শনিবার, ১৮ মে ২০২৪, ০৩:৪৩ অপরাহ্ন

চিকিৎসা সেবায় মেডিকেল টেকনোলজিস্ট

মোঃ শাকিল আহমেদ
  • সংবাদ প্রকাশ বৃহস্পতিবার, ১২ আগস্ট, ২০২১
  • ৫৫৫ বার পড়া হয়েছে

চৌহালী(সিরাজগঞ্জ) প্রতিনিধি 

ডিপার্টমেন্টঃ রেডিগ্রাফী ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি,সিলেট। আমাদের মৌলিক চাহিদার অন্যতম একটি বিষয় হলো চিকিৎসা। চিকিৎসা ব্যবস্থার কথা মনে এলেই হাসপাতাল ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টারের কথা মনে পরে যায়। হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার গুলো মানুষের সেবায় নিয়োজিত প্রতিষ্ঠান। আর এই প্রতিষ্ঠানে যারা নিয়োজিত থাকেন তারা রোগীদের সেবা করে প্রদান করেন। একজন রোগীর চিকিৎসা সেবা নিতে হলে হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টারে যেতে হয়।হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার গুলোতে যারা সেবা দিয়ে থাকেন ডাক্তার, মেডিকেল টেকনোলজিস্ট, নার্স, ওয়ার্ড বয়, আয়া আরো অনেকে থাকেন।আর এদের মাধ্যমে মানুষ সেবা পেয়ে থাকেন।

মেডিকেল টেকনোলজিস্টঃ মানুষের রোগ নির্ণয়ের পূর্ব শর্ত হলো পরীক্ষা নিরীক্ষা করা। আর এই পরীক্ষা নিরীক্ষা গুলো করে থাকেন মেডিকেল টেকনোলজিস্ট। মেডিকেল টেকনোলজিস্ট দের সঠিক ও নির্ভুল পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে একজন রোগী তার সঠিক রোগের ধরণ নিণয় সম্ভব। সঠিক রোগ নির্ণয় এর মাধ্যমে সঠিক চিকিৎসা পায় একজন রোগী। পরীক্ষার উপর নিভর করে একজন ডাক্তার প্রেসক্রিপশন করে থাকেন।

ফ্রন্টলাইনার মেডিকেল টেকনোলজিস্টঃ কোভিড ১৯ মোকাবেলায় মেডিকেল টেকনোলজিস্ট দের ভূমিকা অপরিসীম। কোভিড ১৯ মধ্যে ও ঝুঁকি নিয়ে কাজ করে যাচ্ছে। যাদের অক্লান্ত পরিশ্রম এর কারণে কোভিড নিণয় করা সম্ভব হয়েছে। লক্ষ লক্ষ মানুষের কোভিড পরীক্ষা করে থাকেন ল্যাব টেকনোলজিস্ট। ল্যাবে পরীক্ষার মাধ্যমে কোভিড নিণয় ও রক্তের সকল ধরনের পরীক্ষা নিরীক্ষা করেন ল্যাব টেকনোলজিস্ট। এক্স রে,সিটি স্ক্যান,এম আর আই করেন রেডিওলজিস্ট। ক্যান্সার চিকিৎসায় রেডিওথেরাপি টেকনোলজিস্ট কাজ করে থাকেন। দাঁতের চিকিৎসায় ডেন্টিস্ট কাজ করে থাকেন। ফিজিওথেরাপিস্টরা প্যারালাইজড চিকিৎসা। এক কথায় বলতে গেলে চিকিৎসায় সকল ধরনের পরীক্ষা নিরীক্ষা করেন মেডিকেল টেকনোলজিস্ট। নির্ভুল পরীক্ষা নিরীক্ষা সঠিক রোগ নির্ণয়।

সর্বশেষ সংবাদ পেতে চোখ রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের সংবাদ
বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর থেকে নিবন্ধনকৃত পত্রিকা। © All rights reserved © 2018-2024 Haworbarta.com
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD
jphostbd-2281