শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৭:৪১ অপরাহ্ন

ছাতকে মাজারের ঈসালে সাওয়াব মাহফিল নামে ভন্ডামি গানের আয়োজনকে কেন্দ্র করে উত্তেজনা,হাওড় বার্তা

হাওড় বার্তা ডেস্ক
  • সংবাদ প্রকাশ শুক্রবার, ১৭ ডিসেম্বর, ২০২১
  • ৭৪ বার পড়া হয়েছে

ছাতক প্রতিনিধি::ছাতকে একই সময়ে মাজারের ঈসালে সাওয়াব মাহফিল ও গানের আয়োজনকে কেন্দ্র করে দু’পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। একই স্থানে এক পক্ষ ঈসালে সাওয়াব মাহফিল উপলক্ষে ইসলামী গজল সন্ধ্যা, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করেছে। অপর পক্ষ নারী-পুরুষ বাউল শিল্পীদের নিয়ে বার্ষিক উরসের করেছে আয়োজন। এ নিয়ে দু’পক্ষের চলছে প্রচারণা। পৃথক এ আয়োজনকে কেন্দ্র করে এলাকায় ঘটতে পারে অনাকাঙ্খিত ঘটনা। এলাকায় শান্তি রক্ষার্থে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন সচেতন মহল।

জানা যায়, উপজেলার দোলারবাজার ইউনিয়নের জাহিদপুর গ্রামে রয়েছে কামদরশাহ (রহ:) নামের এর মাজার। প্রতি বছর এ মাজার এলাকায়
ঈসালে সাওয়াব মাহফিল উপলক্ষে অনুষ্ঠিত হয় মিলাদ ও দোয়া মাহফিল। এ বছরও ব্যতিক্রম ঘটেনি। মাজারের পাশে জাহিদপুর ইসলামিক কিন্ডার গার্ডেন মাঠে পীরের বংশধরের লোকজনরা আয়োজন করেছেন ঈসালে সাওয়াব উপলক্ষে গজল সন্ধ্যা, মিলাদ ও দোয়া মাহফিল। মরহুম শেখ মগল ও কামদরশাহ (রহ:)সহ নোয়াবাড়ীর মুর্দেগানের ঈসালে সাওয়াব উপলক্ষে মাহফিলের প্রচার-প্রচারণাও চারদিকে চলছে। গজল সন্ধ্যায় আগমন করবেন অনুরাগ সাংস্কৃতিক ফোরাম বাংলাদেশের প্রতিষ্ঠাতা পরিচালক, সাড়া জাগানো সঙ্গীত শিল্পী কবি আনোয়ার হোসাইন গুলজার, মৌলভীবাজারের রিসালাহ সাংস্কৃতিক সংসদের শিল্পী সাইদ আহমদ সাকিব, অনুরাগ সাংস্কৃতিক ফোরাম বাংলাদেশের শিল্পী ইউসুফ খান ও কাজী ইমদাদ সিদ্দিকী।
কিন্তু একই দিনে প্রায় একশো গজের মধ্যে কামদরশাহ (রহ:) এর বার্ষিক উরস মোবারক নামে এক পক্ষ আয়োজন করেছেন সুরের ঝলক গানের আসর। এখানে আগমন করবেন বাউল শিল্পী লতিফ সরকার, বাউল শিল্পী জহির পাগলা, বাউল শিল্পী দিপ্তি সরকার ও বাউল শিল্পী সুমি আক্তার চাদনী’র নাম প্রচার লিফলেটে ছবি সম্বলিত উল্লেখ করা হয়েছে। অথচ ২০১৮ সালের ১২ ডিসেম্বর উপজেলা নির্বাহী অফিসারের কাছে এলাছ মিয়া নামের এক ব্যক্তি ওই মাজারে উরস, মিলাদ ও জিকিরের অনুমতি চেয়ে আবেদন করে মঞ্জুর হয়েছিল।

এদিকে, ছাতক থানায় আইনানুগ ব্যবস্থা গ্রহণের করেছেন ঈসালে সাওয়াব মাহফিলের সভাপতি ও জাহিদপুর দাখিল মাদরাসার পরিচালনা কমিটির সভাপতি, মাওলানা ওসমান গণি। মরহুম শেখ মগল ও মরহুম পীর শেখ কামদরশাহ এর তিনি একজন বংশধর হিসেবে তিনি উল্লেখ করেন, প্রতি বছরের (১৫ ডিসেম্বর) মাজার প্রাঙ্গনে ঈসালে সাওয়াব উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করে থাকেন। এবারও তারা মিলাদ ও দোয়ার পাশাপাশি আয়োজন করেছেন ইসলামী গজল সন্ধ্যা। এতে একই বাড়ির এলাইছ মিয়া নামের এক ব্যক্তি গ্রামের কিছু লোকজনের কু-পরামর্শে ঈসালে সাওয়াব মাহফিল বাধাগ্রস্থ করার চেষ্টা করছেন। একই সময়ে ১শ’ গজের মধ্যে উদ্দেশ্যমূলক ভাবে অসামাজিক একটি অনুষ্ঠান করার ঘোষণা দিয়ে প্রচার করায় এলাকায় দেখা দিয়েছে উত্তেজনা। এতে আইন-শৃঙ্খলা অবনতিরও আশঙ্কা রয়েছে বলে উল্লেখ করা হয়।

সর্বশেষ সংবাদ পেতে চোখ রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের সংবাদ
বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর থেকে নিবন্ধনকৃত পত্রিকা। © All rights reserved © 2018-2024 Haworbarta.com
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-2281