রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৫:৪৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
বিশ্বনাথে মোক্তার আলী ফাউন্ডেশন মেধাবৃত্তির পুরস্কার বিতরণদোয়ারাবাজারে কেন্দ্র ফি’র নামে এইচএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায়, এলাকাজুড়ে মিশ্রপ্রতিক্রিয়াতৃণমূল আওয়ামী লীগের বাড়িতে কেন্দ্রীয় যুবলীগের কার্যনির্বাহী সদস্য হুমায়ুন সুলতান শাদাবদোয়ারাবাজারে ফুটবল ফাইনাল খেলা অনুষ্ঠিতরাজস্থলী বাঙ্গালহালিয়া আর্মি ক্যাম্প উদ্যােগের ২৫ বর্ষ পূর্তি শান্তি চুক্তি উদযাপন ও র্যালী অনুষ্ঠান।বাঙ্গালহালিয়া পাহাড়িকা পাবলিক স্কুলে বার্ষিক ক্লাশ পার্টি ও অভিভাবক মত বিনিময় সভা অনুষ্ঠিত।ফসলের সুরক্ষায় হাওরাঞ্চলের নদীসমূহ খননের দাবীবিশ্বনাথে বিয়ের আগের দিন লন্ডন প্রবাসী তরুণীর মর্মান্তিক মৃত্যুদোয়ারাবাজারে মাদক বিরোধী সমাবেশজিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ আলমদিনা একাডেমির সাবেক ৪ শিক্ষার্থী

কুমরুল গ্রামের ক্ষতির মুখে কৃষক,,হাওড় বার্তা 

মোঃ ইন্নাচ হোসেন
  • আপডেট শনিবার, ১০ এপ্রিল, ২০২১
  • ৪৩৭ বার পড়া হয়েছে

 

মোঃ ইন্নাচ হোসেন(মাগুরা জেলা প্রতিনিধি)

মাগুরার মহম্মদপুর উপজেলায় কালবৈশাখী ঝড়ে বোরো ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। গত (৪এপ্রিল) রবিবার বিকালে উপজেলার বিভিন্ন প্রান্তে ঝড়ো হাওয়া ও বৃষ্টি শুরু হয়। আর এতেই বোরো ধানের শীষ নষ্ট হয়ে গেছে ও কোন কোন জমির ধান মাটির সঙ্গে মিশে গেছে। ফলে ভাঁজ পড়েছে কৃষকের কপালে।
সরেজমিনে গিয়ে দেখাযায়,আচমকা ঝড়ে উপজেলার বিঘার পর বিঘা জমির ফসল একবারে মাটির সঙ্গে মিশে গেছে। দমকা বাতাসে বোরো ধানের শীষ পুড়ে নষ্ট হয়ে গেছে। গাছ থেকে ঝরে পড়েছে মৌসুমে ফুল ও ফলের গুটি। প্রথম দিকে কম বোঝা গেলেও কয়েক দিনের মধ্যে দেখা যাচ্ছে ধানের শীষ নষ্টে করুন অবস্থা ।

বিশেষ করে মহম্মদপুর উপজেলার কুমরুল ,খালিয়া ঘুল্লিয়া সহ বিভিন্ন স্থানে ও হাওরের বোরো ধানের বেশি ক্ষতি হয়েছে। কালবৈশাখী ঝড়ের গরম বাতাসে সোনালী ধান পুড়ে সাদা ধুসর রূপ ধারণ করেছে। ফসল তুলতে না পারলে কিভাবে সংসার চলবে সে চিন্তাই দিশেহারা কৃষক।
মহম্মদপু উপজেলার কুমরুল গ্রামের কৃষক কবির জানান,আমি দুই বিঘা জমিতে ধান চাষ করেছি। ঝড়ে তার প্রায় ৭৫ শতাংশ জমির ধান নষ্ট হয়ে গেছে।ফলে এ বছর উৎপাদন খরচ আর উঠবে না। তিনি আরও বলনে,‘শুধু আমারই নয়, একই অবস্থা হাওররে সকল কৃষকের।’
উপজেলা কৃষি কর্মকর্তা জানান,কালবৈশাখী ঝড়ের গরম বাতাসে ধানের শীষের পরাগায়ন নষ্ট হয়ে ও মাটিতে শুয়ে পড়ে উপজেলার এলাকার বোরো ধান জমির ক্ষতিগ্রস্ত হয়েছে।

সর্বশেষ সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন।

Leave a Reply

Your email address will not be published.

সব ধরনের সংবাদ পেতে ক্লিক করুন।
দৈনিক হাওড় বার্তা কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © 2019
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-2281