন্য এলাকায় আশ্রয় নেয়া মানুষ নিজেদের ঘর বাড়ি নিয়ে আছেন শঙ্কায়।এদিকে আকস্মিক বন্যার খবর পেয়ে যুক্তরাজ্য সফর সংক্ষিপ্ত করে বৃহস্পতিবার সকালে দেশে ফিরেছেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর জন্য নানামুখী পদক্ষেপ নেয়ার কথা জানান তিনি। মেয়র আরিফুল হক বলেন, জেলা প্রশাসককেও ফোন করেছি আর আমি আমার কাউন্সিলারদের সঙ্গে যোগাযোগ করা আরম্ভ করছি, আমরা গ্লোবালাইজ করব এবং তাদেরকে আমাদের তরফ (সিটি কর্পোরেশন) থেকে যা প্রয়োজন ততটুকুই সহযোগিতা দিয়ে আমরা সাহায্য করবো।পানি বন্দি মানুষের জন্য সরকারের পাশাপাশি ত্রাণ সহযোগিতা নিয়ে এগিয়ে এসেছেন বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠন এবং বিত্তশালী ব্যক্তি বর্গ।

বিশেষজ্ঞরা বলছেন শহরের বন্যা যখন দীর্ঘস্থায়ী হয় তখন মানুষের দুর্ভোগের পাশাপাশি ছড়াতে পারে রোগজীবাণু তৈরি হতে পারে নানা ধরনের স্বাস্থ্যঝুঁকি। এ বিষয়টি মাথায় রেখে সিলেট সিটি কর্পোরেশনে তৈরি হচ্ছে বেশ কয়েকটি ভ্রাম্যমাণ মেডিকেল টিম। এছাড়া নাগরিকদেরকেও সর্বোচ্চ স্বাস্থ্য সচেতনতা মেনে চলার আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ।

সর্বশেষ সংবাদ পেতে চোখ রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের সংবাদ
বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর থেকে নিবন্ধনকৃত পত্রিকা। © All rights reserved © 2018-2024 Haworbarta.com
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-2281