শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৭:৪১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
মদিনা আওয়ামী লীগের উদ্যোগে ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস পালিতবরিশালে জর্জ কোর্ট চেম্বারের মধ্যে স্ত্রীকে কুপিয়ে রক্তাক্তসুনামগঞ্জে সাবেক সংসদ সদস্য ও বীর মুক্তিযোদ্ধা নজির হোসেনের জানাযা অনুষ্ঠিতনাসিরনগরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত।চৌহালীতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস পালন।দোয়ারাবাজারে ট্রাকচাপায় ৪ বছরের শিশু নিহত। শান্তিগঞ্জে গণহত্যা দিবস উপলক্ষে পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা সভা। সুনামগঞ্জে পানি সংকটে হাজারো পরিবার: নলকূপে উঠছে না পানি-!!সামর্থ্য অনুযায়ী গরীব ও দুঃস্থদের পাশে দাড়ান- পলিন। সুনামগঞ্জের ফ্লাওয়ার লেকে ছুটছেন দর্শনার্থীরা।

অপূর্ব সুন্দরে ভরপুর লিচুর গ্রাম ছাতকের মানিকপুর!

হাওড় বার্তা ডেস্ক
  • সংবাদ প্রকাশ বুধবার, ১৮ মে, ২০২২
  • ৪৬৭ বার পড়া হয়েছে

বার কাছেই সবার গ্রাম খুব সুন্দর ও আকর্ষণীয় একটি জায়গা। তবে আমার কাছে আমাদের গ্রাম অতি বিষ্ময়কর। তার অনেক গুলো কারণও আছে বটে। আমাদের গ্রাম আর পাঁচটা গ্রাম থেকে একটু ভিন্ন। প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি তো বটেই, আমাদের গ্রামের মা-বোনেরা মরিচ,হলুদ,ধনিয়া সহ বলতে গেলে খাবারে ব্যবহৃত মসলা জাতীয় জিনিস গুলো পাটায় ফিসে,লাকড়ির চুলার মধ্যে’ই রান্না বান্না করেন। এ রান্নাতে যে কি স্বাদ যারা খেয়েছেন তারাই বুঝবেন।

গ্রামে সাধারণত দেখা যায় পুরুষেরা কৃষিকাজ,ব্যবসা বানিজ্য সহ বিভিন্ন ধরনের কাজ করেন। আর নারীরা অনেকেই গৃহিণী। কিন্তু এ গ্রামে প্রায় প্রত্যেক ঘরেই নারী-পুরুষ দুজনকেই ঘরের কাজ এবং বাহিরের কাজ করতে দেখা যায় সমানভাবে। এই গ্রামে রয়েছে একটি প্রাথমিক বিদ্যালয়,তিনটি মসজিদ ও একটি ঈদ গাহের মাঠ।

এবার বলি প্রাকৃতিক সৌন্দর্যের কথা।

আমাদের গ্রামটি ছবির মতাে অপূর্ব সুন্দরে ভরপুর। আম-জাম,কাঁঠাল-লিচু, নারিকেল-সুপারি, শিমুল-পলাশ,তাল- বেল,আর নানা রকমের গাছপালায় সু-স্বজ্জিত আমাদের এই গ্রাম। ঝােপঝাড় লতা-পাতার নিবিড় ঘনিষ্ঠতা সবার মন কেড়ে নেয় গ্রামটি। পাক-পাখলির কলকূজনে সব সময়ই মুখর থাকে গ্রামটির নাম।

দিগন্ত বিস্তৃত ফসলের মাঠ,ধান-গম,পাট,আর বেগুন,শিম,লাউ সহ নানা রকমের শস্য ফলিয়ে থাকেন গ্রামের কৃষকরা।নিঝুম দুপুরে বটের ছায়ায় রাখালের বাঁশি উদাস করে মন প্রাণ।দিঘী-ডােবা,বিল-ঝিল- কী এক অপূর্ব সৌন্দর্যের সঞ্চয়।

যে কারণে মানিকপুর বিখ্যাত।

বৃটিশ আমলে জমিদার গৌরিপুরের জমিদার নায়েব হরিপদ রায় চৌধূরী ও শান্তিপদ রায় চৌধূরী’র কাচারি বাড়ি ছিল ছাতকের মানিকপুরে। সবুজে ঘেরা বনের লতা-পাতায় বেষ্টিত মানিকপুর গ্রামের তখনকার নাম ছিল বনগাঁও।সে সময় জমিদারা শখের বশে কয়েকটি লিচুর চারা গাছ নিজ হাতে রোপন করেছিলেন কাচারি বাড়িতে।

কালের প্রবাহে বনগাঁও হয়ে যায় মানিকপুর। এর পর থেকে লিচু গাছ ক্রমে ক্রমে ছড়িয়ে-ছিটিয়ে পড়ে মানিকপুর সহ ছাতক উপজেলার গোদাবাড়ী, রাজার গাঁও,কচুদাইড়,চাঁনপুর, রংপুর সহ বিভিন্ন গ্রামে।মানিকপুর গ্রামে এখন এমন কোনো বাড়ি নেই যাদের উঠুনে বা বাড়ির আশেপাশে লিচুর গাছ নেই। তাছাড়া আবার চোখে পরার মতো আছে অনেক গুলো লিচুর বাগান।

মধুর মাস জৈষ্ঠ্য আসলে দেখা যায় আল্লাহর অশেষ নিয়ামতে ভরপুর গাছে গাছে লিচুর ছড়াছড়ি।লিচুর মৌসুমে বিভিন্ন জায়গা থেকে আসেন পর্যটকরা, এক বাগান থেকে অন্য বাগানে আনন্দে আনন্দে ঘুরে বেড়ান সবাই, রীতিমতো পর্যটন স্পষ্ট হয়ে উঠে এই গ্রামটি। এখন সবার মুখে মুখে লিচুর গ্রাম মানিকপুর নামেই খ্যাত।

বিশেষ দ্রষ্টব্য: পাঠকের সুবিধার্থে গ্রামের অবস্থান তুলে ধরা হলো- গ্রামের নাম মানিকপুর। এটি সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলার অন্তর্গত। ছাতক থেকে সড়ক পথে খুব সহজেই ঘুরে আসতে পারেন লিচুর গ্রাম মানিকপুর।


লেখক:

হাফিজ বিলাল হোসেন

গ্রাম: মানিকপুর, ছাতক, সুনামগঞ্জ।

সর্বশেষ সংবাদ পেতে চোখ রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের সংবাদ
বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর থেকে নিবন্ধনকৃত পত্রিকা। © All rights reserved © 2018-2024 Haworbarta.com
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-2281