রবিবার, ১৯ মে ২০২৪, ১২:২০ অপরাহ্ন

বাউল সম্রাট শাহ আব্দুল করিমের জন্মদিন আজ!

হাওড় বার্তা ডেস্ক
  • সংবাদ প্রকাশ মঙ্গলবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২২
  • ১৭৫ বার পড়া হয়েছে

হাওড় বার্তা

বিশেষ প্রতিনিধিঃ- বাউল সম্রাট শাহ আব্দুল করিমের জন্মদিন আজ মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারী)। ১৯১৬ সালের এইদিনে দিরাই উপজেলার ধল আশ্রম গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তার পিতার নাম ইব্রাহীম আলী, মাতার নাম নাইওরজান বিবি।

দারিদ্র ও জীবন সংগ্রামের মাঝে বড় হওয়া বাউল শাহ আবদুল করিমের সঙ্গীত সাধনার শুরু ছেলেবেলা থেকেই। এর মাঝেই বাউলগানের দীক্ষা লাভ করেছেন সাধক রশীদ উদ্দীন, শাহ ইব্রাহীম মাস্তান বকসের কাছ থেকে। শরীয়তী, মারফতি, দেহতত্ত্ব, গণসংগীতসহ বাউলগান এবং গানের অন্যান্য শাখার চর্চাও করেছেন। উপহার দিয়েছেন অনেক মনে রাখার মতো গান।

আগে কী সুন্দর দিন কাটাইতাম, গাড়ি চলে না চলে না, চলে না-রে গাড়ি চলে না, গ্রামের নওজোয়ান হিন্দু-মুসলমান, মিলিয়া বাউলা গান, ঘাঁটু গান গাইতাম, কেন পিরিতি বাড়াইলারে বন্ধু ছেড়ে যাইবা যদি, কেমনে ভুলিবো আমি বাঁচি না তারে ছাড়া, আমি কূলহারা কলঙ্কিনী, আমি বাংলা মায়ের ছেলেসহ অসংখ্য জনপ্রিয় গানে আর সুরে আমাদের মাঝে অনন্তকাল থাকবেন এই বাউল সম্রাট।

বাউল শাহ আব্দুল করিম ২০০১ সালে একুশে পদক লাভ করেন। মেরিল-প্রথম আলো পুরস্কার আজীবন সম্মাননা ২০০৪, সিটিসেল-চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডস আজীবন সম্মাননা ২০০৫, বাংলাদেশ জাতিসংঘ সমিতি সম্মাননা ২০০৬, বাংলাদেশ শিল্পকলা একাডেমী সম্মাননা ২০০৮ লাভ করেন। ২০০৯ সালের ১২ সেপ্টেম্বর শাহ আব্দুল করিম মৃত্যুবরণ করেন।

সর্বশেষ সংবাদ পেতে চোখ রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের সংবাদ
বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর থেকে নিবন্ধনকৃত পত্রিকা। © All rights reserved © 2018-2024 Haworbarta.com
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-2281