মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৩:৫১ অপরাহ্ন

বিশুদ্ধ কুরআন তেলাওয়াত শিক্ষার নির্ভরযোগ্য প্রতিষ্ঠান, দারুল কিরাত মজিদিয়া ফুলতলী ট্রাস্ট।

হাওড় বার্তা ডেস্ক
  • সংবাদ প্রকাশ সোমবার, ২৮ মার্চ, ২০২২
  • ১৯৫ বার পড়া হয়েছে

এম.ইব্রাহীম বিন আশ্রাফী।

স্টাফ রিপোর্টার:- পবিত্র মাহে রামাদ্বান মাস হচ্ছে রহমত,মাগফিরাত ও নাযাতের মাস। আরবী বছরের মধ্যে যতগুলা মাস আছে তার মধ্যে এই মাসের গুরুত্ব ও ফজিলত অনেক বেশি।

আর মাত্র কিছু দিন পরেই আমাদের মধ্যে আসছে এই পবিত্র মাহে রামাদ্বান মাস,পবিত্র এই মাসে আল্লাহ পাক রাব্বুল আলামিন তার পবিত্র কিতাব কুরআনুল কারিম নাজিল করেছেন।তাই এই মাসে পবিত্র কুরআন বিশুদ্ধ তেলাওয়াত করার গুরুত্ব অনেক বেশি।

হজরত আয়েশা (রা.)-এর সূত্রে বর্ণিত, নবী করীম (সা.) ইরশাদ করেন, যারা সহিহ-শুদ্ধভাবে কোরআন তেলাওয়াত করে, তারা নেককার সম্মানিত ফেরেশতাগণের সমতুল্য মর্যাদা পাবে এবং যারা কষ্ট সত্ত্বেও কোরআন সহিহ-শুদ্ধভাবে পড়ার চেষ্টা ও মেহনত চালিয়ে যায়; তাদের জন্য রয়েছে দ্বিগুণ সওয়াব। -সুনানে আবু দাঊদ, হাদিস: ১৪৫৪।

প্রত্যেক নর-নারীর ওপর কোরআন এতটুকু সহিহ শুদ্ধ করে পড়া ফরজে আইন, যার দ্বারা অর্থ পরিবর্তন হয় না। অর্থ পরিবর্তন হয়, এমন ভুল পড়ার দ্বারা নামাজ নষ্ট হয়ে যায়।

হজরত আলী (রা.) বলেন, ‘রাসুলুল্লাহ (সা.) তোমাদের নির্দেশ দিয়েছেন- তোমরা প্রত্যেকেই এমনভাবে কোরআন পড় যেভাবে তোমাদের শিক্ষা দেওয়া হয়েছে।’ (ফাজায়েলুল কোরআন, ইমাম কাসেম ইবনে সাল্লাম, পৃ. ৩৬১)।

অর্থাৎ রাসুলুল্লাহ (সা.) সাহাবায়ে কেরামকে যেভাবে কোরআন শিক্ষা দিয়েছেন এবং পরবর্তী উম্মতকে সাহাবারা যেভাবে শিক্ষা দিয়েছেন আর উক্ত পরম্পরা যেভাবে শুদ্ধভাবে চলে আসছে, সেভাবেই পড়তে হবে। তাই প্রতিটি হরফ স্বীয় মাখরাজ থেকে সিফাতে লাজেমাসহ উচ্চারণসহ মদ-গুন্নাহ আদায় করেই কোরআন পড়তে হবে।

আর এই রকম বিশুদ্ধ করে কুরআনুল কারিমের তেলাওয়াত শিক্ষা গ্রহণের ক্ষেত্রে, আল্লামা ফুলতলী সাহেব ক্বিবলা রহঃ এর প্রতিষ্ঠিত দারুল কিরাত মজিদিয়া ফুলতলী ট্রাস্ট এর বিকল্প অন্য কিছু নেই।

তাই এই মাহে রামাদ্বান মাসে দারুল কিরাত মজিদিয়া ফুলতলী ট্রাস্ট কর্তৃক অনুমোদিত কেরাত প্রশিক্ষণ কেন্দ্রে আপনি ও আপনার ছেলে,মেয়ে,ভাই,বোনদেরকে কেরাত প্রশিক্ষণ কেন্দ্রে ভর্তি করে বিশুদ্ধ তেলাওয়াত শিক্ষা গ্রহণ করার সুযোগ করে দিন।

আপনার আশে পাশে যেকোন মসজিদ, মাদ্রাসা বা যেকোনো শিক্ষা প্রতিষ্ঠানে এই কেরাত প্রশিক্ষণ কেন্দ্র পাবেন। তাই এই সুযোগ হাত ছাড়া না করে, মাহে রামাদ্বান মাসে পবিত্র কুরআনের বিশুদ্ধ তেলাওয়াত শিক্ষা গ্রহণ করুন।

কোরআন শিক্ষার মাধ্যমে দুনিয়া ও আখেরাতে শ্রেষ্ঠত্ব অর্জন করা যায়। উসমান রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত হাদিসে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘তোমাদের মধ্যে সর্বোত্তম ব্যক্তি সেই,যে নিজে কোরআন শিক্ষা করে ও অপরকে শিক্ষা দেয়। (বুখারি: ৫০২৭)।

ইয়া রাব্বুল আলামিন আল্লাহ তায়ালা! আমাদের পবিত্র কোরআনের অর্থ বুঝে সহি-শুদ্ধ ভাবে তেলাওয়াত করার তাওফিক দান করুন। এবং এর সবটুকু ফজিলত আমাদের নসিব করুন। আমিন।

সর্বশেষ সংবাদ পেতে চোখ রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের সংবাদ
বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর থেকে নিবন্ধনকৃত পত্রিকা। © All rights reserved © 2018-2024 Haworbarta.com
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-2281