মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৭:৫৯ পূর্বাহ্ন

বিশ্বনাথে শখের বসে বাড়ির উপর ছাদ বাগান

মোঃ আবুল কাশেম
  • সংবাদ প্রকাশ বৃহস্পতিবার, ২৮ অক্টোবর, ২০২১
  • ১১৮ বার পড়া হয়েছে

মো. আবুল কাশেম, বিশ্বনাথ থেকে :সিলেটের বিশ্বনাথে শখের বসে গড়ে উঠছে ছাদ বাগান। বৃক্ষ প্রেমিরা নিজের উদ্যোগে ছোট ছোট আকারে গড়ে তুলেছেন শখের বাগান।

সৌখিন বাগানি সাবেক ইউপি সদস্য হেলাল মিয়া’র ‘শখের বসে ছাদ বাগান’ই এখন হয়ে উঠেছে পরিবারের প্রতিদিনের পুষ্টি চাহিদার উৎস।

গাছের প্রতি ভালোবাসা থেকেই ঘরের ছাদে গড়ে তুলেছিলেন ফল, ফুল ও সবজি বাগান। শুরুর পাচঁ মাস পর থেকে বাগানে উৎপাদন শুরু হয় নিরাপদ ফল-মূল ও সবজি’র।

বসত ঘরের ছাদে নান্দনিক বাগান গড়ে তুলেছেন উপজেলার দৌলতপুর ইউনিয়নের ভাটিপাড়া গ্রামের বৃক্ষপ্রেমীক।

সরেজমিনে তার ছাদ বাগানে গিয়ে দেখা যায়, বসত ঘরের ছাদ ব্যবহার করে নিজের মতো করে গড়ে তুলেছেন ছাদ বাগান। বাগানে শোভা পাচ্ছে বিভিন্ন জাতের মৌসুমি ফল, ফুল ও সবজি। ঝুলছে সূর্য ডিম, কাটিমন ও চিয়াংমাই (চাইনিজ)সহ বিভিন্ন প্রজাতির আম।

এ ছাড়াও আছে আরবের ফল ত্বিন, ড্রাগন, ভূটান ও পাকিস্থানি কমলা, বারি মালটা, ডালিম, লেবু, পেয়ারা, জাম্বুরা,পুই শাক, সিম ,লাউ, অস্ট্রেলিয়ান ও পাকিস্থানি ভাগুয়া আনার ভিয়েতনামের লুকলুকি, সরুফা, সফেদা, কারিফাতা, তিতফল, তাইসোপপাতা, পানিজাম, লেওইর, আমলকি ইত্যাদি।

ফলের পাশাপাশি আছে সবজি ও বিভিন্ন প্রকারের ফুলের গাছ।

তার সাথে কথা হলে তিনি বলেন, আমি একজন ব্যবসায়ী। ব্যবসা-বাণিজ্যের পাশাপাশি বাগানে মনোযোগী হই। এক পর্যায়ে গত ৫ বছর ধরে শখের বসে করি ছাদ বাগান।

এতে সব মিলিয়ে খরচ হয় ৩০-৩৫ হাজার টাকা। কেবল অবসরে সময় দিলে সহজেই এরকম বাগান করা সম্ভব।

এ থেকে বারো মাসই ফল ও সবজি পাওয়া যায়। যা থেকে আমার পরিবারের নিত্য দিনের পুষ্টির চাহিদা মিটছে।

এ বিষয়ে কথা হলে উপজেলা কৃষি কর্মকর্তা কনক চন্দ্র রায় সাংবাদিকদের বলেন, আমরা ছাদ বাগানের পরামর্শ দিয়ে থাকি। এ থেকে ভেজাল ও বিষমুক্ত মুক্ত ফল ও সবজি উৎপাদিত হয়।

সৌন্দর্য ও চিত্র বিনোদনের ব্যাপারও আছে। পাশাপাশি মিটে অক্সিজেনের চাহিদা। আগামী দিনে ছাদ বাগানের মাধ্যমেও পুষ্টি চাহিদা পূরণ হবে বলে তিনি জানান।

সর্বশেষ সংবাদ পেতে চোখ রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের সংবাদ
বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর থেকে নিবন্ধনকৃত পত্রিকা। © All rights reserved © 2018-2024 Haworbarta.com
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-2281