বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৭:৪০ পূর্বাহ্ন

সাতক্ষীরার তালায় মাছ ও সবজি চাষে কৃষি বিপ্লব

মোঃ লিটন হুসাইন
  • সংবাদ প্রকাশ মঙ্গলবার, ১৭ আগস্ট, ২০২১
  • ১৫৯ বার পড়া হয়েছে

তালা (সাতক্ষীরা) প্রতিনিধি 

সাতক্ষীরার তালা উপজলোয় পাটকলেঘাটায় শতশত বিঘা মৎস্য ঘেরের বেড়ীবাঁধে মাচা পদ্ধততিে সবজি চাষে যেন বিপ্লব সৃষ্টি হয়ছে। একই সাথে মাছ ও সবজি চাষ করে অতিরিক্ত অর্থ উপার্জন করছেন শত শত পরিবার।এ যেন মাছে শাকে বাঙালি।

এই পদ্ধততিে লাউ, কুমড়া, করলার (উচ্ছে) কুশি,খিরাই, বেগুন, পুঁই শাক, বরবটি,প্যাচঙ্গো, ঝিঙে চাষে বাম্পার ফলন হচ্ছে।এতে একই জমির বহু ব্যবহারে কৃষকদের আয় যেমন কয়েক গুণ বাড়ছে,তেমনি দেশেরে সবজির চাহিদা মেটাতে ও দেশের অর্থনৈতিক ভূমিকা রাখতে। তালা উপজলোর পাটকলেঘাটা কৃষকরা রাখছে গুরুত্বর্পূণ ভূমকিা।

সরেজমিনে ঘুরে দেখা গেছে খুলনা- সাতক্ষীরা মহাসড়ক সংলগ্ন তালা উপজেলার পাটকেলঘাটা থানার নগরঘাটা ইউনিয়নের মিঠাবাড়ী,নগরঘাটা,শাগদাহ বিলে দেখা গেছে হাজার হাজার বিঘা জমির মৎস্য ঘেরের চারপাশে মাচা পদ্ধতিতে লাউ, কুমড়া ও করলা সহ নানা রকম সবজি চাষ করা হয়েছে।মাচায় ঝুলছে হাজার হাজার করলা, শত শত লাউ ও কুমড়া। একই সঙ্গে ঘেরের বেড়ীবাঁধে লাগানো হয়েছে পুঁইশাক ও ঢেড়স। উল্লেখযোগ্য কিছু মৎস্য ঘেরের বেড়ীবাঁধের উপর তরমুজ চাষ হয়েছে সেখানেও আসছে সফলতা।

নগরঘাটা মিঠা বাড়ি এলাকার কৃষক শহিদুল হোসেন জানান, তিনি তার ৫০ বিঘা জমির ঘেরে মাচা পদ্ধতিতে লাউ, কুমড়া ও করলা চাষ করেছেন। মাঘ মাস পর্যন্ত এভাবেই মাছের পাশাপাশি সবজি উৎপাদন চলবে।

তারপর পানি শুকয়িে গেলে ধান রোপন করা হবে। তিনি আরো জানান, তার ৫০ বিঘা জমির ঘেরে নেট, বাঁশ ও কট সুতা দিয়ে মাচা তৈরিতে এক লক্ষ্য টাকা খরচ হয়ছে।

এখানে উৎপাদতি সবজি কয়েক লক্ষ টাকা বিক্রি হবে । কয়েক বছর ধরে মাচা পদ্ধতিতে ফসল উৎপাদনকারী সোহাগ হোসেন বলনে, মাচা তৈরতে খরচ প্রতিবছর হয় না। দুই-তিন বছর পরপর মাচা তৈরি করতে হয়।

পার্শ্ববর্তী কৃষক শংকর, ভূবনেশ্বর,স্বপন, মহিতোষ, অজিত ,তবিবুর রহমান,সাগর হোসেন এর ঘের সহ যতদূর দূ-চোখ যায় শুধু সবুজ আর সবুজের সমারোহ প্রকৃতিকে যেন মনোরম দৃশ্য। প্রত্যেকের ঘেরের মাচায় ঝুলছে করলা, লাউ ও কুমড়া।সাতক্ষীরা জেলার তালা উপজেলার কৃষকরা ঘেরে মাচা পদ্ধতিতে চাষাবাদে কৃষিতে বিপ্লব সৃষ্টি করছে।

এ প্রসঙ্গে তালা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা হাজিরা খাতুন জানান,তালা উপজেলায় নগরঘাটা ইউনিয়ন ও পার্শ্ববর্তী ইউনিয়নসমূহ ব্যাপকভাবে চাষ হচ্ছে।এই সবজি সম্পূর্ণ ভেজাল মুক্ত । মৎস্য ঘেরের বেড়ীবাঁধের উপর এমন সবজি চাষ খুব লাভজনক

সর্বশেষ সংবাদ পেতে চোখ রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের সংবাদ
বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর থেকে নিবন্ধনকৃত পত্রিকা। © All rights reserved © 2018-2024 Haworbarta.com
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-2281