সোমবার, ২০ মে ২০২৪, ০৬:৪৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ

তালার জালালপুর বধ্যভূমিতে সকল শহীদের প্রতি শ্রদ্ধাঞ্জলী নিবেদন

হাওড় বার্তা ডেস্ক
  • সংবাদ প্রকাশ শুক্রবার, ২৫ মার্চ, ২০২২
  • ৫৭ বার পড়া হয়েছে

মোঃ লিটন হোসাইন (তালা সাতক্ষীরা)

তালা উপজেলা জালালপুর ইউনিয়নে বধ্যভূমিতে উপজেলা প্রশাসন ও বধ্যভূমি সংরক্ষণ কমিটির আয়োজনে গণহত্যায় বীর শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলী নিবেন করা হয়।

শুক্রবার ( ২৫শে মার্চ) সকাল ৯ টার সময় ৭১ এ গণহত্যায় বীর শহীদদের স্মৃতি স্মরনে জালালপুর ইউনিয়ন মহান মুক্তিযুদ্ধ ও বধ্যভূমি স্মৃতি সংরক্ষণ কমিটির আয়োজনে ও উপজেলা পরিষদের পক্ষথেকে এই বধ্যভূমিতে সকল গণহত্যার সকল শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেন করেন উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ,তালা থানা সহ রাজনৈতিক সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ। সকল শহীদদের স্মরণে শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় শহীদদের স্মৃতি স্মরনে স্মৃতি চারণ করা হয়। এবং এই বধ্যভূমিতে শহীদের পরিবারের সদস্যদের শুভেচ্ছা জানানো হয়। আলোচনা সভায় বক্তারা বলেন এখানে একটি পাঠাগার নির্মানের জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানান।

সূত্র মতে:- ১৯৭১ সালের মহান মুক্তিযোদ্ধা চলাকালে ১৫ আগস্ট রাতে রাজাকার আলবদর ও পাকিস্তানী হানাদার বাহিনী কর্তৃক সাতক্ষীরার তালা উপজেলার জালালপুর গ্রামের ইউনিয়ন পরিষদের সামনে কপোতাক্ষোর তীরে এই বধ্যভুমিতে ১৮ জন সহ নাম না জানা অনেক নিরিহ মানুষকে হত্যা করে। ১৯৭১ সালের ১৫ আগস্ট রাতে তালা উপজেলার জালালপুর গ্রামে রাজাকার আলবদরের গুলিতে নিহত হন শ্রীমন্তকাটি গ্রামের শহীদ আবদুল বারী (২৮), কৃষ্ণকাটি গ্রামের বদির শেখ (৩২), জালালপুর গ্রামের অন্নদা সেন (৮৫), আছিয়া বিবি (৪৫), অনিমা দাশ (২৬), দিপংকর দাশ (১), দুলাল চন্দ্র বর্ধন (১৫), হরিপদ ঘোষ (৭৫), অধীর চন্দ্র ঘোষ (৬৫), সাহেব সেন (৩০), উমাপদ দত্ত (৪০), বাদল প্রমানিক (৫০), অশোক প্রমানিক (৩৫), মোবারক মোড়ল (২০) সহ নাম না জানা আরও অনেকেই। সবচেয়ে বেদনাদায়ক ঘটনা ছিল ১৯৭১ সালে ১৮ জন শহীদের মধ্যে অনিমা দাশ নামে একজন গৃহবধূ মারা যান। তার সাথে থাকা এক বছরের শিশু।

আলোচনা সভায় বীর মুক্তিযোদ্ধা সাবেক চেয়ারম্যান আব্দুর রশিদ মোড়ল এর সভাপতিত্বে ও বাবু রাম প্রসাদ এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তালা উপজেলা পরিষদের চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তালা উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মুরশিদা পারভিন পাপড়ি, আওয়ামীলীগের জেলা প্রচার সম্পাদক প্রবাল ঘোষ, ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি রবিউল ইসলাম মুক্তি, সাধারণ সম্পাদক ইন্দ্রজিৎ দাশ বাপ্পি, জালালপুর ইউপি চেয়ারম্যান মফিজুল হক লিটু, বীর মুক্তিযোদ্ধা আলাউদ্দিন জোয়ার্দার, ওয়ার্কার্স পার্টির নেতা মহিবুল্লাহ, অধ্যক্ষ এনামুল ইসলাম, উপজেলা ছাত্রলীগের সভাপতি মিলন কুমার রায়, জে এস ডির কেন্দ্রীয় নেতা মীর জিল্লুর রহমান। উপজেলা কৃষি কর্মকর্তা হাজিরা খাতুন, তালা থানার পক্ষ থেকে এস আই ঈমন।সাংবাদিক ও একাধিক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীরা সহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

সর্বশেষ সংবাদ পেতে চোখ রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের সংবাদ
বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর থেকে নিবন্ধনকৃত পত্রিকা। © All rights reserved © 2018-2024 Haworbarta.com
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-2281