সোমবার, ০৬ মে ২০২৪, ০২:৪৪ অপরাহ্ন
ব্রেকিং নিউজ

ছাত‌কে মাদ্রাসা ম্যানেজিং কমিটি গঠন নি‌য়ে ব্যাপক অ‌নিয়‌মের অ‌ভি‌যোগ! 

হাওড় বার্তা ডেস্ক
  • সংবাদ প্রকাশ মঙ্গলবার, ৭ জুন, ২০২২
  • ৫১ বার পড়া হয়েছে

ছাতক (সুনামগঞ্জ)প্রতি‌নি‌ধি।

ছাত‌কে মাদ্রাসা ম্যানেজিং কমিটি গঠন নিয়ে দুর্নীতি, অনিয়ম, স্বজনপ্রীতি, অর্থিক লেনদেন, মানষিক প্রতিবন্ধি দিয়ে ভোট দেয়ার অভিযোগের ঘটনায় উপ‌জেলাজু‌ড়েই ব‌্যাপক তোলপাড় সৃ‌ষ্টি হ‌য়ে‌ছে।

গত সোমবার বিকা‌লে উপ‌জেলার উপজেলা নির্বাহীকর্মকর্তার বরাব‌রে মাদ্রাসার অ‌ভিভাবক সদস‌্য সুন্দর আলী, হা‌বিবুর রহমান ও শেখ ফ‌রিদ আহমদ বাদী হ‌য়ে সুপার ও মাধ‌্যমিক শিক্ষা কর্মকতার বিরু‌দ্ধে লি‌খিত অ‌ভি‌যোগ দা‌য়ের ক‌রেছেন।

জানাযায়, উপজেলার কালারুকা ইউনিয়নের নূরুল্লাহপুর গ্রামে দাখিল মাদ্রাসায় গত ৫ জুন দুপুরে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ক‌ক্ষে ব‌সে মাদ্রাসা ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচন ক‌রে‌ছেন।

মাদ্রাসার সুপারিনটেনডেন্ট মাওলানা জাহাঙ্গীর আলমের নেতৃত্বে কালো টাকার বিনিময়ে নানা দুর্নীতি, অনিয়মের আশ্রয় নিয়ে একটি সাজানো পকেট কমিটি গঠন করা হয়।

মাদ্রাসায় সুপার মাওলানা জাহাঙ্গীর আলম যোগদান করার পর থেকে তাঁর বিরু‌দ্ধে র‌য়ে‌ছে দুর্নীতি, অনিয়ম, স্বজনপ্রীতি ও অর্থিক লেনদেনের মাধ‌্যমে ম্যানেজিং কমিটিগঠনসহ ব‌্যাপক অ‌নিয়‌মের অ‌ভি‌যোগ উ‌ঠে‌ছে।

প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা সদস্য নাছিমা বেগম গ্রামবাসী সবাই জানে একজন মানষিক প্রতিবন্ধি ম‌হিলা। এই প্রতিবন্ধি ম‌হিলা দিয়ে সুপার মাওলানা জাহাঙ্গীর আলম ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার পুলিন চন্দ্র রায় গোপন আতাত করে শিক্ষা নিয়মনীতিকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে মাধ্যমিক শিক্ষা অফিসে বসে ৩ (তিন) জন শিক্ষক প্রতিনিধিকে ভোটদান থেকে বাদ দিয়ে প্রতিবন্ধির ম‌হিলার ভোটটি মাধ্যমিক শিক্ষা অফিসার নিজেই দিয়ে দেন ব‌লে তার বিরু‌দ্ধে অ‌ভি‌যোগ উ‌ঠে‌ছে।

ম্যানেজিং কমিটি গঠনের পূর্বে অভিভাবক সদস্যদের ভোটার তালিকা প্রণয়ন নিয়মনী‌তি না ক‌রে মনগড়া কাজ কর‌ছেন মাদ্রাসার সুপার।

সরকারি বিধি মোতাবেক ৬ মাস পূর্বে দাতা সদস্যদের নির্বাচনের যে বিধান তা না মেনে একজন মানসিক ভারসাম্যহীন মহিলাকে প্রতিষ্ঠাতা সদস্য নির্বাচন করে নাটক সৃ‌ষ্টি ক‌রেন মাদ্রাসার সুপার।

