শনিবার, ১৮ মে ২০২৪, ০৯:৪৪ অপরাহ্ন

রাজস্থলী তে বাঙ্গালহালিয়া বাজারে অস্বাস্থ্যকর মাছ পঁচা বিক্রি

চাইথোযাইমং মারমা বিশেষ প্রতিনিধি:
  • সংবাদ প্রকাশ শুক্রবার, ২২ সেপ্টেম্বর, ২০২৩
  • ৮৪ বার পড়া হয়েছে

রাঙ্গামাটি জেলা রাজস্থলী উপজেলা বাঙ্গালহালিয়া বাজারে তাজা মাছ বলে পচা মাছ বিক্রি হচ্ছে প্রতিনিয়ত । বাঙ্গালহালিয়া বাজারে প্রতিনিয়ত  গলি ভিতরে  এ ধরনের পঁচা মাছের বেচা-কেনা বেশি হচ্ছে।
স্থানীয় জনসাধারণ সহ আদিবাসী ও বাঙালি সম্প্রদায় সহ প্রায় বিভিন্ন কর্মজীবী ক্রেতাদের চোখে ধুলো দিয়ে এ ধরনের ব্যবসা করছেন অসাধু মাছ ব্যবসায়ীরা।
আর এ মাছ কিনে বাসায় ফিরে অনেকেই বিপাকে পড়ে যাচ্ছেন।

বৃহস্পতিবার/ শুক্রবার (২১/২২ সেপ্টেম্বর) সরেজমিনে দেখা যায় গেছে সাধারণ জনগণ  মোঃ সুমন বলেন, এখান থেকে মাছ কিনে ঠকতে হয়েছে। বাসায় ফিরে স্ত্রীর কাছে অনেক কথাও শুনতে হয়েছে।এখানকার মাছ ব্যবসায়ীরা ধোঁকাবাজ বলেও মন্তব্য করেন তিনি।
বিক্রেতারা সকালে বিক্রি না হওয়া আগের দিনের মাছ তাজা অথবা আজকের অথবা নদীর মাছ বলে বিভিন্ন কৌশলে ক্রেতাদের হাতে তুলে দিচ্ছেন বলে অভিযোগ করেন মোঃ সুমন।

গলি ভিতরে বাজারটির ক্রেতা ও বিক্রেতাদের সঙ্গে আলাপে জানা গেছে, প্রতিদিন বিকেলেই জমে ওঠে এ বাজার   এখানে মাছ ছাড়াও হাঁস-মুরগি, ফল-ফলাদি ও কাঁচা বাজার বসে নিয়মিত। সরকারি-বেসরকারি অফিসের চাকুরেরা অফিস ছুটির পর বাসায় যাওয়ার পথে বাজার করেন এখান থেকে।

আর এ সুযোগে অসাধু ব্যবসায়ীরা আগের দিনের বিভিন্ন পদের মাছ মিলিয়ে পাঁচমিশালি তৈরি করে বলে থাকেন, ‘তাজা মাছ, কেবল নিয়ে এলাম’।
বেশিরভাগ গরীব মানুষ চাকরিজীবী সকল জনসাধারণ মানুষই এখান থেকে মাছ, তরি-তরকারি, ফল-ফলাদি কিনে বাসায় নিয়ে যান। আর এ সুযোগে অসাধু ব্যবসায়ীরা আগের দিনের বিভিন্ন পদের মাছ মিলিয়ে পাঁচমিশালি তৈরি করে বলে থাকেন, ‘তাজা মাছ, কেবল নিয়ে এলাম’।
মাছ ব্যবসায়ী মোঃ আলী বলেছেন আমরা রাঙ্গুনিয়া থেকে মাছ কিনে এনে বাঙ্গালহালিয়া বাজারে বিক্রি করে ভালো না খারাপ সেটা আমরা জানি না ওরা বলেছে মাছগুলো নাকি বঙ্গোপসাগর থেকে নিয়ে আসা, এখানকার মাছ বিক্রেতাদের সকলেরই একই কথা।

বাঙ্গালহালিয়া বাজার পরিচালনা কমিটির সভাপতি পুলক চৌধুরী বলেন মাছ বাজারের ব্যবসায়ীদেরকে আগেও একবার মুখে বলা হয়েছে এ ধরনের কাজ না করার জন্য। তারপরও আপনাদের মাধ্যমে আবারো খবর পেয়েছি বাজারে পচা মাছ বিক্রি হচ্ছে। এবার এদের বিরুদ্ধে আমরা আইনগত ব্যবস্থা নিব।
বাজার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক অরুণ সেন বলেন শেষ বারের মত মাছ ব্যবসায়ীদেরকে বলা হয়েছে যাতে তারা পচা মাছ বিক্রি না করে এই বাঙ্গালহালিয়া বাজারে। যদি কারো কাছে পচা মাছ পাওয়া যায় সাথে সাথে এই বাজার থেকে তাদেরকে বের করে দেওয়া হবে।
ইউপি সদস্য শিমুল দাস বলেন খুবই দুঃখজনক ঘটনা। রাঙ্গামাটি রাজস্থলী উপজেলার দ্বিতীয় টাউন হচ্ছে এই বাঙ্গালহালিয়া বাজার এই বাজারে দূর দূরান্ত থেকে বাজার করার জন্য কেটে খাওয়া মানুষের সমাগম হয়।তাই বাঙ্গালহালিয়া বাজার কমিটি ও পরিচালনা কমিটির সবাইকে সাথে নিয়ে মিটিং করে এই সমস্যা সমাধান করবো খুব দ্রুত।
উপজেলা নিবার্হী কর্মকর্তা ইউএনও শান্তনু কুমার দাশ বলেন বিষয়টি আমি শুনেছি তবে প্রতিটি বাজারে অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে অভিযান অব্যাহত চলমান ও আইনগত পদক্ষেপ গ্রহণ করা বলে গণমাধ্যম কে জানান

সর্বশেষ সংবাদ পেতে চোখ রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের সংবাদ
বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর থেকে নিবন্ধনকৃত পত্রিকা। © All rights reserved © 2018-2024 Haworbarta.com
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-2281