শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৫:২৮ পূর্বাহ্ন

জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি সুনামগঞ্জের কৃতি সন্তান হাসান শাহরিয়ারে প্রথম মৃত্যু বার্ষিকী আজ।

শহিদুল ইসলাম রেদুয়ান
  • সংবাদ প্রকাশ সোমবার, ১১ এপ্রিল, ২০২২
  • ১৩১ বার পড়া হয়েছে

হাওড় বার্তা

নিজেস্ব প্রতিবেদন: বাংলাদেশের সৎ,নিষ্ঠাবান, দৃঢ়চেতা ও পাহাড়সম ব্যক্তিত্ব সম্পন্ন মানুষটি ৭৭ বছর বয়সে করোনার কাছে পরাজিত হয়ে এ পৃথিবী থেকে বিদায় নিয়েছেন আজ থেকে এক বছর আগে।

তিনি কেবল জাতীয় পর্যায়ের একজন সাংবাদিক ও কলামিস্ট ছিলেন তা নয় বরং তিনি বাংলাদেশের সাংবাদিকতায় আন্তর্জাতিকতা যুক্ত করেছেন।

হাসান শাহরিয়ারের মাধ্যমে বিশ্বের প্রথিতযশা সংবাদপত্রের পাঠকগণ বাংলাদেশ সম্পর্কে জেনেছেন,বাংলাদেশের সমস্যা-সম্ভাবনা সম্পর্কে অবগত হয়েছেন।এছাড়া বাংলাদেশের বিভিন্ন জাতীয় সংকটে দেশ ও বিদেশের সংবাদপত্রে তিনি শুধু লেখালেখি করেননি, বিষয়ভিত্তিক মন্তব্য করেছেন।

তিনি ছিলেন মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী ও তাঁর পরিবেশিত সংবাদ ও লিখিত কলামসমূহে সেটাই ফুটে উঠতো।

হাসান শাহরিয়ারের জন্ম ১৯৪৪ সালে বাংলাদেশের প্রত্যন্ত এলাকায় তথা সুনামগঞ্জের তাহিরপুরের বিন্নাকুলী গ্রামের এক সম্ভ্রান্ত ও রাজনৈতিক পরিবারে।তাঁর পিতা মকবুল হোসেন চৌধুরী ছিলেন অবিভক্ত আসাম-বাংলার বিশিষ্ট সাংবাদিক,সাহিত্যিক,রাজনীতিবিদ,খেলাফত আন্দোলনের নেতা,পাকিস্তান আন্দোলন ও সিলেট রেফারেন্ডামের নেতা এবং ভাষাসংগ্রামী। ঐতিহ্যবাহী সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের অন্যতম প্রতিষ্ঠাতা মকবুল হোসেন চৌধুরী ১৯৩৭ সালে আসাম ব্যবস্থাপক সভার সদস্য (এমএলএ) নির্বাচিত হন।তিনি পূর্ব বাংলা ও আসামের অন্যতম প্রাচীন পত্রিকা ‘যুগভেরী’র (১৯৩২) প্রতিষ্ঠাতা সম্পাদক।তিনি সিলেটের ‘যুগবাণী’ (১৯২৫) ও কলকাতার দৈনিক ‘ছোলতান’ (১৯৩০) পত্রিকারও সম্পাদক ছিলেন।

হাসান শাহরিয়ারের বড় ভাই হোসেন তওফিক চৌধুরীও ছিলেন দৈনিক পূর্বকোণ পত্রিকার প্রতিনিধি ও কলামিস্ট।পরে তিনি আইন পেশায় জড়িত হন।জমিদার পরিবারের সন্তান হয়েও হাসান শাহরিয়ার নামের সাথে কখনও চৌধুরী ব্যবহার করেননি।সুদর্শন,সদাহাস্যোজ্জলও পোষাকেআশাকে পরিপাটি হাসান শাহরিয়ারের মায়াবী মুখ দেখলে অনেকেই বিমুগ্ধ হতেন।

হাসান শাহরিয়ার দেখতে যেমন সুদর্শন ব্যক্তিজীবনেও পরিচ্ছন্ন জীবন যাপন করতেন।হাসান শাহরিয়ার একজন পেশাদার সাংবাদিকের পাশাপাশি সাংবাদিকদের জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সাংবাদিক ও সাংবাদিক সংগঠনের নেতৃত্ব দিয়েছেন।১৯৯৩-৯৪ সালে জাতীয় প্রেসক্লাবের নির্বাচিত সভাপতি হাসান শাহরিয়ার কমনওয়েলথ জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের (সিজেএ) আন্তর্জাতিক সভাপতি হিসেবে দু’মেয়াদে দায়িত্বপালন করেন।পরে সিজেএ’র আমৃত্যু ইমেরেটাস প্রেসিডেন্ট ছিলেন।ছিলেন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিনিধিদের সংগঠন ওভারসিজ করেসপন্ডেন্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ওকাব) এর সভাপতি।

মফস্বল এলাকায় জন্ম নিয়ে এক জীবনে একজন মানুষ কতদূরই বা যেতে পারে,তাও আবার রাজনীতি বা সরকারি আমলা হয়ে নয়; একজন সাংবাদিক হিসেবে? হাসান শাহরিয়ার ব্যতিক্রমী হিসেবে তা দেখিয়েছেন।সেদিক থেকে তিনি একজন সফল মানুষ।জাতীয় পর্যায় থেকে আন্তর্জাতিক পর্যায়ে ছড়িয়ে আছে তাঁর নাম যশ।

সর্বশেষ সংবাদ পেতে চোখ রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের সংবাদ
বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর থেকে নিবন্ধনকৃত পত্রিকা। © All rights reserved © 2018-2024 Haworbarta.com
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-2281