তার কাগজপত্রাদি পরীক্ষা কর‌লে ও নানা দুনী‌তির অনিয়মের প্রমাণ রে‌রি‌য়ে আস‌বে ব‌লে গ্রামবাসীর ধারনা কর‌ছেন। প্রতিষ্ঠাতা সদস্য নাছিমা বেগম একজন প্রতিবন্ধি মহিলাকে নির্বাচন করেছেন যা সম্পূর্ণ অনিয়ম ও স্বজনপ্রীতি ব‌লে গ্রামবাসী অ‌ভি‌যোগ ক‌রে‌ছেন। এছাড়া ম্যানেজিং কমিটি নির্বাচন প্রক্রিয়া মাদ্রাসায় করার কথা থাকলে সুপার ও উপজেলা মাধ‌্যমিক শিক্ষা অফিসার পু‌লিন চন্দ্র রায়ের যোগসাজসে সরকারি নিয়মনী‌তি পরিপন্থী হ‌য়ে‌ছে ব‌লে অ‌ভি‌যো‌গে উ‌ল্লেখ‌্য ক‌রেছেন তারা।

মাদ্রাসার ৩জন শিক্ষক প্রতিনিধি কমিটির ভোটার সদস্য থাক‌লে ও মাদ্রাসার সুপারের কুপরামর্শে ভোটদান থেকে শিক্ষক প্রতিনিধিরা বিরত থাকেন। তাঁরা ভোট দিতে চাইলেও অজ্ঞাত কারণবশত ভোট নেওয়া হয়নি।

অনিয়মকৃত ম্যানেজিং কমিটি বাতিল করে পূনরায় নির্বাচনের মাধ্যমে নতুন কমিটি গঠনের দাবী ক‌রেন তারা।

এই অ‌নিয়মকৃত ম্যানেজিং কমিটি বা‌তিল না কর‌লে শিক্ষা প্রতিষ্টানে শান্ত প‌রি‌বেশ অশান্ত হ‌য়ে উ‌ঠবে ব‌লে গ্রামবাসীর অ‌ভি‌যোগ। এ ঘটনায় গ্রামের সাধারণ মানুষের মধ্যে টান টান চরম উত্তেজনা দেখা দি‌য়ে‌ছে। যে কোন সময় সংঘ‌ষের আশংকা বিরাজ করছে।

এব‌্যাপা‌রে মাদ্রাসার সুপার মাওলানা জাহাঙ্গীর আলম তার বিরু‌দ্ধে আনী‌ত অ‌ভি‌যোগ নিয়ে প্রশ্ন কর‌লে তি‌নি স‌ঠিক কোন উত্তর দি‌তে পা‌রে‌নি। ম্যানেজিং কমিটি সভাপ‌তি নির্বাচনের ঘটনার জন‌্য ব‌্যাপা‌রে কিছু না বলে ভাত খাবার প‌রে ফোন দে‌বে ব‌লে কে‌টে দেন।

এব‌্যাপারে মাধ্যমিক শিক্ষা অফিসার পুলিন চন্দ্র রায় তার বিরু‌দ্ধে আনীত অ‌ভি‌যোগ অস্বীকার ক‌রে ব‌লেন গত রোববার তার অ‌ফিস ক‌ক্ষে ম্যানেজিং কমিটি সভাপ‌তি নির্বাচন হয়ে ব‌লে সত‌্যতা স্বীকার ক‌রেন।

এব‌্যাপা‌রে উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুনুর রহমান অ‌ভি‌যোগ প্রাপ্তির ঘটনার সত‌্যতা নি‌শ্চিত ক‌রে ব‌লেন তদন্তপুবক আইনানুগত ব‌্যবস্থা নেয়া হ‌বে।

সর্বশেষ সংবাদ পেতে চোখ রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের সংবাদ
বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর থেকে নিবন্ধনকৃত পত্রিকা। © All rights reserved © 2018-2024 Haworbarta.com
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-2281