শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৭:৪২ পূর্বাহ্ন

জামালগঞ্জ সবজি বাজারে লেবুর হালি ১৬০ টাকা দ্রব্যমূল্য সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে

তৌহিদ চৌধুরী প্রদীপ, নিজস্ব প্রতিনিধি:
  • সংবাদ প্রকাশ রবিবার, ২৬ মার্চ, ২০২৩
  • ৮৯ বার পড়া হয়েছে

সুনামগঞ্জ জেলার বিভিন্ন উপজেলায় পবিত্র মাহে রমজানে বাজারগুলোতে পাইকারি-খুচরা সকল পণ্যদ্রব্যের দাম বেড়ে যায়। এ বছরও এর ব্যতিক্রম নয়। এতে ক্রতারা হতাশা গ্রস্থ হয়ে পড়েন।
জেলা শহর সহ উপজেলার স্থানীয় বাজারগুলোতে সব প্রকার দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি দেখা দিচ্ছে। বিভিন্ন বাজারে বেড়েছে বেগুন, শসা, লেবুসহ অন্যান্য কাঁচামালের দাম। বেড়েছে মাছের দামও । বাজারে পর্যাপ্ত পরিমাণে মাছ, শাক-সবজি থাকলেও রমজানের কারণে দাম বাড়িয়ে দিচ্ছেন স্থানীয় ব্যবসায়ীরা। এ কারনে ক্রেতারা হতাশাগ্রস্ত হয়ে অভিযোগ প্রকাশ করছেন।

সূত্রে জানা যায়, জেলার বিভিন্ন কাঁচাবাজার গুলোতে রমজান উপলক্ষে মাছ, শাক-সবজির দাম বেড়ে যাচ্ছে।
বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, বেগুনের কেজি ৫০ টাকা থেকে ৬৫ টাকা, শসা ৬০ টাকা থেকে ৯০ টাকা বেগুন ৮০ থেকে ১০০ টাকা, লম্বা বেগুন মানভেদে ৭০ থেকে ৮০ টাকা কেজি ও লেবুর হালি ১২০ টাকা থেকে ১৬০ টাকা দরে বিক্রি হয়েছে। এই দাম ১ সপ্তাহের মধ্যে বেড়েছে। তবে মরিচ এর দাম কমেছে। রোজায় এই সব পন্যের চাহিদা বেশি থাকার কারণে খুচরা ব্যবসায়ীরা দাম বাড়িয়ে দিচ্ছে বলে জানান ক্রেতারা।
গতকাল (শনিবার) জামালগঞ্জ উপজেলা সদরে সরকারী জায়গায় নির্মিত মাছ-সবজি বাজারে সবজি লেবুর হালি ১২০ টাকা থেকে ১৬০ টাকা দরে বিক্রি হয়। খুচরা ব্যবসায়ীদের কারনেই বাজারে লেবুর দাম বাড়ছে। ফলে ক্রেতারা ভোগান্তির শিকার হচ্ছেন।
ক্রেতা রহিম আলী বলেন,
রমজানের কারণে বাজারে সব পণ্যের দাম বেড়েছে। যা কয়েকদিন আগেও বেশ কম ছিল।
সাচনা বাজারে অপর ক্রেতা বশির আলী বলেন,
রমজান আসার আগেই বাজারে খাদ্যপণ্যের দাম দিন দিন বেড়ে চলেছে। বাজারে পর্যাপ্ত সরবরাহ থাকলেও রমজানে দাম বাড়িয়ে দিয়েছেন ব্যবসায়ীরা। সপ্তাহের ব্যবধানে কোনো কোনো পণ্যের দাম দ্বিগুণ বেড়েছে। আমরা সাধারণ মানুষ বেসেবায় (বিপাকে) আছি। জরিনা বেগম বাজারে মাছ কিনতে এসে বলেন, রমজানে মানুষ হক ভাবে চলার চেষ্টা করে। আর ব্যবসায়ী কি যে আরম্ব করছে কইয়া লাভ নাই। মাছের দাম ও দিন দিন বাড়াইয়া দিছে, এইডা কি ব্যপার।
জেলা শহর সহ বিভিন্ন বাজারে
রুই মাছের কেজি ৪১০ টাকা, চিংড়ি ১ হাজার টাকা, বড় সাইজের কাতল ৪ শত থেকে ৪২০ টাকা, ইলিশ মাছ ৫০০ থেকে ১২০০ টাকা, টেংরা ৪০০- ৬৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।
স্কুল ছাত্র ঈশান বলে, জামালগঞ্জে সবজি বাজারে ১ টা লেবু ৩০ টাকায় কিনেছি। দাম খুব বেশী।
জামালগঞ্জের বাজারে আসা রফিক মিয়া বলেন,
বাজারে রমজান উপলক্ষে সব জিনিষের দাম বাড়াইছে। মাছের দামও আর লেবু তো উফায়ই নাই যা হারে বাড়ছে। সব ধরনের মাছের দাম প্রতি কেজি ১৬০-২৫০ টাকা পর্যন্ত বাড়ছে। দ্রব্যমূল্য সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে দ্রব্যমুল্য। দেখার কেউ নাইরে ভাই।

সর্বশেষ সংবাদ পেতে চোখ রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের সংবাদ
বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর থেকে নিবন্ধনকৃত পত্রিকা। © All rights reserved © 2018-2024 Haworbarta.com
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-2281